ঢাকা, Sunday 26 September 2021

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

পাঁচ হাজার শিক্ষা প্রতিষ্ঠানের শেখ রাসেল ডিজিটাল ল্যাবে ৮৫ হাজার ল্যাপটপ দেয়া হবে

প্রকাশিত : 09:56 AM, 19 March 2021 Friday
250 বার পঠিত

রাছেল রানা | বগুডা

সারাদেশে পাঁচ হাজার শিক্ষা প্রতিষ্ঠানে স্থাপিতব্য শেখ রাসেল ডিজিটাল ল্যাবের জন্য ৮৫ হাজার ল্যাপটপ কেনার একটি প্রকল্পের অনুমোদন দেয়া হয়েছে। এর পাশাপাশি ৫ হাজার ওয়েব ক্যামেরা, ৫ হাজার রাউটার এবং ৫ হাজার নেটওয়ার্ক সুইচসহ অন্যান্য আইটি সামগ্রী কেনা ও সরবরাহ করা হবে ল্যাবগুলোতে।

এতে ব্যয় হবে ৪৮৭ কোটি ২১ লাখ ৭ হাজার ৭৯১ টাকা। ডিজিটাল ল্যাবে ছাত্রছাত্রীরা তথ্য-প্রযুক্তি বিষয়ে হাতে-কলমে প্রশিক্ষণ পাবে। কম্পিউটার ও ইন্টারনেটে ব্যবহারে শিক্ষার্থীরা ভবিষ্যতের জন্য নিজেদেরকে দক্ষ করে গড়ে তুলতে পারবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। ডিজিটাল বাংলাদেশ বিনির্মানের যে স্বপ্ন দেখছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা তা বাস্তবায়ন আরও সহজ হবে।

বৃহস্পতিবার দুপুরে অর্থমন্ত্রী আ

হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে ভার্চ্যুয়ালি অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে বৈঠকে এ সংক্রান্ত প্রস্তাবের অনুমোদন দেয়া হয়েছে। বৈঠক শেষে অনুমোদিত প্রস্তাবের বিভিন্ন দিক তুলে ধরেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব ড. শাহিদা আক্তার।

এর আগে অর্থমন্ত্রী বলেন, সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠানগুলোর মাধ্যমে ল্যাপটপ গুলো কেনা হবে। তিনি জানান, অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’র ৯ম এবং সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’র ১১তম সভা অনুষ্ঠিত হয়েছে। অর্থনৈতিক বিষয়ক সংক্রান্ত কমিটির অনুমোদনের জন্য ১টি এবং ক্রয় কমিটির অনুমোদনের জন্য ৫টি প্রস্তাব উত্থাপন কর হলে দুইটি প্রস্তাবের অনুমোদন দেয়া হয়েছে। এরমধ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ১টি প্রস্তাব ও গৃহায়ন

ও গণপূর্ত মন্ত্রণালয়ের ১টি। দুই প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ৬৫১ কোটি ৩৫ লাখ ২৭ হাজার ৬৩৯ টাকা। মোট অর্থায়নের মধ্যে সম্পূর্ণ অর্থই জিওবি হতে ব্যয় হবে।

তিনি বলেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদফতরের শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন (২য় পর্যায়)’ প্রকল্পের আওতায় ৫ হাজার শিক্ষা প্রতিষ্ঠানে শেখ রাসেল ডিজিটাল ল্যাবের জন্য ৮৫ হাজার ল্যাপটপ, ৫ হাজার ওয়েব ক্যামেরা, ৫ হাজার রাউটার এবং ৫ হাজার নেটওয়ার্ক সুইচসহ অন্যান্য তথ্য প্রযুক্তি সামগ্রী সংগ্রহ, সরবরাহ ও স্থাপনের অনুমোদন দেয়া হয়েছে। ৮৫ হাজার ল্যাপটপ কেনা হচ্ছে এ কাজটা কারা পাচ্ছে বিস্তারিত জানতে চাইলে অর্থমন্ত্রী

বলেন, আমরা ৫ হাজার শিক্ষা প্রতিষ্ঠানে স্থাপিতব্য শেখ রাসেল ডিজিটাল ল্যাবের জন্য ৮৫ হাজার ল্যাপটপ কেনার একটি প্রকল্প অনুমোদন দিয়েছি। এটা অনেকগুলো এ্যাসাইনমেন্টে এগুলো কেনা হবে।

আজকে এটা বলা সম্ভব না। কারণ আমরা তাদেরকে আবার রিরাইট করে নিয়ে আসতে বলেছি। তবে অনুমোদন দেয়া হয়েছে। কিন্তু কোন দরদাতা কতো পেয়েছে সেটার বিস্তারিত আমাদের কাছে ছিলো না। শুধু যিনি লোয়েস্ট তারটা শুধু বলা হয়েছে।

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাহিদা আক্তার জানান, প্রস্তাবটি উত্থাপন করেছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ। বাস্তবায়ন করবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদফতর কর্তৃকপক্ষ। প্রকল্পের কাজটি পেয়েছে টেলিফোণ শিল্প সংস্থা লিমিটেড। এখানে কার কতো দর সেটা

পরিষ্কার করে দেয়া জন্য বৈঠকে নির্দেশনা দেয়া হয়েছে।

শেখ রাসের ডিজিটাল ল্যাবের জন্য বিশাল সংখ্যক ল্যপটপ কেনা হবে সেক্ষেত্রে আমাদের সরকারী একটি প্রতিষ্ঠান দোয়েল, সেখান থেকে কি এই ল্যাপটপগুলো কেনা যেতে না এমন প্রশ্নেন জবাবে অতিরিক্ত সচিব বলেন, এটা আসলে কোন প্রতিষ্ঠাকে টার্গেট করে কেনা হয় না। আমাদের যে সরকারি ক্রয় আইন ও বিধিমালা অনুযায়ী যে ধরনের নিয়মকানুন ফলো করে করা হয়। এক্ষেত্রেও সে ধরনের নিয়মনীতি ফলো করা হয়েছে। এখানে কোন প্রতিষ্ঠানকে বিবেচ্য বিষয় করা হয় নি। এখানে দরপত্র প্রক্রিয়ায় অংশগ্রহণকারীদের বিষয়টা বিবেচনা করা হয়। তারা যদি অংশ গ্রহণ করে তাহলেই বিবেচিত হবে।

এছাড়া বৈঠকে গৃহায়ন ও

গণপূর্ত মন্ত্রণালয়ের অধীন গণপূর্ত অধিদপ্তর কর্তৃক অফিসার্স ক্লাব, ঢাকা এর ক্যাম্পাসে বহুতল ভবন নির্মাণ প্রকল্পের ড-২ এবং ড-৫ প্যাকেজের পূর্ত কাজ পদ্মা এ্যসোসিয়েট এন্ড ইঞ্জিনিয়ারস লিমিটেডের কাছ থেকে ১৬৪ কোটি ১৪ লাখ ১৯ হাজার ৮৪৮ টাকায় ক্রয়ের অনুমোদন দেয়া হয়েছে। এরআগে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’র সভায় একটি প্রস্তাবের অনুমোদন দেয়া হয়েছে।

প্রস্তাবটি হলো-বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ কর্তৃক হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের রাডার সিস্টেমসহ অন্যান্য যন্ত্রপাতি সরকারি অর্থায়নের পরিবর্তে সংস্থার নিজস্ব অর্থায়নে ক্রয়ের নীতিগত অনুমোদন দেয়া হয়েছে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ডোনেট বাংলাদেশ'কে জানাতে ই-মেইল করুন- donetbd2010@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

ডোনেট বাংলাদেশ'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© 2021 সর্বস্বত্ব ® সংরক্ষিত। ডোনেট বাংলাদেশ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT