ঢাকা, Thursday 23 September 2021

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

দেশের বর্তমান সংকট কাটাতে রাজনীতির আদর্শবাদী ধারাকে অগ্রসর করতে হবে

প্রকাশিত : 08:00 PM, 31 December 2020 Thursday
43 বার পঠিত

মোহাম্মদ রাছেল রানা | ডোনেট বাংলাদেশ নিউজ ডেক্স :-

দেশের বর্তমান সংকট কাটাতে রাজনীতির আদর্শবাদী ধারাকে অগ্রসর করতে হবে, তেমনি মণি সিংহের আদর্শকে শক্তিশালী করা ছাড়া মানুষের মুক্তি ঘটবে না বলেও মনে করে কমিউনিস্ট পার্টির নেতারা।

বৃহস্পতিবার মনি সিংহের ৩০ তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনায় কেন্দ্রীয় নেতারা এসব কথা বলেন। ১৯৯০ সালের এই দিনে তিনি মৃত্যুবরণ করেন। কমিউনিস্ট পার্টির (সিপিবি)’র সাবেক সভাপতি, ব্রিটিশবিরোধী আন্দোলনের লড়াকু সৈনিক, টংক আন্দোলনের মহানায়ক, মুক্তিযুদ্ধকালীন অস্থায়ী সরকারের উপদেষ্টা, আজীবন বিপ্লবী মণি সিংহের মৃত্যুবার্ষিকী উপলক্ষে তার জন্মস্থান নেত্রকোনার দূর্গাপুরেও নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

রাজধানীর পোস্তাগোলা শশ্মানঘাটে মণি সিংহের স্মৃতিস্তম্ভে এবং সকালে পার্টির কেন্দ্রীয় কার্যালয়ে তার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ এবং বিকালে সিপিবি

কেন্দ্রীয় কমিটির উদ্যোগে ভার্চুয়াল সভার আয়োজন করা হয়। পৃথক পৃথক কর্মসূচীতে অংশ নিয়ে বক্তারা এসব কথা বলেন।

পোস্তাগোলা শশ্মানঘাটে মণি সিংহের স্মৃতিস্তম্ভে পুষ্পমাল্য অর্পণ করেন পার্টির কেন্দ্রীয় কমিটির সহকারী সাধারণ সম্পাদক কাজী সাজ্জাদ জহির চন্দন, কেন্দ্রীয় কমিটির সদস্য সাজেদুল হক রুবেল, পার্টি সূত্রাপুর থানার আবু তাহের বকুল, সাধারণ সম্পাদক বিকাশ সাহা, যুব নেতা গোলাম রাব্বী খান, নুরুল ইসলাম গাজী প্রমুখ।

সিপিবির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিমের সভাপতিত্বে ভার্চুয়াল আলোচনা সভায় বক্তব্য রাখেন দলের উপদেষ্টা মনজুরুল আহসান খান, সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহ আলম, অধ্যাপক এম এম আকাশ। সভা পরিচালনা করেন সিপিবি’র সহকারী সাধারণ সম্পাদক কাজী সাজ্জাদ জহির চন্দন।

বক্তারা বলেন,

বর্তমান পরিস্থিতিতে নীতিহীন লুটপাটের রাজনীতি দেশকে অন্ধকারের দিকে নিয়ে যাচ্ছে। দেশে শ্রমজীবী মেহনতি মানুষের জীবন-জীবিকা দুর্বিষহ হয়ে উঠেছে। গণতন্ত্রহীনতা, লুটপাটতন্ত্র, সাম্রাজ্যবাদ, সাম্প্রদায়িকতা দেশকে মহা সংকটের দিকে নিয়ে গেছে। দেশের বর্তমান সংকট কাটাতে রাজনীতির আদর্শবাদী ধারাকে অগ্রসর করতে হবে। মণি সিংহের আদর্শকে শক্তিশালী করা ছাড়া মানুষের মুক্তি ঘটবে না।

সভায় বক্তারা বলেন, আজীবন ত্যাগের মধ্য দিয়ে মণি সিংহ এ দেশে আদর্শিক রাজনীতির যে বীজ বপন করেছিলেন, তার ভিত্তিতে শোষণমুক্তির সংগ্রাম অগ্রসর করতে হবে। মণি সিংহের স্বপ্নের সমাজতান্ত্রিক সমাজ প্রতিষ্ঠার মধ্য দিয়েই তাঁর প্রতি যথাযথ সম্মান প্রদর্শন করতে হবে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ডোনেট বাংলাদেশ'কে জানাতে ই-মেইল করুন- donetbd2010@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

ডোনেট বাংলাদেশ'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© 2021 সর্বস্বত্ব ® সংরক্ষিত। ডোনেট বাংলাদেশ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT