ঢাকা, Sunday 19 September 2021

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

পাল্টে যাচ্ছে মহামারী

প্রকাশিত : 09:57 PM, 19 August 2020 Wednesday
100 বার পঠিত

| ডোনেট বিডি নিউজ ডেস্কঃ |

মহামারীর ধরন পাল্টে যাচ্ছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সংস্থাটির গবেষকরা দেখেছেন তরুণরাই বর্তমানে বেশি করোনাভাইরাস ছড়াচ্ছে। যাদের বয়স ৫০ বছরের কম এমন মানুষদের মাধ্যমে করোনা অন্যের শরীরে প্রবেশ করছে।

গতকাল সংস্থাটির পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের পরিচালক তাকেশি কাসাই অনলাইন সংবাদ সম্মেলনে এ কথা বলেন। খবর আল-জাজিরার।

তিনি বলেন, যাদের বয়স ২০, ৩০ ও ৪০ বছরের কোটায় এবং যারা সচেতন নয় এমন মানুষদের কারণে মহামারী ভাইরাসটি দ্রুত অন্যের মধ্যে ছড়িয়ে পড়ছে। কারণ এসব বয়সের মানুষদের করোনার লক্ষণ বেশি প্রকাশ পায় না। ফলে তারা স্বাভাবিকভাবে অন্যের সঙ্গে মিশে ভাইরাসটি দ্রুত ছড়িয়ে দেয়। তিনি আরও বলেন, এই প্রবণতা করোনা

মহামারীতে অধিক ঝুঁকি তৈরি করেছে। এতে যারা বয়স্ক, যারা দীর্ঘদিন ধরে কোনো রোগের চিকিৎসা নিচ্ছেন কিংবা যারা অধিক ঘনবসতিপূর্ণ এলাকায় বসবাস করেন তাদের আক্রান্ত হওয়ার আশঙ্কা বেশি। উল্লেখ্য, সংস্থাটি গত ২৪ ফেব্রুয়ারি থেকে ১২ জুলাই করোনা আক্রান্ত ৬০ লাখ মানুষের তথ্য বিশ্লেষণ করে জানিয়েছে, শিশু ও যুবকদের মধ্যে সংক্রমণ হার বাড়ছে। চার বছরের কম বয়সী শিশুদের মধ্যে সংক্রমণ হার ০.৩ শতাংশ থেকে বেড়ে ২.২ শতাংশে দাঁড়িয়েছ। ৫ থেকে ১৪ বছরের মধ্যে যাদের বয়স তাদের মধ্যে সংক্রমণের হার ০.৮ থেকে বেড়ে দাঁড়িয়েছে ৪.৬ শতাংশে। আর যাদের বয়স ১৫ থেকে ২৪ বছর, তাদের মধ্যে এই ভাইরাস ছড়িয়ে

পড়ার হার দাঁড়িয়েছে ১৫ শতাংশে। অথচ প্রথমদিকে এই হার ছিল ৪.৫ শতাংশ। এদিকে এ পর্যন্ত বিশ্বে ২ কোটি ১৮ লাখ মানুষ করোনায় আক্রান্তের মধ্যে সুস্থ হয়ে উঠেছেন ১ কোটি ৩৮ লাখ মানুষ। আর মারা গেছেন ৭ লাখ ৭৪ হাজার মানুষ।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ডোনেট বাংলাদেশ'কে জানাতে ই-মেইল করুন- donetbd2010@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

ডোনেট বাংলাদেশ'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© 2021 সর্বস্বত্ব ® সংরক্ষিত। ডোনেট বাংলাদেশ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT