ফ্রান্সে বিভিন্ন সংগঠনের বাংলা ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা – বর্ণমালা টেলিভিশন

ফ্রান্সে বিভিন্ন সংগঠনের বাংলা ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা

ডেস্ক নিউজ
আপডেটঃ ২২ ফেব্রুয়ারি, ২০২২ | ১০:১০ 102 ভিউ
একুশের গান-আমার ভাইয়ের রক্তে রাঙানো হিসেবে সুপরিচিত। আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি আমি কি ভুলিতে পারি-এই গানের কথায় ১৯৫২ সালের ফেব্রুয়ারি ২১ তারিখে সংঘটিত বাংলা ভাষা আন্দোলনের ইতিহাস ফুটে উঠেছে। সাংবাদিক ও লেখক আবদুল গাফফার চৌধুরী ১৯৫২ সালের ২১শে ফেব্রুয়ারিতে গানটি রচনা করেন। তারই গানের অনুভুতি গুলোর মতো পুরো বাঙ্গালি জাতি স্মরন রেখে চলছে। তারই ধারাবাহিকতায় ফ্রান্সের ঐতিহাসিক রিপাবলিক চত্বরের অস্থায়ী শহীদ মিনার ও বিভিন্ন স্থানে সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের ব্যানারে দিবসটি উদযাপন করা হয়েছে। বাংলাদেশের একুশে ফেব্রুয়ারির প্রথম প্রহরের সঙ্গে মিল রেখে প্যারিস স্থানীয় সময় সন্ধ্যা ৭.০১ মিনিটে অস্থায়ী শহীদ মিনারে ফুল দিয়ে প্রথম অনুষ্টান হিসেবে শ্রদ্ধা জানায় আওয়ামী লীগ ফ্রান্স শাখার আহ্বায়ক কমিটি। এই অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত, জাতীয় সংগীত ও ভাষা শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে ১ মিনিট নিরবতা পালন করা হয়। পরে আহ্বায়ক কমিটির প্রধান সুনাম উদ্দিন খালিকের নেতৃত্বে আওয়ামী লীগের নেতৃবৃন্দ অস্থায়ী শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন। এছাড়া ছাত্রলীগ, যুবলীগ, মহানগর আওয়ামী লীগ, বঙ্গবন্ধু পরিষদ, বঙ্গবন্ধু ফাউন্ডেশন ফ্রান্স, প্যারিস মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সন্তান ফ্রান্স, সিলেট বিভাগ কমিউনিটি ফ্রান্স, মৌলভীবাজার জেলা কমিউনিটি ফ্রান্স, সুনামগঞ্জ জেলা সমিতি, স্বরলিপি শিল্পী গোষ্ঠী ফ্রান্স, মাটির সুর ফ্রান্স সহ বাংলাদেশের বিভিন্ন আঞ্চলিক ও সাংস্কৃতিক সংগঠন পুষ্পস্তবক অর্পণ করেন। অনুষ্ঠান পরিচালনা করেন হাসান সিরাজ, নজরুল ইসলাম চৌধুরী ও আকিল ইব্রাহিম। তাছাড়া সম্মিলিত একুশে উদযাপন পরিষদ ফ্রান্স,আয়োজনে ও বাংলাদেশ প্রেসক্লাব ফ্রান্স এবং স্বরলিপি সাংস্কৃতিক শিল্পী গোষ্ঠী প্যারিস-ফ্রান্স,এর যৌথ পরিচালনায় যথাযথ মর্যাদায় রিপাবালিক চত্বরে স্থানীয় সময় বিকাল ৩ টায় মহান একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়। এ সময় উপস্থিত ছিলেন সম্মিলিত একুশে উদযাপন পরিষদের নেতৃবৃন্দ এবং বাংলাদেশ আওয়ামীলীগ ফ্রান্স শাখা, ইউরোপিয়ন প্রবাসী বাংলাদেশী এসোসিয়েশন(EPBA), ঢাকা বিভাগ এসোসিয়েশন প্যারিস, কুমিল্লা জেলা সমিতি, প্যারিস মহানগর আওয়ামীলীগ, ফ্রান্স বাংলাদেশ প্রেসক্লাব, জিয়া সাংস্কৃতিক সংগঠন জিসাস, দোহার-নবাবগঞ্জ ঐক্য পরিষদ, ইউরোপিয়ান জাতীয়তাবাদী যুবদল, বাংলাদেশ কমিউনিটি ফ্রান্স(BCF),বরিশাল বিভাগ কমিউনিটি ফ্রান্স, গাজীপুর অ্যাসোসিয়েশন, বিকল্প ধারা বাংলাদেশ, অটো বাংলাদেশ স্কুল ফ্রান্স প্রমুখ ফ্রান্স প্রবাসী নেতৃবৃন্দ ও সংগঠন।

দৈনিক ডোনেট বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:



































শীর্ষ সংবাদ:
বেনাপোল সীমান্তে সচল পিস্তলসহ চিহ্নিত সন্ত্রাসী গ্রেফতার নির্মাণসামগ্রীর দাম চড়া, উন্নয়ন প্রকল্পে ধীরগতি কলম্বোতে কারফিউ জারি টিকে থাকার লড়াইয়ে ছক্কা হাকাতে পারবেন ইমরান খান? করোনায় আজও মৃত্যুশূন্য দেশ, শনাক্ত কমেছে ‘ততক্ষণ খেলব যতক্ষণ না আমার চেয়ে ভালো কাউকে দেখব’ এবার ইয়েমেনে পাল্টা হামলা চালাল সৌদি জোট স্বাধীনতা দিবসের র‌্যালিতে যুবলীগ নেতার মৃত্যু সাড়ে ১১ হাজার কোটি টাকার অস্ত্র রপ্তানি করেছে মোদি সরকার বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দেওয়া নিয়ে আ.লীগের দুপক্ষের সংঘর্ষ, এলাকা রণক্ষেত্র ইউক্রেনকে বিপুল ক্ষেপণাস্ত্র ও মেশিনগান দিয়েছে জার্মানি পুলিশ পরিচয়ে তুলে নিয়ে নারীকে ধর্ষণ, অস্ত্রসহ গ্রেফতার ৩ ইউরো-বাংলা প্রেসক্লাবের ‘লাল-সবুজের পতাকা বিশ্বজুড়ে আনবে একতা‘-শীর্ষক সভা বঙ্গবন্ধু পাবলিক বিশ্ববিদ্যালয় নওগাঁর নওহাঁটায় স্থাপনের দাবিতে মানববন্ধন । ভূরুঙ্গামারীতে ব্যাপরোয়া অটোরিকশা কেরে নিল শিশুর ফাহিম এর প্রাণ ভূরুঙ্গামারী কিশোর গ‍্যাংয়ের ছুরিকাঘাতে দশম শ্রেণির এক শিক্ষার্থী আহত যশোরিয়ান ব্লাড ফাউন্ডেশন এর ৬ তম রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পেইন বেনাপোলে পৃথক অভিযানে ৫২ বোতল ফেনসিডিল সহ আটক-২ বেনাপোল স্থলপথে স্টুডেন্ট ভিসায় বাংলাদেশিদের ভারত ভ্রমন নিষেধ গেরিলা যোদ্ধা অপূর্ব