ঢাকা, Wednesday 22 September 2021

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

নিলাম তত্ত্ব গবেষণায় অর্থনীতিতে নোবেল পেলেন দুই মার্কিনী

প্রকাশিত : 11:30 AM, 13 October 2020 Tuesday
45 বার পঠিত

রাছেল রানা | বগুডা

যুক্তরাষ্ট্রের অর্থনীতিবিদ পল আর মিলগ্রোম ও রবার্ট বি উইলসন নিলাম তত্ত্বের উন্নতি এবং নতুন নিলাম পদ্ধতি আবিষ্কারের জন্য অর্থনীতিতে ২০২০ সালের নোবেল পুরস্কার জিতেছেন। রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস সোমবার বিজয়ীদের নাম ঘোষণা করেছে। খবর সিএনএনের।

নোবেল পুরষ্কারের অফিসিয়াল ওয়েবসাইটের এক টুইটে বলা হয়েছে, নিলাম সবখানেই আছে এবং আমাদের প্রাত্যহিক জীবনেও এর প্রভাব আছে। এবারের পুরস্কার জয়ী দুই অর্থনীতিবিদ নিলাম তত্ত্বের যে উন্নতি ঘটিয়েছেন এবং নতুন যে নিলাম পদ্ধতি আবিষ্কার করেছেন তাতে বিশ্বজুড়ে ক্রেতা, বিক্রেতা এবং করদাতারা উপকৃত হয়েছেন।

রাজধানী স্টকহোম থেকে বিজয়ীদের নাম ঘোষণা করেন রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেসের মহাসচিব গোরান হ্যানসন। এর মধ্যে দিয়ে

এবারের আসরের নাম ঘোষণা প্রক্রিয়া শেষ হয়েছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর বিশ্ব অর্থনীতিতে সবচেয়ে মন্দা অবস্থা চলছে মহামারী করোনাভাইরাসের কারণে। কঠিন এই সময়েও অর্থনীতিতে নোবেল ঘোষণা করা হলো। অর্থনীতিতে নোবেল পুরস্কার চালু হয় ১৯৬৯ সালে। সুইডেনের কেন্দ্রীয় ব্যাংক এ পুরস্কার প্রবর্তনের সিদ্ধান্ত নেয়। এ কারণে এর মূল নাম ‘দ্য সেভেরিজেস রিক্সব্যাংক প্রাইজ ইন ইকোনমিক সায়েন্সেস ইন মেমোরি অব আলফ্রেড নোবেল’। অর্থনীতিতে নোবেলের মধ্য দিয়ে এ বছর চিকিৎসা, পদার্থ, রসায়ন, শান্তি ও সাহিত্য মিলিয়ে ছয়টি ক্ষেত্রে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হলো।

১০ ডিসেম্বর আলফ্রেড নোবেলের মৃত্যুবার্ষিকীতে সবার হাতে পুরস্কার তুলে দেয়া হবে। এর আগে গত

সোমবার (৫ অক্টোবর)

চিকিৎসায় নোবেল পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করা হয়। এরপর মঙ্গলবার (৬ অক্টোবর) পদার্থবিদ্যায়, বুধবার (৭ অক্টোবর) রসায়নশাস্ত্রে, বৃহস্পতিবার (৮ অক্টোবর) সাহিত্যে, শুক্রবার (৯ অক্টোবর) শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করা হয়।

চলতি বছরের জুলাইয়ের শেষের দিকে নোবেল ফাউন্ডেশন জানিয়েছিল, করোনাভাইরাসের কারণে এবার ডিসেম্বরে নোবেল পুরস্কার দেয়ার রাজকীয় অনুষ্ঠান বাতিল করা হয়েছে। তবে নোবেলজয়ীরা তাদের নিজ নিজ দেশে বসেই ওয়েবিনারে অংশগ্রহণের মাধ্যমে নোবেল পুরস্কার বিতরণ অনুষ্ঠানে অংশ নিতে পারবেন।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ডোনেট বাংলাদেশ'কে জানাতে ই-মেইল করুন- donetbd2010@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

ডোনেট বাংলাদেশ'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© 2021 সর্বস্বত্ব ® সংরক্ষিত। ডোনেট বাংলাদেশ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT