ঢাকা, Monday 18 October 2021

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

দৈনিক করোনা শনাক্ত হাজার ছাড়িয়েছে

প্রকাশিত : 10:00 AM, 11 March 2021 Thursday
62 বার পঠিত

| ডোনেট বিডি নিউজ ডেস্কঃ |

দেশের করোনা পরিস্থিতির অবনতি ঘটছে। গত এক সপ্তাহ ধরে করোনায় দৈনিক আক্রান্ত ও শনাক্তের হার বৃদ্ধি অব্যাহত রয়েছে। গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ৭ জনের মৃত্যু এবং নতুন করে আক্রান্ত হয়েছেন ১০১৮ জন। এ নিয়ে এ পর্যন্ত মৃত্যুর সংখ্যা ৮৪৯৬ এবং আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৫ লাখ ৫৩ হাজার ১০৫ জনে। গত ২৪ ঘণ্টায় সুস্থ হওয়া ১২৬৪ জনসহ এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ৫ লাখ ৬ হাজার ৬১৩ জন। গত ২৪ ঘণ্টায় ১৭ হাজার ৩২টিসহ এ পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ৪১ লাখ ৯৭ হাজার ৯৭০টি। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ৫ দশমিক

৯৮ শতাংশ। আর রোগী শনাক্ত তুলনায় সুস্থতার হার ৯১ দশমিক ৫৯ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ৫৪ শতাংশ।

বুধবার পাঠানো স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডাঃ নাসিমা সুলতানা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৭ জনের মধ্যে ৬০ বছরের বেশি বয়সী ৩ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৩ জন এবং ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ১ জন রয়েছেন। তাদের বিভাগ বিশ্লেষণে দেখা যায়, ঢাকা বিভাগে ৪ জন, চট্টগ্রামে ২ জন এবং বরিশালে ১ জন রয়েছেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর আরও জানায়, ডাঃ নাসিমা সুলতানা জানান,

গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে রাখা হয়েছে ৭৩ জনকে। বর্তমানে আইসোলেশনে আছেন ৯ হাজার ৫৩৫ জন। ২৪ ঘণ্টায় আইসোলেশন থেকে ছাড়া পেয়েছেন ৪০ জন, এখন পর্যন্ত ছাড়া পেয়েছেন ৯১ হাজার ৫৭০ জন। এখন পর্যন্ত আইসোলেশন করা হয়েছে ১ লাখ ১১০৫ জনকে।

প্রাতিষ্ঠানিক ও হোম কোয়ারেন্টাইন মিলে ২৪ ঘণ্টায় কোয়ারেন্টাইন করা হয়েছে ৪৮৬ জনকে। কোয়ারেন্টাইন থেকে গত ২৪ ঘণ্টায় ছাড়া পেয়েছেন ৪৯৭ জন, এখন পর্যন্ত ছাড়া পেয়েছেন ৬ লাখ ২৬৭ জন। এখন পর্যন্ত কোয়ারেন্টাইন করা হয়েছে ৬ লাখ ৩২ হাজার ৩৬১ জনকে। বর্তমানে কোয়ারেন্টাইনে আছেন ৩২ হাজার ৯৪ জন।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ১০ মার্চ পর্যন্ত করোনায় মোট মৃতের

মধ্যে ঢাকা বিভাগে ৪৭৫৫ জন, যা মোট মৃতের ৫৫ দশমিক ৯৭ শতাংশ, চট্টগ্রাম বিভাগে ১৫৭০ জন, যা মোট মৃতের ১৮ দশমিক ৪৮ শতাংশ, রাজশাহী বিভাগে ৪৮১ জন, যা মোট মৃতের ৫ দশমিক ৬৬ শতাংশ, খুলনা বিভাগে ৫৬৩ জন, যা মোট মৃতের ৬ দশমিক ৬৩ শতাংশ, বরিশাল বিভাগে ২৫৬ জন, যা মোট মৃতের ৩ শতাংশ, সিলেট বিভাগে ৩১১ জন, যা মোট মৃতের ৩ দশমিক ৬৬ জন, রংপুর বিভাগে ৩৬৪ জন, যা মোট মৃতের ৪ দশমিক ২৮ শতাংশ এবং ময়মনসিংহ বিভাগে ১৯৬ জন, যা মোট মৃতের ২ দশমিক ৩১ শতাংশ।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ১০ মার্চ পর্যন্ত

করোনায় যারা মারা গেছেন, তাদের বয়স বিশ্লেষণে, শূন্য থেকে ১০ বছরের মধ্যে ৩৭ জন, যা মোট মৃত্যুর শূন্য ৪৪ শতাংশ, ১১ থেকে ২০ বছরের মধ্যে ৬৪ জন, যা শূন্য ৭৫ শতাংশ, ২১ থেকে ৩০ বছরের মধ্যে ১৭৩ জন, যা ২ শতাংশ, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ৪২৫ জন, যা ৫ শতাংশ, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৯৬৩ জন, যা ১২ দশমিক ৩৩ শতাংশ, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ২১০৬ জন, যা ২৬ দশমিক ৭৯ শতাংশ এবং ৬০ বছরের বেশি বয়সী ৪৭২৮ জন, যা ৫৫ দশমিক ৬৫ শতাংশ।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় ঢাকায়

৯২৭ জন, চট্টগ্রামে ২৮৬ জন, খুলনায় ১২ জন, বরিশালে ৮ জন, রাজশাহীতে ২২ জন এবং সিলেটে ২ জন করোনা রোগী সুস্থ হয়েছেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, সারাদেশে করোনা রোগীদের জন্য সাধারণ শয্যা সংখ্যা ১০ হাজার ২৮৩টি, সাধারণ শয্যায় ভর্তি রোগীর সংখ্যা ১৬৮৯ জন এবং খালি রয়েছে ৮ হাজার ৫৯৪টি শয্যা। দেশে মোট আইসিইউ শয্যা রয়েছে ৫৬৬টি, ভর্তিকৃত রোগী ২০৯ জন এবং খালি রয়েছে ৩৫৭টি আইসিইউ শয্যা।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ডোনেট বাংলাদেশ'কে জানাতে ই-মেইল করুন- donetbd2010@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

ডোনেট বাংলাদেশ'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© 2021 সর্বস্বত্ব ® সংরক্ষিত। ডোনেট বাংলাদেশ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT