ঢাকা, Sunday 19 September 2021

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

দেশে করোনায় মৃত্যু কমেছে

প্রকাশিত : 10:47 AM, 2 October 2020 Friday
97 বার পঠিত

| ডোনেট বিডি নিউজ ডেস্কঃ |

গত ২৪ ঘণ্টায় করোনায় দৈনিক মৃত্যুর সংখ্যা কমেছে, বেড়েছে রোগী শনাক্তের হার। গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ২১ জনের মৃত্যু এবং শনাক্ত হয়েছেন নতুন ১৫০৮ জন। এ নিয়ে এ পর্যন্ত মৃত্যুর সংখ্যা ৫২৭২ এবং আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৩ লাখ ৬৪ হাজার ৯৮৭ জনে। গত ২৪ ঘণ্টায় সুস্থ হওয়া ১৫৯১ জনসহ এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ২ লাখ ৭৭ হাজার ৭৮ জন। গত ২৪ ঘণ্টায় ১১ হাজার ৪২০টিসহ এ পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ১৯ লাখ ৫৯ হাজার ৭৫টি। গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১৩ দশমিক ২০ শতাংশ। ২৪ ঘণ্টায় শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৭৫ দশমিক ৯১

শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৪৪ শতাংশ।

বৃহস্পতিবার পাঠানো স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডাঃ নাসিমা সুলতানা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ২১ জনের মধ্যে ১৫ জন পুরুষ ও ৫ জন নারী। তাদের বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে একজন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ছয়জন এবং ৬০ বছরের বেশি বয়সী ১৪ জন রয়েছেন। তাদের বিভাগীয় পরিসংখ্যান অনুসারে, ঢাকা বিভাগে ১১ জন, চট্টগ্রামে ৩ জন, রাজশাহীতে ৫ এবং রংপুরে ২ জন রয়েছেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর আরও জানায়, গত ২৪

ঘণ্টায় আইসোলেশনে রাখা হয়েছে ১৫২ জনকে। বর্তমানে আইসোলেশনে আছেন ১৪ হাজার ৮৫৮ জন। ২৪ ঘণ্টায় আইসোলেশন থেকে ছাড়া পেয়েছেন ৩৫১ জন, এখন পর্যন্ত ছাড়া পেয়েছেন ৬৬ হাজার ৬৪১ জন। এখন পর্যন্ত আইসোলেশন করা হয়েছে ৮১ হাজার ৪৯৯ জনকে।

আর প্রাতিষ্ঠানিক ও হোম কোয়ারেন্টাইন মিলে ২৪ ঘণ্টায় কোয়ারেন্টাইন করা হয়েছে এক হাজার ৫৬ জনকে। কোয়ারেন্টাইন থেকে গত ২৪ ঘণ্টায় ছাড়া পেয়েছেন এক হাজার ১০৩ জন, এখন পর্যন্ত ছাড়া পেয়েছেন ৪ লাখ ৯১ হাজার ২৬২ জন। এখন পর্যন্ত কোয়ারেন্টাইন করা হয়েছে ৫ লাখ ৩৪ হাজার ৩৯২ জনকে। বর্তমানে কোয়ারেন্টাইনে আছেন ৪৩ হাজার ১৩০ জন।

১ অক্টোবর পর্যন্ত মোট মৃত্যুর

শতকরা হারে দেখা গেছে, শূন্য থেকে ১০ বছরের মধ্যে ২৪ জন, যা শূন্য ৪৬ শতাংশ। ১১ থেকে ২০ বছরের মধ্যে ৪২ জন, যা শূন্য দশমিক ৮০ শতাংশ। ২১ থেকে ৩০ বছরের মধ্যে ১১৯ জন, যা দুই দশমিক ২৭ শতাংশ। ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ২৯৯ জন, যা ৫ দশমিক ৬৯ শতাংশ। ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৬৭৯ জন, যা ১২ দশমিক ৯১ শতাংশ। ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১৪১৮ জন, যা ২৬ দশমিক ৮৯ শতাংশ এবং ৬০ বছরের বেশি বয়সী মারা গেছেন ২৬৯৩ জন; যা ৫০ দশমিক ৯৯ শতাংশ।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, অক্টোবর পর্যন্ত করোনায়

মোট মৃতের মধ্যে ঢাকা বিভাগে ২৬৪২ জন, যা মোট মৃতের ৫০ দশমিক ৩০ শতাংশ, চট্টগ্রাম বিভাগে ১০৭৮ জন, যা মোট মৃতের ২০ দশমিক ৪৯ শতাংশ, রাজশাহী বিভাগে ৩৫০ জন, যা মোট মৃতের ৬ দশমিক ৬০ শতাংশ, খুলনা বিভাগে ৪৩৫ জন, যা মোট মৃতের ৮ দশমিক ২৮ শতাংশ, বরিশাল বিভাগে ১৮৭ জন, যা মোট মৃতের ৩ দশমিক ৫৬ শতাংশ, সিলেট বিভাগে ২৩১ জন, যা মোট মৃতের ৪ দশমিক ৪০ জন, রংপুর বিভাগে ২৩৯ জন, যা মোট মৃতের ৪ দশমিক ৫৩ শতাংশ এবং ময়মনসিংহ বিভাগে ১১০ জন, যা মোট মৃতের ২ দশমিক শূন্য ৯ শতাংশ।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও

জানানো হয়, সারাদেশে করোনা রোগীদের জন্য সাধারণ শয্যা সংখ্যা ১১ হাজার ৬৩৫টি, সাধারণ শয্যায় ভর্তি রোগীর সংখ্যা ২৬৩৩ জন এবং খালি রয়েছে ৯০০২টি শয্যা। দেশে মোট আইসিইউ শয্যা রয়েছে ৫৫৪টি, ভর্তিকৃত রোগী ২৮৯ জন এবং খালি রয়েছে ২৬৫টি আইসিইউ শয্যা। দেশে মোট অক্সিজেন সিলিন্ডার রয়েছে ১২ হাজার ৮৯৬টি, হাই ফ্লো ন্যাজাল ক্যানুলা রয়েছে ৫২৫টি এবং অক্সিজেন কনসেনট্রেটর রয়েছে ৩৪২টি।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ডোনেট বাংলাদেশ'কে জানাতে ই-মেইল করুন- donetbd2010@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

ডোনেট বাংলাদেশ'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© 2021 সর্বস্বত্ব ® সংরক্ষিত। ডোনেট বাংলাদেশ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT