ঢাকা, Thursday 28 October 2021

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

দ্বৈত ভোটার হলে মামলা ॥ মতামত পাঠানোর সময় বাড়ল

প্রকাশিত : 05:20 PM, 15 March 2021 Monday
47 বার পঠিত

মোহাম্মদ রাছেল রানা | ডোনেট বাংলাদেশ নিউজ ডেক্স :-

কেউ দ্বৈত ভোটার হলে তার বিরুদ্ধে মামলা করতে চায় নির্বাচন কমিশন (ইসি)। দ্বৈত ভোটার হওয়া রোধে মামলা দায়ের সংক্রান্ত বিষয়ে মাঠ পর্যায়ের কোনো সুপারিশ থাকলে সেগুলো ৩ মর্চের আগে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক বরাবর পাঠানোর নির্দেশনা দেয়া হয়েছিল। কিন্তু এই সময়ের মধ্যে কোনো নির্দেশনা আসেনি মাঠ পর্যায় থেকে। এ অবস্থায় সুপারিশ পাঠানোর সময়সীমা ১৬ মার্চ পর্যন্ত বাড়িয়েছে ইসি।

রবিবার (১৪ মার্চ) এ সংক্রান্ত একটি নথি জারি করেছেন জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের সহকারী পরিচালক (বৈধ ও সঠিকতা যাচাই) মুহা. সরওয়ার হোসেন।

এর আগে ২৩ ফেব্রুয়ারি ইসির মাসিক সমন্বয় সভায় জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক জানান, দ্বৈত ভোটার

সংক্রান্ত গঠিত কমিটির সুপারিশ মোতাবেক দ্বৈত ভোটার হওয়ার যাবতীয় বিষয় যেমন- শাস্তির প্রয়োগ, দ্বৈত ভোটার হওয়া রোধে টেকনিক্যাল কার্যক্রম ও প্রচারণাসহ প্রাসঙ্গিক সব বিষয় নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরীর নেতৃত্বে গঠিত ‘জাতীয় পরিচয়পত্র, ভোটার তালিকা এবং নির্বাচন ব্যবস্থাপনায় তথ্য ও প্রযুক্তি প্রয়োগ কমিটির’ সভায় উপস্থাপন করা হবে। কমিটির পরামর্শ মোতাবেক দ্বৈত ভোটার হওয়া রোধে প্রচারণা ও মামলা দায়ের সংক্রান্ত কার্যক্রমের দিক নির্দেশনা মাঠ পর্যায়ে পাঠাতে হবে। আগামী ৩ মার্চ কমিটির সভা অনুষ্ঠিত হবে বলে সভায় অবহিত করা হয়।

সভায় সিদ্ধান্ত হয়, ‘জাতীয় পরিচয়পত্র, ভোটার তালিকা এবং নির্বাচন ব্যবস্থাপনায় তথ্য ও প্রযুক্তি প্রয়োগ কমিটি’র

সুপারিশমালা মোতাবেক নির্বাচন কমিশন নীতিমালার অনুমোদনক্রমে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করতে হবে। দ্বৈত ভোটার হওয়া রোধ ও মামলা দায়ের সংক্রান্ত বিষয়ে মাঠ পর্যায়ের কোনো সুপারিশ থাকলে তা আগামী ৩ মার্চের আগেই জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক বরাবর পাঠাতে হবে।

এ সিদ্ধান্ত বাস্তবায়নের দায়িত্ব ছিল এনআইডি মহাপরিচালক এবং সব আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ডোনেট বাংলাদেশ'কে জানাতে ই-মেইল করুন- donetbd2010@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

ডোনেট বাংলাদেশ'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© 2021 সর্বস্বত্ব ® সংরক্ষিত। ডোনেট বাংলাদেশ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT