পূর্ব ইউরোপে কোভিডে মৃত্যু ১০ লাখ ছাড়াল – বর্ণমালা টেলিভিশন

পূর্ব ইউরোপে কোভিডে মৃত্যু ১০ লাখ ছাড়াল

ডেস্ক নিউজ
আপডেটঃ ৩১ ডিসেম্বর, ২০২১ | ৮:৫৬ 47 ভিউ
পূর্ব ইউরোপের দেশগুলোতে করোনাভাইরাসে মৃত্যু ১০ লাখ ছাড়িয়েছে বলে বার্তা সংস্থা রয়টার্সের এক হিসাবে উঠে এসেছে। বৃহস্পতিবার অঞ্চলটি এ দুঃখজনক মাইলফলক অতিক্রম করেছে। রয়টার্সের হিসাবে, মহাদেশটির যে পাঁচটি দেশে এখন কোভিডে দৈনিক মৃত্যু সবচেয়ে বেশি দেখা যাচ্ছে, তার তিনটিই পূর্ব ইউরোপের। এই তিন দেশের মধ্যে রাশিয়া ছাড়াও আছে পোল্যান্ড ও ইউক্রেইন। ‘প্রতিদিন বিপুল সংখ্যক মৃত্যুতে আমি আতঙ্কিত, অনেক মৃত্যু, অকল্পনীয়,’ বলেছেন পোল্যান্ডের রাজধানী ওয়ারশ’র বাসিন্দা বোজিনা আদামোভিচ। পূর্ব ইউরোপের দেশগুলোতে মহাদেশের মোট জনসংখ্যার মাত্র ৩৯ শতাংশের বাস হলেও এখন পর্যন্ত ইউরোপ কোভিডে যত মৃত্যু দেখেছে তার অর্ধেকের বেশিই এই অঞ্চলের, বলছে রয়টার্স। তাদের টালি অনুযায়ী, বৃহস্পতিবার পূর্ব ইউরোপে কোভিডে মৃত্যু পৌঁছেছে ১০ লাখ ৪৫ হাজার ৪৫৪ জনে; আর পুরো ইউরোপে এই সংখ্যা ১৮ লাখ ৭৩ হাজার ২৫৩ জন। রয়টার্স পূর্ব ইউরোপের মধ্যে যেসব দেশ ফেলেছে, তার মধ্যে আছে বেলারুশ, বুলগেরিয়া, চেক রিপাবলিক, হাঙ্গেরি, মলদোভা, পোল্যান্ড, রোমানিয়া, রাশিয়া, স্লোভাকিয়া ও ইউক্রেইন। মৃত্যু বেশি হলেও পশ্চিম ইউরোপের তুলনায় পূর্ব ইউরোপে রোগী কম শনাক্ত হয়েছে। ওমিক্রনের দাপটে দিশেহারা পশ্চিম ইউরোপের অনেক দেশেই এখন প্রতিদিন বিপুল সংখ্যক মানুষের দেহে প্রাণঘাতী ভাইরাসের উপস্থিতি মিলছে। বুধবার পোল্যান্ড কোভিড সংক্রান্ত আরও ৭৯৪ জনের মৃত্যুর কথা জানিয়েছে; মহামারির চতুর্থ ঢেউয়ে এটাই দেশটিতে দৈনিক সর্বোচ্চ মৃত্যু। অবশ্য ‍বুধবারের এ সংখ্যার মধ্যে আগের কয়েকদিনের কিছু মৃত্যুও যুক্ত হতে পারে, বড়দিনের ছুটির কারণে এই মৃত্যুগুলোর তথ্য আসতে দেরি হয়ে থাকতে পারে বলে মনে করা হচ্ছে। হাসপাতালগুলোতে রোগীর তীব্র চাপ, কোভিড পরিস্থিতি মোকাবিলায় কর্মকর্তাদের অজ্ঞতা এবং পশ্চিম ইউরোপের দেশগুলোর তুলনায় পোল্যান্ডের জনগণের মধ্যে টিকা নেওয়ার ব্যাপারে গা-ছাড়া ভাবের কারণেই মৃত্যু সংখ্যা বাড়ছে বলে মনে করেন দেশটির কলেজ অব ফ্যামিলি ফিজিশিয়ানসের মুখপাত্র ড. মাইকেল সুতকোওস্কি। রাশিয়ার রাষ্ট্রীয় পরিসংখ্যান বিভাগের তথ্য ও রয়টার্সের বৃহস্পতিবারের হিসাব অনুযায়ী, বিশ্বের দেশগুলোর মধ্যে কোভিডে মৃত্যু সংখ্যার হিসাবে যুক্তরাষ্ট্রের পর রাশিয়া দ্বিতীয় স্থানে উঠে এসেছে। রুশ পরিসংখ্যান সংস্থা রোসস্ট্যাটের হিসাবে নভেম্বরে দেশটিতে করোনাভাইরাস সংক্রান্ত মৃত্যু হয়েছে ৪৭ হাজার ৫২৭। মহামারির পর আর কোনো মাসেই দেশটি এত মৃত্যু দেখেনি। বিশ্বজুড়ে মহামারি এখন পর্যন্ত ৫৭ লাখের বেশি মানুষের প্রাণ কেড়ে নিয়েছে।

দৈনিক ডোনেট বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:



































শীর্ষ সংবাদ:
বেনাপোল সীমান্তে সচল পিস্তলসহ চিহ্নিত সন্ত্রাসী গ্রেফতার নির্মাণসামগ্রীর দাম চড়া, উন্নয়ন প্রকল্পে ধীরগতি কলম্বোতে কারফিউ জারি টিকে থাকার লড়াইয়ে ছক্কা হাকাতে পারবেন ইমরান খান? করোনায় আজও মৃত্যুশূন্য দেশ, শনাক্ত কমেছে ‘ততক্ষণ খেলব যতক্ষণ না আমার চেয়ে ভালো কাউকে দেখব’ এবার ইয়েমেনে পাল্টা হামলা চালাল সৌদি জোট স্বাধীনতা দিবসের র‌্যালিতে যুবলীগ নেতার মৃত্যু সাড়ে ১১ হাজার কোটি টাকার অস্ত্র রপ্তানি করেছে মোদি সরকার বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দেওয়া নিয়ে আ.লীগের দুপক্ষের সংঘর্ষ, এলাকা রণক্ষেত্র ইউক্রেনকে বিপুল ক্ষেপণাস্ত্র ও মেশিনগান দিয়েছে জার্মানি পুলিশ পরিচয়ে তুলে নিয়ে নারীকে ধর্ষণ, অস্ত্রসহ গ্রেফতার ৩ ইউরো-বাংলা প্রেসক্লাবের ‘লাল-সবুজের পতাকা বিশ্বজুড়ে আনবে একতা‘-শীর্ষক সভা বঙ্গবন্ধু পাবলিক বিশ্ববিদ্যালয় নওগাঁর নওহাঁটায় স্থাপনের দাবিতে মানববন্ধন । ভূরুঙ্গামারীতে ব্যাপরোয়া অটোরিকশা কেরে নিল শিশুর ফাহিম এর প্রাণ ভূরুঙ্গামারী কিশোর গ‍্যাংয়ের ছুরিকাঘাতে দশম শ্রেণির এক শিক্ষার্থী আহত যশোরিয়ান ব্লাড ফাউন্ডেশন এর ৬ তম রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পেইন বেনাপোলে পৃথক অভিযানে ৫২ বোতল ফেনসিডিল সহ আটক-২ বেনাপোল স্থলপথে স্টুডেন্ট ভিসায় বাংলাদেশিদের ভারত ভ্রমন নিষেধ গেরিলা যোদ্ধা অপূর্ব