নেই অধ্যক্ষ-উপাধ্যক্ষ, শ্রীমঙ্গল সরকারি কলেজে ব্যাহত শিক্ষা কার্যক্রম – বর্ণমালা টেলিভিশন

নেই অধ্যক্ষ-উপাধ্যক্ষ, শ্রীমঙ্গল সরকারি কলেজে ব্যাহত শিক্ষা কার্যক্রম

ডেস্ক নিউজ
আপডেটঃ ১৯ মার্চ, ২০২২ | ৬:১৯ 56 ভিউ
মৌলভীবাজারের শ্রীমঙ্গল সরকারি কলেজের অধ্যক্ষ ও উপাধ্যক্ষের পদ দীর্ঘদিন ধরে শূন্য রয়েছে। এছাড়া বিভিন্ন ধাপের ১৩টি শিক্ষক পদও খালি রয়েছে কলেজটিতে। ফলে শিক্ষক সংকটে ব্যাহত হচ্ছে কলেজটির শিক্ষা কার্যক্রম। এদিকে ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো. ফজলুর রহমানের প্রয়োজনীয় তথ্য হিসাবরক্ষণ কার্যালয়ে না থাকায় কলেজের শিক্ষক, কমকর্তা ও কর্মচারীরা ফেব্রুয়ারি মাসের বেতন-ভাতা তুলেন ১৫ মার্চের পর। এ নিয়ে শিক্ষকদের মধ্যে ক্ষোভের শেষ নেই। তারা বলছেন, পূর্ণ দায়িত্বপ্রাপ্ত অধ্যক্ষ থাকলে বেতনের জন্য শিক্ষক-কর্মচারীদের এ জটিলতায় পড়তে হতো না। অনেক অভিভাবক ও শিক্ষার্থী অধ্যক্ষ-উপাধ্যক্ষ ও শিক্ষক নিয়োগদানের জোর দাবি জানিয়েছেন। তারা বলছেন, শিক্ষক সংকটের কারণে কলেজটির শিক্ষা কার্যক্রমে স্থবিরতা দেখা দিয়েছে। সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ২০২০ সালের জানুয়ারি মাসে অধ্যক্ষের পদ শূন্য হয়। ওই সময় উপাধ্যক্ষ সৈয়দ মোহাম্মদ মহসীন কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ হিসেবে অতিরিক্ত দায়িত্ব গ্রহণ করেন। এক বছর আট মাস পর ২০২১ সালের অক্টোবর মাসে কলেজে মো. আব্দুল হাকিমকে অধ্যক্ষ নিয়োগ করা হলে অধ্যক্ষ ও উপাধ্যক্ষের পদ পূর্ণ থাকে। কিন্তু মাত্র ২ মাস ২০ দিন পরে আবারো অধ্যক্ষের পদ শূন্য হলে উপাধ্যক্ষ সৈয়দ মোহাম্মদ মহসীন পুনরায় ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্বপ্রাপ্ত হন। এ বছরের ৩১ জানুয়ারি উপাধ্যক্ষ ভারপ্রাপ্ত অধ্যক্ষ হিসেবে কর্মরত অবস্থায় চাকরি থেকে অবসরকালীন ছুটিতে গেলে কলেজটির উপাধ্যক্ষের পদটিও শূন্য হয়। উপাধ্যক্ষ ও অধ্যক্ষের পদ একই দিনে শূন্য হওয়ায় শিক্ষাপ্রতিষ্টানের চাকরি-বিধি অনুযায়ী কলেজের সর্ব জ্যেষ্ঠ শিক্ষক হিসাববিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর মো. ফজলুর রহমান ভারপ্রাপ্ত অধ্যক্ষ হিসেবে দায়িত্বপ্রাপ্ত হন। কিন্তু ওই অধ্যক্ষের বিরুদ্ধে রয়েছে বিভিন্ন মহলে নানা সমালোচনা। কলেজ সূত্রে জানা যায়, অধ্যক্ষ, উপাধ্যক্ষ ও শিক্ষকসহ কলেজটির ৪৭টি পদের বিপরীতে ভারপ্রাপ্ত-অধ্যক্ষসহ ৩৪ জন শিক্ষক কর্মরত আছেন। এর মধ্যে গণিত, দর্শন ও প্রাণিবিদ্যা বিভাগে মাত্র ১ জন, বাংলা, অর্থনীতি ও উদ্ভিদবিদ্যা বিভাগে মাত্র ২ জন শিক্ষক রয়েছেন। কলেজের শিক্ষক সংকটের কারণে উচ্চ মাধ্যমিক, ডিগ্রি ও অনার্স কোর্সের বিভিন্ন শ্রেণির শিক্ষা কার্যক্রম ব্যাহত হচ্ছে। এ বিষয়ে কলেজ শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক বিজন চন্দ্র দেবনাথ বলেন, কলেজের একাডেমিক ও প্রশাসনিক কাজের গতি ফিরে আনতে হলে অধ্যক্ষ ও উপাধ্যক্ষ জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া প্রয়োজন। শিক্ষক সংকটের কারণে কলেজ পাঠদানে অনেক পিছিয়ে আছে। ভারপ্রাপ্ত অধ্যক্ষের অনৈতিক কর্মকাণ্ডের বিষয়ে তিনি বলেন, এটা আপনারা তদন্ত করে দেখতে পারেন। আমি মন্তব্য করছি না। ভারপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর মো. ফজলুর রহমান বলেন, যত তাড়াতাড়ি এখানে অধ্যক্ষ, উপাধ্যক্ষসহ অন্যান্য শূন্য পদে নিয়োগদান হবে। ফলে কলেজের সামগ্রিক কার্যক্রম স্বাভাবিক হবে। তার বিরুদ্ধে অনৈতিক অভিযোগ অস্বীকার করে তিনি বলেন, ছেলেমেয়েদের ভালো লেখাপড়ার পরামর্শ দেওয়ার জন্য মাঝে মধ্যে তাদের ডাকি। এর বাহিরে কিছু না। এ বিষয়ে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের পরিচালক (প্রশাসন) প্রফেসর শাহেদুল কবির চৌধুরী বলেন, কম সময়ের মধ্যে অধ্যক্ষ ও উপাধ্যক্ষসহ শিক্ষক নিয়োগের ব্যবস্থা করা হবে। ভারপ্রাপ্ত অধ্যক্ষের অনৈতিক কর্মকাণ্ডের বিষয়ে তিনি বলেন, বিষয়টি আমরাও শুনেছি। তদন্ত করে প্রমাণিত হলে ব্যবস্থা নেওয়া হবে।

দৈনিক ডোনেট বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:



































শীর্ষ সংবাদ:
বেনাপোল সীমান্তে সচল পিস্তলসহ চিহ্নিত সন্ত্রাসী গ্রেফতার নির্মাণসামগ্রীর দাম চড়া, উন্নয়ন প্রকল্পে ধীরগতি কলম্বোতে কারফিউ জারি টিকে থাকার লড়াইয়ে ছক্কা হাকাতে পারবেন ইমরান খান? করোনায় আজও মৃত্যুশূন্য দেশ, শনাক্ত কমেছে ‘ততক্ষণ খেলব যতক্ষণ না আমার চেয়ে ভালো কাউকে দেখব’ এবার ইয়েমেনে পাল্টা হামলা চালাল সৌদি জোট স্বাধীনতা দিবসের র‌্যালিতে যুবলীগ নেতার মৃত্যু সাড়ে ১১ হাজার কোটি টাকার অস্ত্র রপ্তানি করেছে মোদি সরকার বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দেওয়া নিয়ে আ.লীগের দুপক্ষের সংঘর্ষ, এলাকা রণক্ষেত্র ইউক্রেনকে বিপুল ক্ষেপণাস্ত্র ও মেশিনগান দিয়েছে জার্মানি পুলিশ পরিচয়ে তুলে নিয়ে নারীকে ধর্ষণ, অস্ত্রসহ গ্রেফতার ৩ ইউরো-বাংলা প্রেসক্লাবের ‘লাল-সবুজের পতাকা বিশ্বজুড়ে আনবে একতা‘-শীর্ষক সভা বঙ্গবন্ধু পাবলিক বিশ্ববিদ্যালয় নওগাঁর নওহাঁটায় স্থাপনের দাবিতে মানববন্ধন । ভূরুঙ্গামারীতে ব্যাপরোয়া অটোরিকশা কেরে নিল শিশুর ফাহিম এর প্রাণ ভূরুঙ্গামারী কিশোর গ‍্যাংয়ের ছুরিকাঘাতে দশম শ্রেণির এক শিক্ষার্থী আহত যশোরিয়ান ব্লাড ফাউন্ডেশন এর ৬ তম রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পেইন বেনাপোলে পৃথক অভিযানে ৫২ বোতল ফেনসিডিল সহ আটক-২ বেনাপোল স্থলপথে স্টুডেন্ট ভিসায় বাংলাদেশিদের ভারত ভ্রমন নিষেধ গেরিলা যোদ্ধা অপূর্ব