দেশের একমাত্র ঘোড়ার হাট জামালপুরে – বর্ণমালা টেলিভিশন

দেশের একমাত্র ঘোড়ার হাট জামালপুরে

ডেস্ক নিউজ
আপডেটঃ ৬ ফেব্রুয়ারি, ২০২২ | ১১:৩৬ 61 ভিউ
এক সময় মানুষের যাতায়াত ও পণ্য পরিবহনের জন্য বাহন ছিলো ঘোড়ার গাড়ি। আধুনিকতার ছোয়ায় হারিয়ে যেতে বসেছে ঐতিহ্যবাহী ঘোড়ার গাড়ি। তাই এখন আর ঘোড়ার হাটও চোখে পরে না। গ্রাম বাংলার সেই ঐতিহ্য ধরে রাখতে জামালপুর সদরের তুলসীপুর ডিগ্রী কলেজ মাঠে প্রায় ৫০বছর ধরে চলছে বাংলাদেশের অন্যতম ঘোড়ার হাট।এই হাটে দেশের বিভিন্ন জেলা থেকেই ক্রেতারা আসেন ঘোড়া কিনতে।নানা জাত আর বাহারী রঙের ঘোড়া পাওয়া যায় এই হাটে। সৌন্দর্য, আকার ও শক্তি পরিক্ষা করে ঘোড়া কিনেন ক্রেতারা। কেউ কেউ কিনেন বিক্রির উদ্দেশ্যে, কেউ শখের বসে, কেউবা ঘোড় দৌড় প্রতিযোগীতা করার জন্য, কেউবা কিনেন উপার্জনের বাহন হিসেবে। ৫হাজার থেকে শুরু করে লাখ টাকার ঘোড়াও মেলে এই হাটে। এই হাঁটে মৌসুম অনুযায়ী এক দিনে ৫০ থেকে ৬০ লাখ টাকার ঘোড়াও বেচা-কেনা হয় বলে জানা গেছে। ঘোড়া ছাড়াও এই হাটে পাওয়া যায় ঘোড়ার গাড়ি, চাবুক, গলার মালাসহ নানা সরঞ্জামাদি। সপ্তাহে প্রতি বৃহস্পতিবার বসে এই হাট। ৪০ বছর ধরে ঘোড়ার ব্যবসা করছেন টাঙ্গাইলের মধুপুর উপজেলার রুহুল আমিন। তিনি বলনে, এই বাজারে অনকে ভালো ভালো ঘোড়া পাওয়া যায়। এখানে দেশী, তাজী, ভুইটা, ক্রস এমনকি গাধা সাইজের ঘোড়াও এই বাজারে পাওয়া যায়। তাই আমি এই হাটেই আসি। সিরাজগঞ্জের শাহজাদপুর উপজলো থেকে আসা মোহাম্মদ হেলাল বলনে, আমি সিরাজগঞ্জ থাইকে আইসে ২৫ হাজার টাকা দিয়ে একটা ঘোড়া কিনছি। এহন এই রাইতের বেলা আমার সিরাজগঞ্জ যাওয়া লাগবো। যদি থাকার কোন ব্যবস্থা থাকত তাইলে রাইতটে থাইকে কাইলকে সকালে যাইতাম। এহন কষ্ট হইলেও যাওন লাগব। হাটের ইজারাদার আব্দুল কুদ্দুস জানান, করোনার কারণে এখন বিক্রি অনকেটা কমে গেছে। আগে ঘোড়া বিক্রি মৌসুমে এক দিনে ৫০ থেকে ৬০ লাখ টাকা র্পযন্ত কেনাবেচা হতো। উপজলো প্রশাসন যদি ক্রেতাদের থাকা-খাওয়ার ব্যবস্থা করে দিত তাহলে বিক্রি বেশি হতো। এ বিষয়ে জামালপুর সদর উপজলো নর্বিাহী র্কমর্কতা (ইউএনও) লিটুস লরেন্স চিরান বলনে, এসব বষিয়ে এখন র্পযন্ত কেও উপজলো প্রশাসনের সঙ্গে কথা বলেনি। তারা এলে আমরা ব্যবস্থা গ্রহন করবো। ঘোড়ার হাটকে আরও সমৃদ্ধ করতে উপজলো প্রশাসন সব সময় তৎপর। এই ঘোড়ার হাটের প্রতি সরকারের সুদৃষ্টি কামনা ও দূর থেকে আসা ক্রেতা-বিক্রেতাদের জন্য থাকা খাওয়ার সুব্যবস্থাসহ নিরাপত্তার আবেদন জানিয়েছেন ইজারাদার, ক্রেতা ও বিক্রেতারা।

দৈনিক ডোনেট বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:



































শীর্ষ সংবাদ:
বেনাপোল সীমান্তে সচল পিস্তলসহ চিহ্নিত সন্ত্রাসী গ্রেফতার নির্মাণসামগ্রীর দাম চড়া, উন্নয়ন প্রকল্পে ধীরগতি কলম্বোতে কারফিউ জারি টিকে থাকার লড়াইয়ে ছক্কা হাকাতে পারবেন ইমরান খান? করোনায় আজও মৃত্যুশূন্য দেশ, শনাক্ত কমেছে ‘ততক্ষণ খেলব যতক্ষণ না আমার চেয়ে ভালো কাউকে দেখব’ এবার ইয়েমেনে পাল্টা হামলা চালাল সৌদি জোট স্বাধীনতা দিবসের র‌্যালিতে যুবলীগ নেতার মৃত্যু সাড়ে ১১ হাজার কোটি টাকার অস্ত্র রপ্তানি করেছে মোদি সরকার বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দেওয়া নিয়ে আ.লীগের দুপক্ষের সংঘর্ষ, এলাকা রণক্ষেত্র ইউক্রেনকে বিপুল ক্ষেপণাস্ত্র ও মেশিনগান দিয়েছে জার্মানি পুলিশ পরিচয়ে তুলে নিয়ে নারীকে ধর্ষণ, অস্ত্রসহ গ্রেফতার ৩ ইউরো-বাংলা প্রেসক্লাবের ‘লাল-সবুজের পতাকা বিশ্বজুড়ে আনবে একতা‘-শীর্ষক সভা বঙ্গবন্ধু পাবলিক বিশ্ববিদ্যালয় নওগাঁর নওহাঁটায় স্থাপনের দাবিতে মানববন্ধন । ভূরুঙ্গামারীতে ব্যাপরোয়া অটোরিকশা কেরে নিল শিশুর ফাহিম এর প্রাণ ভূরুঙ্গামারী কিশোর গ‍্যাংয়ের ছুরিকাঘাতে দশম শ্রেণির এক শিক্ষার্থী আহত যশোরিয়ান ব্লাড ফাউন্ডেশন এর ৬ তম রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পেইন বেনাপোলে পৃথক অভিযানে ৫২ বোতল ফেনসিডিল সহ আটক-২ বেনাপোল স্থলপথে স্টুডেন্ট ভিসায় বাংলাদেশিদের ভারত ভ্রমন নিষেধ গেরিলা যোদ্ধা অপূর্ব