পোষা প্রাণী নিষিদ্ধ করতে আইন পাশ হচ্ছে ইরানে! – বর্ণমালা টেলিভিশন

পোষা প্রাণী নিষিদ্ধ করতে আইন পাশ হচ্ছে ইরানে!

ডেস্ক নিউজ
আপডেটঃ ১৩ ডিসেম্বর, ২০২১ | ৯:১৯ 89 ভিউ
পোষা প্রাণী নিষিদ্ধ করে আইন পাশ করতে যাচ্ছে রক্ষণশীল দেশ ইরান। প্রস্তাবিত আইনের পক্ষে ইরানের পার্লামেন্টের এক চতুর্থাংশ সংসদ সদস্য ভোট দিয়েছেন বলে স্থানীয় গণমাধ্যমের বরাত দিয়ে গালফ নিউজ খবর প্রকাশ করেছে। প্রস্তাবিত আইনে একই ছাদের নিচে প্রাণীর সঙ্গে মানুষের বসবাস করাকে ‘ধ্বংসাত্মক সামাজিক সমস্যা’ বলে নিন্দা জানানো হয়েছে। সেখানে বলা হয়েছে, এই চর্চা ‘ধীরে ধীরে ইরানি নাগরিকদের ইসলামী জীবনধারাকে পরিবর্তন করছে।’ প্রস্তাবিত আইন পাশ হলে বন্য, হিংস্র, ক্ষতিকর এবং বিপজ্জনক প্রাণী আদমানি, পালন, প্রজনন, কেনাবেচা, পরিবহণ, যানবাহনে তোলা, হাঁটার সময় সঙ্গে রাখা কিংবা বাড়িতে রাখা নিষিদ্ধ করা হবে। নিষিদ্ধ প্রাণীর তালিকায় রয়েছে, কুমির, কচ্ছপ, সাপ, টিকটিকি, বেড়াল, ইঁদুর, খরগোশ, কুকুর এবং বানরসহ `অপরিষ্কার' প্রাণী। এমনিতেই পরমাণু কর্মসূচি ইস্যুতে মার্কিন নিষেধাজ্ঞারা কারণে ইরানে অর্থনৈতিক মন্দাবস্থা চলছে। এরই মধ্যে প্রস্তাবিত এই আইন নিয়ে সংবাদমাধ্যমে সমালোচনা, সামাজিক যোগাযোগ মাধ্যমে উপহাস এবং রাজধানীর বাসিন্দাদের মধ্যে ক্ষোভের জন্ম দিয়েছে। প্রস্তাবিত এই আইনের প্রতিক্রিয়া জানিয়ে প্রাণীপ্রেমী মোস্তফা বলেন, আমার বেড়াল বিপজ্জনক নয়। ২৫ বছর বয়সী এই যুবকের তেহরানের উপকণ্ঠে এস্কান্দারি স্ট্রিটে একটি প্রাণী বেচাকেনার দোকান আছে। মাস খানেক আগে উত্থাপিত আইনের ব্যাপারে তিনি বলেন, কুমির হয়তো বিপজ্জনক হতে পারে কিন্তু খরগোশ, কুকুর আর বেড়াল কিভাবে বিপজ্জনক হয়? এ ব্যাপারে নাম প্রকাশ না করার শর্তে এক অভিনেত্রী জানান, তিনি পার্লামেন্টের বাইরে প্রস্তাবিত আইনের বিরুদ্ধে বিক্ষোভ করতে চেয়েছিলেন। কিন্তু তার ওপর এ নিয়ে চাপ আসায় সেই পরিকল্পনা বাতিল করে দেন তিনি। এদিকে তীব্র জনরোষের মুখেও কয়েকজন সংসদ সদস্য বিলটি পাশের ব্যাপারে বদ্ধপরিকর বলে ওই প্রতিবেদনে বলা হয়েছে।

দৈনিক ডোনেট বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:



































শীর্ষ সংবাদ:
বেনাপোল সীমান্তে সচল পিস্তলসহ চিহ্নিত সন্ত্রাসী গ্রেফতার নির্মাণসামগ্রীর দাম চড়া, উন্নয়ন প্রকল্পে ধীরগতি কলম্বোতে কারফিউ জারি টিকে থাকার লড়াইয়ে ছক্কা হাকাতে পারবেন ইমরান খান? করোনায় আজও মৃত্যুশূন্য দেশ, শনাক্ত কমেছে ‘ততক্ষণ খেলব যতক্ষণ না আমার চেয়ে ভালো কাউকে দেখব’ এবার ইয়েমেনে পাল্টা হামলা চালাল সৌদি জোট স্বাধীনতা দিবসের র‌্যালিতে যুবলীগ নেতার মৃত্যু সাড়ে ১১ হাজার কোটি টাকার অস্ত্র রপ্তানি করেছে মোদি সরকার বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দেওয়া নিয়ে আ.লীগের দুপক্ষের সংঘর্ষ, এলাকা রণক্ষেত্র ইউক্রেনকে বিপুল ক্ষেপণাস্ত্র ও মেশিনগান দিয়েছে জার্মানি পুলিশ পরিচয়ে তুলে নিয়ে নারীকে ধর্ষণ, অস্ত্রসহ গ্রেফতার ৩ ইউরো-বাংলা প্রেসক্লাবের ‘লাল-সবুজের পতাকা বিশ্বজুড়ে আনবে একতা‘-শীর্ষক সভা বঙ্গবন্ধু পাবলিক বিশ্ববিদ্যালয় নওগাঁর নওহাঁটায় স্থাপনের দাবিতে মানববন্ধন । ভূরুঙ্গামারীতে ব্যাপরোয়া অটোরিকশা কেরে নিল শিশুর ফাহিম এর প্রাণ ভূরুঙ্গামারী কিশোর গ‍্যাংয়ের ছুরিকাঘাতে দশম শ্রেণির এক শিক্ষার্থী আহত যশোরিয়ান ব্লাড ফাউন্ডেশন এর ৬ তম রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পেইন বেনাপোলে পৃথক অভিযানে ৫২ বোতল ফেনসিডিল সহ আটক-২ বেনাপোল স্থলপথে স্টুডেন্ট ভিসায় বাংলাদেশিদের ভারত ভ্রমন নিষেধ গেরিলা যোদ্ধা অপূর্ব