ফার্ক বিদ্রোহীরা আর ‘সন্ত্রাসী’ না – বর্ণমালা টেলিভিশন

ফার্ক বিদ্রোহীরা আর ‘সন্ত্রাসী’ না

ডেস্ক নিউজ
আপডেটঃ ২ ডিসেম্বর, ২০২১ | ৮:০৯ 109 ভিউ
কট্টর বামপন্থি রিভলিউশনারি আর্মড ফোর্সেস অব কলম্বিয়ার (ফার্ক) বিদ্রোহীদের ওপর থেকে সন্ত্রাসী ট্যাগ প্রত্যাহার করে নিয়েছে যুক্তরাষ্ট্র। এর মাধ্যমে বিদ্রোহী গোষ্ঠীটি আর ‘সন্ত্রাসী’ হিসেবে পরিচিত হবে না। আল জাজিরার খবরে বলা হয়েছে, বিদ্রোহীরা সহিংসতা ছেড়ে রাজনৈতিক জীবনে ফিরে আসায় যুক্তরাষ্ট্র তাদের ‘সন্ত্রাসী’ ট্যাগ উঠিয়ে নিল। মার্কিন কর্মকর্তারা এখন গোষ্ঠীটির সঙ্গে সম্পর্ক রেখে কাজ করবে। এর আগে ২০১৬ সালে ফার্ক বিদ্রোহীরা কলম্বিয়ার মধ্য-ডানপন্থি সরকারের সঙ্গে শান্তি চুক্তি করে। পরের বছর জাতিসংঘের তত্ত্বাবধানে ১৩ হাজার যোদ্ধা অস্ত্র সমর্পণ ও আত্মসমর্পণ করে। সরকারের সঙ্গে শান্তি চুক্তির পর এক অনুষ্ঠানে বিদ্রোহীরা ৭ হাজার ১৩২টি অস্ত্র জমা দেয় । এই অস্ত্র সমর্পণের মধ্য দিয়ে লাতিন আমেরিকার দেশটিতে প্রায় অর্ধশতক ধরে চলা রক্তক্ষয়ী এক সংঘাতের অবসান হয়। এ লড়াইয়ে দুই লাখের বেশি মানুষ নিহত হয়। মঙ্গলবার এক বিবৃতিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন বলেন, সন্ত্রাসী খেতাব প্রত্যাহারের মাধ্যমে যুক্তরাষ্ট্রের জন্য চুক্তি সমর্থন সহজ হবে। ফার্ক বিদ্রোহী গোষ্ঠী কলম্বিয়ায় রাজনৈতিক সহিংসতা, বোমা হামলা, গুপ্তহত্যা, অপহরণসহ বিভিন্ন অপরাধমূলক কর্মকাণ্ডের জন্য কুখ্যাত ছিল। যুক্তরাষ্ট্র ১৯৯৭ সালে এই বিদ্রোহী গোষ্ঠীকে ‘বিদেশি সন্ত্রাসী গোষ্ঠী’ হিসেবে আখ্যায়িত করে। ২০১৬ সালে নিজ দেশের সরকারের সঙ্গে শান্তি চুক্তির পর গোষ্ঠীটির এখন কলম্বিয়ার সংসদে নির্দিষ্ট সংখ্যক আসন রয়েছে।

দৈনিক ডোনেট বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:



































শীর্ষ সংবাদ:
বেনাপোল সীমান্তে সচল পিস্তলসহ চিহ্নিত সন্ত্রাসী গ্রেফতার নির্মাণসামগ্রীর দাম চড়া, উন্নয়ন প্রকল্পে ধীরগতি কলম্বোতে কারফিউ জারি টিকে থাকার লড়াইয়ে ছক্কা হাকাতে পারবেন ইমরান খান? করোনায় আজও মৃত্যুশূন্য দেশ, শনাক্ত কমেছে ‘ততক্ষণ খেলব যতক্ষণ না আমার চেয়ে ভালো কাউকে দেখব’ এবার ইয়েমেনে পাল্টা হামলা চালাল সৌদি জোট স্বাধীনতা দিবসের র‌্যালিতে যুবলীগ নেতার মৃত্যু সাড়ে ১১ হাজার কোটি টাকার অস্ত্র রপ্তানি করেছে মোদি সরকার বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দেওয়া নিয়ে আ.লীগের দুপক্ষের সংঘর্ষ, এলাকা রণক্ষেত্র ইউক্রেনকে বিপুল ক্ষেপণাস্ত্র ও মেশিনগান দিয়েছে জার্মানি পুলিশ পরিচয়ে তুলে নিয়ে নারীকে ধর্ষণ, অস্ত্রসহ গ্রেফতার ৩ ইউরো-বাংলা প্রেসক্লাবের ‘লাল-সবুজের পতাকা বিশ্বজুড়ে আনবে একতা‘-শীর্ষক সভা বঙ্গবন্ধু পাবলিক বিশ্ববিদ্যালয় নওগাঁর নওহাঁটায় স্থাপনের দাবিতে মানববন্ধন । ভূরুঙ্গামারীতে ব্যাপরোয়া অটোরিকশা কেরে নিল শিশুর ফাহিম এর প্রাণ ভূরুঙ্গামারী কিশোর গ‍্যাংয়ের ছুরিকাঘাতে দশম শ্রেণির এক শিক্ষার্থী আহত যশোরিয়ান ব্লাড ফাউন্ডেশন এর ৬ তম রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পেইন বেনাপোলে পৃথক অভিযানে ৫২ বোতল ফেনসিডিল সহ আটক-২ বেনাপোল স্থলপথে স্টুডেন্ট ভিসায় বাংলাদেশিদের ভারত ভ্রমন নিষেধ গেরিলা যোদ্ধা অপূর্ব