নাইজেরিয়ার পারিবারিক রেওয়াজ সন্তানদের অবশ্যই ছাড়িয়ে যেতে হবে বাবা-মাকে – বর্ণমালা টেলিভিশন

নাইজেরিয়ার পারিবারিক রেওয়াজ সন্তানদের অবশ্যই ছাড়িয়ে যেতে হবে বাবা-মাকে

ডেস্ক নিউজ
আপডেটঃ ২৬ ডিসেম্বর, ২০২১ | ৬:৩৫ 47 ভিউ
তোমাদের অবশ্যই তোমাদের বাবা-মায়ের চেয়ে বড় হতে হবে- সে তারা শিক্ষক, প্রকৌশলী, কৃষক, শিল্পী যেকোনো পেশারই হোন না কেন।’ এই পারিবারিক রীতি ও উচ্চাকাঙ্ক্ষাকে লক্ষ্য করে স্বপ্ন বড় হতে থাকে নাইজেরিয়ার শিশুদের। পরিবার থেকে সমাজ, সর্বোপরি রাষ্ট্রীয়ভাবে প্রায় একই অলিখিত মূলনীতি নিয়ে শিক্ষা, শিল্প-সাহিত্য এমনকি ক্রীড়া ক্ষেত্রে এগিয়ে যাচ্ছে নাইজেরিয়া। যে কোনো পরিস্থিতিতে শ্রেষ্ঠত্ব অর্জন নাইজেরিয়ার জাতিগত মূলনীতি। তাদের অনানুষ্ঠানিক নীতিবাক্য ‘নাইজা নো দে ক্যারি লাস্ট’ (নাইজেরিয়া কখনোই হারতে জানে না)। তাদের এই বিজয়ী মানসিকতাই ছিনিয়ে আনছে আফ্রিকার ‘শ্রেষ্ঠত্বের আসন’। নাইজেরিয়া হলো আফ্রিকার সবচেয়ে জনবহুল দেশ। ব্লুমবার্গের মতে, এখন মহাদেশের সবচেয়ে বড় অর্থনীতির দেশ নাইজেরিয়া। এজন্য তাদের বলা হয়েছে ‘দ্য জায়ান্ট অব আফ্রিকা’। নাইজেরিয়ার সাফল্যের উজ্জ্বল উদাহরণগুলো সাহিত্য জগতে, আন্তর্জাতিক সঙ্গীত চার্ট এবং এমনকি খেলাধুলায়ও। লগোসে জন্ম নেওয়া সুপারস্টার উইজকিড ওয়ান ডান্স গানটি দিয়ে বিলবোর্ড হট ১০০ চার্টের শীর্ষে ছিলেন। নাইজেরিয়ায় সাহিত্যে নোবেল পুরস্কার জেতা আফ্রিকার প্রথম কৃষ্ণাঙ্গ আফ্রিকান নাট্যকার ও চিমামান্ডা এনগোজি আদিচির বাড়ি নাইজেরিয়া, যার উপন্যাস ‘হাফ অব এ ইয়েলো সান’ গত ২৫ বছরে কথাসাহিত্যের জন্য সেরা বই হিসাবে মহিলা বিভাগে পুরস্কার জিতেছে। ইংরেজি নাইজেরিয়ারার সরকারি ভাষা হলেও দেশটিতে ৩৭০টিরও বেশি জাতিগোষ্ঠী রয়েছে যারা কমপক্ষে ৫০০টি ভাষায় কথা বলে। শৈশবকাল থেকেই নাইজেরিয়ান শিশুদের ওপর উচ্চ প্রত্যাশা চাপিয়ে দেওয়া হয়। ‘তোমাদের একাধিক ডিগ্রি অর্জন করতে হবে, যথেষ্ট উপার্জন করতে হবে, ভালো বিয়ে করতে হবে এবং বৃদ্ধ বয়সে বাবা-মায়ের যত্ন নিতে হবে।’ নাইজেরিয়া একটি সমষ্টিবাদী সমাজ হিসাবে বিবেচিত। একজন সদস্যের সাফল্যে বাহবা দেয় পুরো সমাজ। তাদের জাতীয় সংগীতের মধ্যে রয়েছে- মহান উচ্চতা অর্জন এবং অতীতের বীরদের শ্রম কখনোই বৃথা যেতে না-দেওয়ার অঙ্গীকার। সামাজিক গতিশীলতা এবং ধনী হওয়ার মানসিকতা তৈরির দায়িত্ব নিয়ে সিনেমা তৈরি করছে নলিউড। নাইজেরিয়ার চলচ্চিত্র শিল্প ২০০৯ সালে হলিউডকে ছাড়িয়ে গেছে এবং এখন বলিউডের পরে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম চলচ্চিত্র শিল্প হিসাবে বিবেচিত। প্রতি সপ্তাহে প্রায় ৫০টি চলচ্চিত্র নির্মাণ করে তারা। নলিউডের এখন পর্যন্ত সর্বোচ্চ আয় করা সিনেমা হল দ্য ওয়েডিং পার্টি। সম্মানিত হওয়াকে অনেক মূল্য দেয় নাইজেরিয়ার মানুষ। তাই তারা দৃঢ়, কঠোর পরিশ্রমী এবং প্রতিযোগিতামূলক। তারা সামাজিকভাবেও সভ্যতাকে সমর্থন করে। কোনো অবস্থাতেই কোনো প্রবীণকে শুধু তাদের নাম দিয়ে ডাকা যাবে না। ভুল করলে তাকে মনে করিয়ে দেওয়া হবে- আপনি এই লোকটির সমবয়সি নন। বয়সিদের বাধ্যতামূলকভাবে ‘আঙ্কেল’, ‘আন্টি’, ‘স্যার’, ‘ম্যাডাম’ বলতে হবে।

দৈনিক ডোনেট বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:



































শীর্ষ সংবাদ:
বেনাপোল সীমান্তে সচল পিস্তলসহ চিহ্নিত সন্ত্রাসী গ্রেফতার নির্মাণসামগ্রীর দাম চড়া, উন্নয়ন প্রকল্পে ধীরগতি কলম্বোতে কারফিউ জারি টিকে থাকার লড়াইয়ে ছক্কা হাকাতে পারবেন ইমরান খান? করোনায় আজও মৃত্যুশূন্য দেশ, শনাক্ত কমেছে ‘ততক্ষণ খেলব যতক্ষণ না আমার চেয়ে ভালো কাউকে দেখব’ এবার ইয়েমেনে পাল্টা হামলা চালাল সৌদি জোট স্বাধীনতা দিবসের র‌্যালিতে যুবলীগ নেতার মৃত্যু সাড়ে ১১ হাজার কোটি টাকার অস্ত্র রপ্তানি করেছে মোদি সরকার বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দেওয়া নিয়ে আ.লীগের দুপক্ষের সংঘর্ষ, এলাকা রণক্ষেত্র ইউক্রেনকে বিপুল ক্ষেপণাস্ত্র ও মেশিনগান দিয়েছে জার্মানি পুলিশ পরিচয়ে তুলে নিয়ে নারীকে ধর্ষণ, অস্ত্রসহ গ্রেফতার ৩ ইউরো-বাংলা প্রেসক্লাবের ‘লাল-সবুজের পতাকা বিশ্বজুড়ে আনবে একতা‘-শীর্ষক সভা বঙ্গবন্ধু পাবলিক বিশ্ববিদ্যালয় নওগাঁর নওহাঁটায় স্থাপনের দাবিতে মানববন্ধন । ভূরুঙ্গামারীতে ব্যাপরোয়া অটোরিকশা কেরে নিল শিশুর ফাহিম এর প্রাণ ভূরুঙ্গামারী কিশোর গ‍্যাংয়ের ছুরিকাঘাতে দশম শ্রেণির এক শিক্ষার্থী আহত যশোরিয়ান ব্লাড ফাউন্ডেশন এর ৬ তম রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পেইন বেনাপোলে পৃথক অভিযানে ৫২ বোতল ফেনসিডিল সহ আটক-২ বেনাপোল স্থলপথে স্টুডেন্ট ভিসায় বাংলাদেশিদের ভারত ভ্রমন নিষেধ গেরিলা যোদ্ধা অপূর্ব