ঢাকা, Saturday 18 September 2021

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

প্রথমবারের মতো দুবাই থেকে পণ্য গেল ইসরাইলে

প্রকাশিত : 01:20 PM, 14 October 2020 Wednesday
52 বার পঠিত

রাছেল রানা | বগুডা

সংযুক্ত আরব আমিরাতের একটি কার্গো জাহাজ বিভিন্ন পণ্য নিয়ে ইহুদিবাদী ইসরাইলের বন্দরনগরী হাইফা’য় নোঙ্গর করেছে। এর মাধ্যমে মসজিদুল আকসা দখলদার ইসরাইলের সঙ্গে সরাসরি নৌরুট চালু করল সংযুক্ত আরব আমিরাত।

এমএসসি প্যারিস নামের কার্গো জাহাজটি দুবাই’র জেবেল আলী বন্দর থেকে ইলেকট্রনিক্স, আয়রন ও ফায়ারফাইটিং পণ্য সামগ্রী ইসরাইলে নিয়ে গেছে। হাইফা বন্দর বোর্ডের চেয়ারম্যান এশেল আরমোনি বলেছেন, প্রাথমিকভাবে এমএসসি সপ্তাহে একবার হাইফায় পণ্য নিয়ে যাবে এবং পরবর্তীতে এর সংখ্যা আরো বাড়তে পারে।

ইহুদিবাদী প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু আরব আমিরাতের সঙ্গে এই বাণিজ্যিক লেনদেনকে ‘বিশাল কিছুর সূচনা’ বলে অভিহিত করেছেন। সম্প্রতি তিনি ইসরাইলি পার্লামেন্টে বলেন, “আজ দুবাই থেকে যেসব পণ্য এসেছে

তা আমাদের জন্য অনেক বেশি সাশ্রয়ী হবে।”

ইসরাইলি কর্মকর্তারা বলেছেন, সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে তাদের বার্ষিক বাণিজ্যিক বিনিময় ৪০০ কোটি ডলারে উন্নীত হবে বলে তারা আশা করছেন। এমএসসি’র একজন মুখপাত্র বলেছেন, তাদের একটি জাহাজের মাধ্যমে এই প্রথম দুবাই থেকে পণ্য পরিবহন করে ইসরাইলের হাইফায় খালাস করা হলো।

পর্যবেক্ষকরা বলছেন, কয়েক মাস আগেও দুবাই থেকে হাইফায় পণ্য পরিবহন ছিল অকল্পনীয় ব্যাপার। কিন্তু আগস্টে সংযুক্ত আরব আমিরাত মুসলিম বিশ্বের প্রধান শত্রু ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার বিতর্কিত সিদ্ধান্ত ঘোষণার পর সেই অসম্ভব বিষয়টি সম্ভব হয়েছে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ডোনেট বাংলাদেশ'কে জানাতে ই-মেইল করুন- donetbd2010@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

ডোনেট বাংলাদেশ'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© 2021 সর্বস্বত্ব ® সংরক্ষিত। ডোনেট বাংলাদেশ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT