আজ ২২শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ,ইংরেজি- ৬ই আগস্ট, ২০২০ খ্রিস্টাব্দ,
 
৬ই আগস্ট, ২০২০ খ্রিস্টাব্দ

পৃথিবীতে সংঘাতের অন্যতম কারণ ঘৃণা, বিদ্বেষ ও হিংসা

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেছেন, পৃথিবীতে সংঘাত, নির্যাতন ও নিষ্ঠুরতার অন্যতম কারণ ঘৃণা, বিদ্বেষ ও হিংসা। এ কারণে বিশ্বে প্রায় আট কোটি (৮০ মিলিয়ন) লোক গৃহহারা হয়ে দেশে দেশে উদ্ভ্রান্তের জীবন-যাপন করছে।

শুক্রবার নজরুল একাডেমি সৌদি আরবের প্রথম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এক ভার্চুয়াল সভায় প্রধান অতিথির বক্তব্য প্রদানকালে তিনি এসব কথা বলেন। শনিবার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

ড. মোমেন বলেন, আমাদের প্রতিবেশী মিয়ানমার থেকে বাস্তচ্যুত হয়ে প্রায় ১১ লাখ রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে। পৃথিবীতে টেকসই শান্তি প্রতিষ্ঠা করতে হলে একে অপরের প্রতি শ্রদ্ধাবোধের মন-মানসিকতা সৃষ্টি করতে হবে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সাহিত্যকর্ম বাঙালি জাতি হিসেবে আমাদের মাথা উঁচু করে দাঁড়ানোর প্রেরণা দেয়। তিনি সারা পৃথিবীর শোষিত ও নিপীড়িত মানুষের মধ্যে মুক্তচেতনার বীজ বপন করেছেন, যা সারা পৃথিবীর স্বাধীনতাকামী মানুষের জন্য এক শ্রেষ্ঠ উদাহরণ হয়ে আছে।

তিনি বলেন, কাজী নজরুল ইসলামের সাহিত্যকর্ম মানুষ ও মনুষত্বের বিবেচনায় খুবই গুরুত্বপূর্ণ। তার সাহিত্য অসাম্প্রদায়িক চেতনা এবং মানবজাতির সহ-অবস্থানের প্রকৃষ্ট উদাহরণ। আজ সারাবিশ্ব নারীর ক্ষমতায়নের ওপর জোর দিচ্ছে। কিন্তু আজ থেকে প্রায় ৯৮ বছর আগে নজরুল নারীর ওপর সামাজিক নির্যাতন ও বৈষম্য দূর করার জন্য অকুতোভয় আহ্বান জানিয়েছিলেন। কবি কাজী নজরুল ইসলাম অসাম্প্রদায়িক চেতনা ও ইসলামের সারমর্ম মানুষের মাঝে তুলে ধরেছেন।

নজরুল একাডেমির মতো বিভিন্ন প্রতিষ্ঠান পাবলিক ডিপ্লোমেসিতে ভূমিকা রাখবে বলে পররাষ্ট্রমন্ত্রী উল্লেখ করেন।

অনুষ্ঠানে সৌদি আরবে বাংলদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ, বাহরাইনের রাষ্ট্রদূত মো. নজরুল ইসলাম, উজবেকিস্তানের রাষ্ট্রদূত মাসুদ মান্নান, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক সারোয়ার আলম, নজরুল সঙ্গীতশিল্পী ফেরদৌস আরা, শিল্পী ফাহমিদা রহমান ও নজরুল একাডেমি সৌদি আরবের সভাপতি ড. মো. নুরুন্নবী অংশগ্রহণ করেন।

0 Reviews

Write a Review

Test Admin

Read Previous

রাজনৈতিক দলে ৩৩ ভাগ নারী নেতৃত্ব বাতিলে আরপিও সংশোধনীর প্রতিবাদ

Read Next

পশুর হাটে স্বাস্থ্যবিধি মানাতে ও চামড়া সিন্ডিকেট ঠেকানোয় জোর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *