নির্বাচনি কর্মকর্তাদের প্রভাব ও প্রলোভনমুক্ত থেকে দায়িত্ব পালন করতে হবে ॥ সিইসি – বর্ণমালা টেলিভিশন

নির্বাচনি কর্মকর্তাদের প্রভাব ও প্রলোভনমুক্ত থেকে দায়িত্ব পালন করতে হবে ॥ সিইসি

ডেস্ক নিউজ
আপডেটঃ ২ মার্চ, ২০২২ | ১০:০০ 47 ভিউ
নবনির্বাচিত প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, ‘ভোটের দায়িত্ব পালনের সময় অপকর্ম ক্ষমার অযোগ্য দুর্নীতি। নির্বাচনি কর্মকর্তাদের প্রভাব ও প্রলোভনমুক্ত থেকে দায়িত্ব পালন করতে হবে। অন্যথায় সেটি দুর্নীতি বলে গণ্য হবে। প্রভাব ও প্রলোভনমুক্ত থেকে আমাদের কাজ করতে হবে। দেখাতে হবে, আমরা আমাদের যথাসাধ্য চেষ্টাটা অন্তত করেছি। আমরা সবাই মিলিত হয়ে জনগণের ভোটাধিকার রক্ষা করবো’ ভোটার দিবস উপলক্ষে নির্বাচন ভবনের অডিটোরিয়ামে আজ বুধবার (২ মার্চ) আয়োজিত আলোচনা সভায় তিনি নির্বাচন কমিশনারদের উদ্দেশে এসব কথা বলেন। নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকারের সভাপতিত্বে অনুষ্ঠানে নির্বাচন কমিশনার মো. আহসান হাবীব খান, বেগম রাশেদা সুলতানা, মো. আলমগীর, মো. আনিছুর রহমান বক্তব্য রাখেন। সভায় সিইসি কাজী হাবিবুল আউয়াল বলেন, ‘মুজিব বর্ষের অঙ্গীকার, রক্ষা করবো ভোটাধিকার’-এই স্লোগানের মাধ্যমে নির্বাচন কমিশন (ইসি) একটি অঙ্গীকার করে ফেলেছে, এটা পালন করতে হবে। সফল হতে না পারি কিন্তু চেষ্টা করতে হবে। গণমানুষের ভোটাধিকার প্রতিষ্ঠার যে দায়িত্ব আমাদের ওপর রয়েছে সেটা পালন করতে হবে। ভোটাররা ভোটাধিকার প্রয়োগের সময়ে বাধা-বিপত্তির মুখোমুখি হতেও পারেন। বাধার মুখে পড়লে কমিশন হিসেবে আমাদের পাশে দাঁড়াতে হবে। যাতে তারা মুক্তভাবে ভোটাধিকার প্রয়োগ করতে পারেন। ভোটারদেরও মনে রাখতে হবে, ভোট কেবল অধিকার নয়, এটা তাদের দায়িত্বও।’ সংসদ ও সরকার সৃষ্টিতে নির্বাচন কমিশন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে উল্লেখ করে সিইসি বলেন, ‘ভোটাধিকার প্রয়োগের মাধ্যমে স্থানীয় ও কেন্দ্রীয়সহ সব পর্যায়ে জনপ্রতিনিধি নির্বাচিত হয়। সততা, নিষ্ঠা ও আন্তরিকতা দিয়ে আমাদের দায়িত্ব পালন করতে হবে। আমাদের দায়িত্ব সম্পর্কে সচেতন হতে হবে।’ কমিশনার রাশেদা সুলতানা বলেন, ‘ভোট নাগরিকদের অত্যন্ত গুরুত্বপূর্ণ অধিকার। আমরা নবনির্বাচিত কমিশন এবারের ভোটার দিবসের প্রতিপাদ্য বুকে ধারণ এবং লালন করে কার্যক্রম শুরু করেছি। আমাদের দায়িত্ব সফলভাবে সম্পন্ন করার জন্য ভোটার-প্রার্থীসহ নির্বাচনের সঙ্গে সম্পৃক্ত সবার সহযোগিতা চাই। সবার সহযোগিতা পেলে নিশ্চয়ই আমরা একটি ভালো নির্বাচন দিতে পারবো।’ কমিশনার আহসান হাবীব খান বলেন, ‘দেশের প্রতিটি নাগরিকের ভোটাধিকার নিশ্চিতে আমরা সবার সহযোগিতা চাই। আমাদের সদিচ্ছা ও প্রচেষ্টার অভাব নেই। যাতে একটা সুন্দর ও সুষ্ঠু পরিবেশে সবার অংশগ্রহণে প্রতিটি নির্বাচন উপহার দিতে পারি, সেজন্য সবার সহযোগিতা চাই।’ কমিশনার মো. আলমগীর হোসেন বলেন, ‘বিগত অনেক নির্বাচনে আমরা ভোটের কাস্টিং কম দেখেছি। ঢাকা সিটি নির্বাচনে আমরা এই চিত্র দেখেছি। অথচ সবচেয়ে শিক্ষিত শ্রেণীর মানুষ এখানে বসবাস করেন।’ অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়, শহীদ আনোয়ার গার্লস কলেজ ও আদমজী ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজের ২১ জন শিক্ষার্থীকে স্মার্টকার্ড দেওয়া হয়।

দৈনিক ডোনেট বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:



































শীর্ষ সংবাদ:
বেনাপোল সীমান্তে সচল পিস্তলসহ চিহ্নিত সন্ত্রাসী গ্রেফতার নির্মাণসামগ্রীর দাম চড়া, উন্নয়ন প্রকল্পে ধীরগতি কলম্বোতে কারফিউ জারি টিকে থাকার লড়াইয়ে ছক্কা হাকাতে পারবেন ইমরান খান? করোনায় আজও মৃত্যুশূন্য দেশ, শনাক্ত কমেছে ‘ততক্ষণ খেলব যতক্ষণ না আমার চেয়ে ভালো কাউকে দেখব’ এবার ইয়েমেনে পাল্টা হামলা চালাল সৌদি জোট স্বাধীনতা দিবসের র‌্যালিতে যুবলীগ নেতার মৃত্যু সাড়ে ১১ হাজার কোটি টাকার অস্ত্র রপ্তানি করেছে মোদি সরকার বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দেওয়া নিয়ে আ.লীগের দুপক্ষের সংঘর্ষ, এলাকা রণক্ষেত্র ইউক্রেনকে বিপুল ক্ষেপণাস্ত্র ও মেশিনগান দিয়েছে জার্মানি পুলিশ পরিচয়ে তুলে নিয়ে নারীকে ধর্ষণ, অস্ত্রসহ গ্রেফতার ৩ ইউরো-বাংলা প্রেসক্লাবের ‘লাল-সবুজের পতাকা বিশ্বজুড়ে আনবে একতা‘-শীর্ষক সভা বঙ্গবন্ধু পাবলিক বিশ্ববিদ্যালয় নওগাঁর নওহাঁটায় স্থাপনের দাবিতে মানববন্ধন । ভূরুঙ্গামারীতে ব্যাপরোয়া অটোরিকশা কেরে নিল শিশুর ফাহিম এর প্রাণ ভূরুঙ্গামারী কিশোর গ‍্যাংয়ের ছুরিকাঘাতে দশম শ্রেণির এক শিক্ষার্থী আহত যশোরিয়ান ব্লাড ফাউন্ডেশন এর ৬ তম রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পেইন বেনাপোলে পৃথক অভিযানে ৫২ বোতল ফেনসিডিল সহ আটক-২ বেনাপোল স্থলপথে স্টুডেন্ট ভিসায় বাংলাদেশিদের ভারত ভ্রমন নিষেধ গেরিলা যোদ্ধা অপূর্ব