নাইজেরিয়ায় মসজিদ-গির্জায় টিকার ডাক – বর্ণমালা টেলিভিশন

নাইজেরিয়ায় মসজিদ-গির্জায় টিকার ডাক

ডেস্ক নিউজ
আপডেটঃ ৩ ডিসেম্বর, ২০২১ | ৯:১২ 117 ভিউ
নাইজেরিয়ায় মসজিদ, গির্জা ও অন্যান্য উপাসনালয় থেকে টিকা নেওয়ার আহ্বান জানানো হচ্ছে। বিভিন্ন দেশে উগ্র ডানপন্থি বিভিন্ন গোষ্ঠী টিকা নিতে আগ্রহ দেখাচ্ছে না। কখনো কখনো টিকার বিরুদ্ধেই প্রচারণা চালাচ্ছে। এ কারণেই দেশটির সরকারের পক্ষ থেকে মসজিদ ও গির্জাগুলোতে টিকাদানের ব্যাপারে প্রচারণার নির্দেশ দেওয়া হয়েছে। এএফপি জানায়, আফ্রিকার বিশাল এই দেশটিতে প্রতি শুক্রবার জুমার নামাজের পর মুসল্লিদের টিকার কথা বলছেন ইমামরা। রোববার প্রার্থনার সময় একই আহ্বান জানানো হচ্ছে খ্রিষ্টানদের প্রতিও। সর্বশেষ রোববার রাজধানী লাগোসের ইকোয়ি ব্যাপ্টিস্ট চার্চে ধর্মীয় সার্মন প্রদানকালে পুরোহিত সমবেতদের উদ্দেশে টিকা নেওয়ার গুরুত্ব তুলে ধরেন। বলেন, ‘আমাদের সঠিক সময়ে সঠিক কাজটা করতে হবে। এখনই সবাই ভ্যাকসিন নিয়ে নিন।’ এদিন প্রার্থনার পর সমাগতদের লাইন ধরে টিকার নিবন্ধন করতে দেখা যায়। এখন পর্যন্ত ২৪টি দেশের করোনার নতুন ধরন ‘ওমিক্রন’ শনাক্ত হয়েছে। এর মধ্যে নাইজেরিয়াও রয়েছে। বুধবার আলজাজিরা জানায়, গত সপ্তাহে প্রথম দুজনের দেহে ওমিক্রন শনাক্ত হয়। নাইজেরিয়ার সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল (এনসিডিসি) এ তথ্য নিশ্চিত করে। এদিকে গ্রিসের খ্রিষ্টান সম্প্রদায়ে বেশ জোরেশোরেই আঘাত হেনেছে করোনাভাইরাস। টিকা নেননি এমন যাজকরা একের পর এক আক্রান্ত হচ্ছেন আর গণহারে মারা যাচ্ছেন। আর এ ঘটনা কিছু পুরোহিত ও সন্ন্যাসীর টিকা নেওয়ার বিষয়ে তাদের অবস্থান পুনর্বিবেচনা করার জন্য উদ্বুদ্ধ করছে। গত মাসে বর্তমানে করোনার হটবেড হিসাবে পরিচিত পূর্বাঞ্চলীয় অর্থোডক্স কমিউনিটির অন্যতম কেন্দ মাউন্ট অ্যাথোসে চারজন পুরোহিত করোনাভাইরাসে মারা যান। তাদের কারওই টিকা নেওয়া ছিল না। গত সপ্তাহে পারতা শহরের একজন যাজক এবং দিসালোনিকির একজন ৪৬ বছর বয়সি আর্কিমান্দি ত মারা যান করোনাভাইরাসে। তাদের কেউই ভ্যাকসিনেটেড ছিলেন না। স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানায়, মাউন্ট অ্যাথোসের করোনায় মৃত একজন সন্ন্যাসী টিকা নেওয়ার ইচ্ছা প্রকাশ করেছিলেন। কিন্তু তার প্রবীণ গাইড তাকে টিকা নিতে নিষেধ করেন। গ্রিক অর্থোডক্স চার্চে এটি অস্বাভাবিক নয়। গত দুই বছরে বিপুলসংখ্যক পুরোহিত প্রকাশ্যে ও গোপনে লকডাউন, কারফিউ, মাস্ক এবং এখন ভ্যাকসিনসহ মহামারি প্রতিরোধ ব্যবস্থার বিরোধিতা করছেন। মাউন্ট অ্যাথোসের পবিত্র এসফিগমেনৌ মঠের মঠাধ্যক্ষ আর্কিমান্দি ত বার্থোলোমেউ গত ১৫ নভেম্বর ফেসবুকে লেখেন, যারা ভ্যাকসিন সম্পর্কে ভয় ও মিথ্যা ছড়ায়, তাদের মধ্যে যারা ক্যাসক (যাজকদের লম্বা, আঁটোসাঁটো পোশাক) পরে তারা সংখ্যালঘু। কিন্তু তারাই জনস্বাস্থ্য ও মানুষের মানসিক অবস্থার সবচেয়ে বেশি ক্ষতি করছে। আমরা পরিস্থিতির ‘পয়েন্ট অব নো রিটার্ন’-এ অবস্থান করছি। যারা মহামারি সম্পর্কে মিথ্যা ছড়ায়- তারা ক্ষমতা ও খ্যাতি খোঁজে। তারা কিছু শ্রোতা ও অনুগামী অর্জন করে। তারা মানুষের মধ্যে সঠিক গুণাবলি গড়ে তোলে না। তারা মানুষের ভয় ও আবেগের সুযোগ নেয়। পোস্টে আরও লেখা হয়, গত কয়েক মাসের মধ্যে পুরোহিতদের টিকা গ্রহণের সংখ্যায় একটি নাটকীয় পরিবর্তন হয়েছে বলে মনে হচ্ছে।

দৈনিক ডোনেট বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:



































শীর্ষ সংবাদ:
বেনাপোল সীমান্তে সচল পিস্তলসহ চিহ্নিত সন্ত্রাসী গ্রেফতার নির্মাণসামগ্রীর দাম চড়া, উন্নয়ন প্রকল্পে ধীরগতি কলম্বোতে কারফিউ জারি টিকে থাকার লড়াইয়ে ছক্কা হাকাতে পারবেন ইমরান খান? করোনায় আজও মৃত্যুশূন্য দেশ, শনাক্ত কমেছে ‘ততক্ষণ খেলব যতক্ষণ না আমার চেয়ে ভালো কাউকে দেখব’ এবার ইয়েমেনে পাল্টা হামলা চালাল সৌদি জোট স্বাধীনতা দিবসের র‌্যালিতে যুবলীগ নেতার মৃত্যু সাড়ে ১১ হাজার কোটি টাকার অস্ত্র রপ্তানি করেছে মোদি সরকার বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দেওয়া নিয়ে আ.লীগের দুপক্ষের সংঘর্ষ, এলাকা রণক্ষেত্র ইউক্রেনকে বিপুল ক্ষেপণাস্ত্র ও মেশিনগান দিয়েছে জার্মানি পুলিশ পরিচয়ে তুলে নিয়ে নারীকে ধর্ষণ, অস্ত্রসহ গ্রেফতার ৩ ইউরো-বাংলা প্রেসক্লাবের ‘লাল-সবুজের পতাকা বিশ্বজুড়ে আনবে একতা‘-শীর্ষক সভা বঙ্গবন্ধু পাবলিক বিশ্ববিদ্যালয় নওগাঁর নওহাঁটায় স্থাপনের দাবিতে মানববন্ধন । ভূরুঙ্গামারীতে ব্যাপরোয়া অটোরিকশা কেরে নিল শিশুর ফাহিম এর প্রাণ ভূরুঙ্গামারী কিশোর গ‍্যাংয়ের ছুরিকাঘাতে দশম শ্রেণির এক শিক্ষার্থী আহত যশোরিয়ান ব্লাড ফাউন্ডেশন এর ৬ তম রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পেইন বেনাপোলে পৃথক অভিযানে ৫২ বোতল ফেনসিডিল সহ আটক-২ বেনাপোল স্থলপথে স্টুডেন্ট ভিসায় বাংলাদেশিদের ভারত ভ্রমন নিষেধ গেরিলা যোদ্ধা অপূর্ব