ঢাকা, Wednesday 22 September 2021

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

নির্বাচনের আগে টিকা চান ট্রাম্প, তাড়াহুড়ো করতে নারাজ অ্যাস্ট্রাজেনেকা

প্রকাশিত : 07:30 PM, 26 August 2020 Wednesday
59 বার পঠিত

রাছেল রানা | বগুডা

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চান, এ বছর তার দেশে প্রেসিডেন্ট নির্বাচনের আগেই যেন করোনাভাইরাসের টিকা বাজারে চলে আসে। কারণ, বিশেষজ্ঞরা মনে করছেন- দ্রুত টিকা নিয়ে আসতে পারলে প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্প পুনরায় নির্বাচিত হওয়ার পথ প্রশস্ত হবে।

তবে, ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকা সাফ জানিয়ে দিয়েছে, তাড়াহুড়ো করে টিকা বাজারে নিয়ে আসাটা তাদের মুখ্য উদ্দেশ্য নয়। বিশেষ করে নির্বাচনের আগে টিকা বাজারে নিয়ে আসার ব্যাপারে ভাবছেই না প্রতিষ্ঠানটি।

এদিকে হোয়াইট হাউসের কর্মকর্তাদের বরাত দিয়ে বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদনে বলা হচ্ছে, ট্রাম্প চান অক্সফোর্ড ইউনিভার্সিটির গবেষকদের তৈরি টিকা দ্রুত অনুমোদন দিতে।

বিশেষজ্ঞরা মনে করেন, টিকা চলে এলে করোনা সঙ্কট কমে যাবে। আর

এটি নভেম্বরের আগে বাজারে চলে এলে ট্রাম্পের প্রেসিডেন্ট হিসেবে পুনরায় ক্ষমতায় আরোহণের সুযোগ সৃষ্টি হতে পারে। কারণ, তার প্রতিদ্বন্দ্বী জো বাইডেন এরই মধ্যে বলেছেন, মার্কিনিদের সুরক্ষা দিতে ব্যর্থ ট্রাম্প।

এদিকে অ্যাস্ট্রাজেনেকা বলছে, যুক্তরাষ্ট্রে জরুরি ব্যবহারের ব্যাপারে আমাদের টিকা অনুমোদন পাওয়ার বিষয়ে কোনো আলোচনা শুরু হয়নি। টিকা দ্রুত বাজারে নিয়ে আসার ব্যাপারে কোনো আলোচনাও হয়নি। কেউ যদি দ্রুত টিকা আসবে বলে মনগড়া তথ্য ছড়ায়, তবে তা ফটকা ছাড়া আর কিছুই নয়। সব প্রক্রিয়া শেষ হলেই এটি বাজারে আসবে।

এর আগে অবশ্য এই টিকা মানবদেহে প্রয়োগ করে দেখা গেছে, মানুষের শরীরে টিকাটি নিরাপদ এবং কাজে দিচ্ছে। এমনকি মানুষের রোগ

প্রতিরোধ ক্ষমতাও বাড়িয়ে দিচ্ছে। তবে প্রক্রিয়া শেষ হতে এ বছরের শেষ পর্যন্ত সময় লেগে যেতে পারে।

এখন পর্যন্ত কেবল রাশিয়া একটি টিকার অনুমোদন দিয়েছে। সঠিকভাবে পরীক্ষামূলক প্রয়োগ না করেই তারা টিকা অনুমোদন দিয়েছে। তা নিয়ে বিশেষজ্ঞরা বেশ সমালোচনাও করেছেন।

অ্যাস্ট্রাজেনেকার একজন মুখপাত্র বলেন, জরুরি ব্যবহারের ব্যাপারে মার্কিন প্রশাসনের সঙ্গে কোনো চুক্তি হয়নি অ্যাস্ট্রাজেনেকার। আর এ ধরনের সম্ভাবনা নিয়ে তথ্য ছড়ানোটা এক ধরনের ফটকা।

সূত্র : ডেইলি মেইল

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ডোনেট বাংলাদেশ'কে জানাতে ই-মেইল করুন- donetbd2010@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

ডোনেট বাংলাদেশ'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© 2021 সর্বস্বত্ব ® সংরক্ষিত। ডোনেট বাংলাদেশ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT