নিয়োগে দুর্নীতি: জীবন বীমার এমডির বিরুদ্ধে দুদকের মামলা – বর্ণমালা টেলিভিশন

নিয়োগে দুর্নীতি: জীবন বীমার এমডির বিরুদ্ধে দুদকের মামলা

ডেস্ক নিউজ
আপডেটঃ ২০ জানুয়ারি, ২০২২ | ১০:২১ 68 ভিউ
জীবন বীমা করপোরেশনে নিয়োগে দুর্নীতির প্রমাণ পাওয়ায় সংস্থার এমডিসহ দুজনের বিরুদ্ধে মামলা করা হয়েছে। বৃহস্পতিবার দুদকের সহকারী পরিচালক নুর আলম সিদ্দিকী বাদী হয়ে কমিশনের সমন্বিত জেলা কার্যালয়ে মামলা করেন। আসামিরা হলেন- জীবন বীমা করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) জহুরুল হক ও সহকারী জেনারেল ম্যানেজার (প্রশাসন) মোহাম্মদ মাহবুবুল আলম। এ নিয়ে সংবাদ সম্মেলনে কথা বলেছেন দুদক সচিব মো. মাহবুব হোসেন। তিনি বলেন, সরকারের বিভিন্ন সংস্থা ও দপ্তরগুলো সব নিয়ম-কানুন মেনে চললে কোনো অনিয়ম-দুর্নীতি সম্ভব হতো না। আশা করছি, নিয়োগ দুর্নীতি বন্ধ হবে। এ দুর্নীতির সঙ্গে আরও যারা জড়িত তাদের বিষয়েও তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে। দুর্নীতি দমন ও প্রতিরোধে দুদক প্রতিনিয়ত কাজ করে চলছে। সরকারি বিভিন্ন নিয়োগ পরীক্ষায় অনিয়ম-দুর্নীতির বিষয়ে আরও কঠোরভাবে নজরদারি করবে দুদক। রাজধানীর সেগুনবাগিচায় দুদকের প্রধান কার্যালয়ে বৃহস্পতিবার প্রেস ব্রিফিংয়ে দুদক সচিব জীবন বীমার দুই কর্মকর্তার বিরুদ্ধে করা মামলার বিভিন্ন বিষয়ে সাংবাদিকদের অবহিত করেন। তিনি বলেন, তাদের বিরুদ্ধে পরস্পর যোগসাজশে ক্ষমতার অপব্যবহার করে পছন্দের লোকদের নিয়োগের উদ্দেশ্যে প্রশ্ন ও উত্তরের ক্রমবিন্যাস নিজের মতো করে সাজানোর অভিযোগ আনা হয়েছে। দুদক সচিব মাহবুব হোসেন জানান, ওই নিয়োগ দুর্নীতির বিষয়ে দুদকের হটলাইনে কল করে অভিযোগ দেওয়া হয়। সেপ্টেম্বরে অভিযোগ পেয়ে কমিশনের এনফোর্সমেন্ট টিম সেখানে অভিযান চালায়। সেখান থেকে বেশকিছু নথিপত্র সংগ্রহ করা হয়। পরে আরও অনুসন্ধান করে মামলাটি করা হয়েছে। এজাহারে বলা হয়, অসৎ উদ্দেশ্যে আসামিরা জীবন বীমা করপোরেশনে নিয়োগের জন্য প্রক্রিয়াধীন উচ্চমান সহকারী, অফিস সহকারী কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক ও অফিস সহায়ক পদে লিখিত পরীক্ষার প্রশ্নপত্র প্রণয়ন কমিটি কর্তৃক সরবরাহকৃত প্রশ্নপত্র ও উত্তরপত্র নিজেদের মনমতো পরিবর্তন করেন। পছন্দের প্রার্থীদের প্রশ্ন ও উত্তর জানিয়ে দেওয়ার মাধ্যমে অবৈধ সুবিধা গ্রহণ করেছেন। আসামিরা তাদের ওপর অর্পিত সরকারি ক্ষমতার অপব্যবহার ও অপরাধজনকভাবে বিশ্বাস ভঙ্গের কাজ করে দণ্ডবিধির ৪০৯/১০৯ ধারা এবং ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় শাস্তিযোগ্য অপরাধ করেছেন। মামলার এজাহারে ২০২০ সালের জানুয়ারি থেকে ২০২১ সালের ডিসেম্বর পর্যন্ত ওই অনিয়ম ও দুর্নীতি হয়েছে বলে উল্লে­খ করা হয়।

দৈনিক ডোনেট বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:



































শীর্ষ সংবাদ:
বেনাপোল সীমান্তে সচল পিস্তলসহ চিহ্নিত সন্ত্রাসী গ্রেফতার নির্মাণসামগ্রীর দাম চড়া, উন্নয়ন প্রকল্পে ধীরগতি কলম্বোতে কারফিউ জারি টিকে থাকার লড়াইয়ে ছক্কা হাকাতে পারবেন ইমরান খান? করোনায় আজও মৃত্যুশূন্য দেশ, শনাক্ত কমেছে ‘ততক্ষণ খেলব যতক্ষণ না আমার চেয়ে ভালো কাউকে দেখব’ এবার ইয়েমেনে পাল্টা হামলা চালাল সৌদি জোট স্বাধীনতা দিবসের র‌্যালিতে যুবলীগ নেতার মৃত্যু সাড়ে ১১ হাজার কোটি টাকার অস্ত্র রপ্তানি করেছে মোদি সরকার বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দেওয়া নিয়ে আ.লীগের দুপক্ষের সংঘর্ষ, এলাকা রণক্ষেত্র ইউক্রেনকে বিপুল ক্ষেপণাস্ত্র ও মেশিনগান দিয়েছে জার্মানি পুলিশ পরিচয়ে তুলে নিয়ে নারীকে ধর্ষণ, অস্ত্রসহ গ্রেফতার ৩ ইউরো-বাংলা প্রেসক্লাবের ‘লাল-সবুজের পতাকা বিশ্বজুড়ে আনবে একতা‘-শীর্ষক সভা বঙ্গবন্ধু পাবলিক বিশ্ববিদ্যালয় নওগাঁর নওহাঁটায় স্থাপনের দাবিতে মানববন্ধন । ভূরুঙ্গামারীতে ব্যাপরোয়া অটোরিকশা কেরে নিল শিশুর ফাহিম এর প্রাণ ভূরুঙ্গামারী কিশোর গ‍্যাংয়ের ছুরিকাঘাতে দশম শ্রেণির এক শিক্ষার্থী আহত যশোরিয়ান ব্লাড ফাউন্ডেশন এর ৬ তম রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পেইন বেনাপোলে পৃথক অভিযানে ৫২ বোতল ফেনসিডিল সহ আটক-২ বেনাপোল স্থলপথে স্টুডেন্ট ভিসায় বাংলাদেশিদের ভারত ভ্রমন নিষেধ গেরিলা যোদ্ধা অপূর্ব