ঢাকা, Wednesday 22 September 2021

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

নিয়মনীতি ছাড়াই বেসরকারি বিশ্ববিদ্যালয়ে দেওয়া হয় পিএইচডি ডিগ্রি

প্রকাশিত : 05:13 PM, 11 January 2021 Monday
81 বার পঠিত

| ডোনেট বিডি নিউজ ডেস্কঃ |

নিয়মনীতি ও কোনোনরকম কাঠামো ছাড়াই বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে পিএইচডি ডিগ্রি দেওয়া হচ্ছে মর্মে হাইকোর্টে প্রতিবেদন দাখিল করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

আজ সোমবার বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি খায়রুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে এসব প্রতিবেদন দাখিল করা হয়।

এসময় আদালতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার এবিএম আবদুল্লাহ আল মাহমুদ।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, পিএইচডি গবেষণা থিসিসের ৯৮ শতাংশ হুবহু নকল। পাশাপাশি ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, ‘ডক্টরেট’ ডিগ্রি নেওয়ার ঘটনায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওষুধ প্রযুক্তি বিভাগের সহযোগী অধ্যাপক আবুল কালাম লুৎফুল কবীরের বিরুদ্ধে তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

এর আগে ২০২০ সালের ২২ জানুয়ারি হাইকোর্টে একটি রিট করা হয়। একই বছরের

৪ ফেব্রুয়ারি প্রাইভেট ও পাবলিক বিশ্ববিদ্যালয়ে কোনও নীতিমালার আলোকে পিএইচডি ডিগ্রি প্রদান করছে তা তদন্ত করতে নির্দেশ দেন হাইকোর্ট। ইউজিসিকে তদন্ত প্রতিবেদন দাখিল করতে বলা হয়। একইসঙ্গে ঢাবির শিক্ষকের পিএইডি জালিয়াতির ঘটনায় তদন্ত করে ঢাবির উপাচার্যইকে প্রতিবেদন দাখিল করতেও নির্দেশ দেন আদালত।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ডোনেট বাংলাদেশ'কে জানাতে ই-মেইল করুন- donetbd2010@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

ডোনেট বাংলাদেশ'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© 2021 সর্বস্বত্ব ® সংরক্ষিত। ডোনেট বাংলাদেশ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT