দুনিয়া কাঁপানো সেই ধাঁধা – বর্ণমালা টেলিভিশন

দুনিয়া কাঁপানো সেই ধাঁধা

ডেস্ক নিউজ
আপডেটঃ ২১ নভেম্বর, ২০২১ | ১:৪০ 219 ভিউ
সিঙ্গাপুরের হাই স্কুলে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের গণিত পরীক্ষায় আসা একটি ধাঁধা। ধাঁধা না বলে বিশ্লেষণী গণিত সমস্যাও বলা যায়। এ সমস্যার উত্তর দিতে গিয়ে হিমশিম খেয়ে গেছে পুরো দুনিয়া। কেউ বলেছেন, এত কঠিন সমস্যা ছোট শিশুরা সমাধান করবে কী করে? আবার সমস্যাটিকে বিশ্লেষণী ক্ষমতা বৃদ্ধির জন্য সহায়ক বলেও উল্লেখ করেছেন অনেকেই। পুরো দুনিয়া যখন মাথা গুলিয়ে ফেলছে এ ধাঁধার সমাধান খুঁজতে, ব্যাপারটি ব্রিটিশ গণমাধ্যম গার্ডিয়ানের নজরেও এসেছে। শিশু থেকে শুরু করে সব পাঠকের জন্য সেই ধাঁধা অনুবাদ করে দেওয়া হলো। মাস এবং চরিত্রগুলোর নাম ইচ্ছাকৃতভাবেই বাংলায় করে দেওয়া হয়েছে। ভালোমতো মাথা খাটান, উত্তর খুঁজে বের করুন এবং আপনার উত্তরের ব্যাখ্যা দিন। না পারলে আগামীকাল ব্যাখ্যাসমেত উত্তর পেয়ে যাবেন। শুভকামনা আপনার জন্য। মূল ধাঁধা : বাউল ও লালন দুই বন্ধু। দুই বন্ধুর সঙ্গে পরিচয় হলো বাঁশির। দুই বন্ধু বাঁশির কাছে তার জন্মদিন কবে জানতে চাইল। বাঁশি সরাসরি না বলে দশটি সম্ভাব্য উত্তর দিল, যার যেকোনো একদিন হচ্ছে তার জন্মদিন। দিনগুলো হচ্ছে— বৈশাখ ১৫, ১৬, ১৯ জ্যৈষ্ঠ ১৭, ১৮ আষাঢ় ১৪, ১৬ শ্রাবণ ১৪, ১৫, ১৭ এর পর বাঁশি কানে কানে বাউলকে জানাল সঠিক মাস, আর লালনকে জানাল সঠিক দিন। এবারে বাউল বলল, ‘আমি বাঁশির জন্মদিন কবে তা জানি না, তবে এও জানি যে লালনও তা জানে না।’ লালন খুব বুদ্ধিমান, বাউলের কথা শুনেই সে বলল, ‘প্রথমে আমি জানতাম না বটে, তবে এখন কিন্তু জানি!’ বাউলও কম সেয়ানা নয়, সেও সঙ্গে সঙ্গে বলে বসল, ‘এখন আমিও কিন্তু জানি।’ প্রশ্ন হচ্ছে, বাঁশির জন্মদিন কবে? উত্তর খুঁজে বের করুন। সময় একদিন। না পারলে আগামীকাল তো উত্তর রয়েছেই!

দৈনিক ডোনেট বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:



































শীর্ষ সংবাদ:
বেনাপোল সীমান্তে সচল পিস্তলসহ চিহ্নিত সন্ত্রাসী গ্রেফতার নির্মাণসামগ্রীর দাম চড়া, উন্নয়ন প্রকল্পে ধীরগতি কলম্বোতে কারফিউ জারি টিকে থাকার লড়াইয়ে ছক্কা হাকাতে পারবেন ইমরান খান? করোনায় আজও মৃত্যুশূন্য দেশ, শনাক্ত কমেছে ‘ততক্ষণ খেলব যতক্ষণ না আমার চেয়ে ভালো কাউকে দেখব’ এবার ইয়েমেনে পাল্টা হামলা চালাল সৌদি জোট স্বাধীনতা দিবসের র‌্যালিতে যুবলীগ নেতার মৃত্যু সাড়ে ১১ হাজার কোটি টাকার অস্ত্র রপ্তানি করেছে মোদি সরকার বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দেওয়া নিয়ে আ.লীগের দুপক্ষের সংঘর্ষ, এলাকা রণক্ষেত্র ইউক্রেনকে বিপুল ক্ষেপণাস্ত্র ও মেশিনগান দিয়েছে জার্মানি পুলিশ পরিচয়ে তুলে নিয়ে নারীকে ধর্ষণ, অস্ত্রসহ গ্রেফতার ৩ ইউরো-বাংলা প্রেসক্লাবের ‘লাল-সবুজের পতাকা বিশ্বজুড়ে আনবে একতা‘-শীর্ষক সভা বঙ্গবন্ধু পাবলিক বিশ্ববিদ্যালয় নওগাঁর নওহাঁটায় স্থাপনের দাবিতে মানববন্ধন । ভূরুঙ্গামারীতে ব্যাপরোয়া অটোরিকশা কেরে নিল শিশুর ফাহিম এর প্রাণ ভূরুঙ্গামারী কিশোর গ‍্যাংয়ের ছুরিকাঘাতে দশম শ্রেণির এক শিক্ষার্থী আহত যশোরিয়ান ব্লাড ফাউন্ডেশন এর ৬ তম রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পেইন বেনাপোলে পৃথক অভিযানে ৫২ বোতল ফেনসিডিল সহ আটক-২ বেনাপোল স্থলপথে স্টুডেন্ট ভিসায় বাংলাদেশিদের ভারত ভ্রমন নিষেধ গেরিলা যোদ্ধা অপূর্ব