দিশেহারা শ্রীপুরের বোরো চাষিরা – বর্ণমালা টেলিভিশন

দিশেহারা শ্রীপুরের বোরো চাষিরা

ডেস্ক নিউজ
আপডেটঃ ২ ফেব্রুয়ারি, ২০২২ | ৯:০২ 38 ভিউ
তেল, সার, বিদ্যুৎ আর মজুরির অধিক মূল্যের কারণে দিশেহারা হয়ে পড়েছেন গাজীপুরের শ্রীপুরের প্রান্তিক বোরো চাষিরা। এমনিতেই বোরো ধান চাষ খুব একটা লাভজনক নয়। বিগত বছরের তুলনায় চলতি বছর উৎপাদন খরচ বেড়ে গেছে। ডিজেলের মূল্য প্রতিলিটারে ১৫ টাকা বৃদ্ধির পাশাপাশি বিদ্যুতের দামও বেড়েছে। ডিজেল, ইউরিয়া-পটাশ সারের মূল্য বৃদ্ধি পাওয়ায় চলতি মৌসুমে বোরো ধানের আবাদ নিয়ে দুশ্চিন্তায় পড়েছে এ উপজেলার চাষিরা। বোরো চাষ নিয়ে হতাশা কাজ করছে তাদের। এলাকার চাষিদের সঙ্গে কথা বলে জানা গেছে, ডিজেল ও বিদ্যুতের দাম বৃদ্ধিতে চিন্তিত তারা। তবে কৃষি বিভাগ তা মানতে নারাজ । ইতোমধ্যে এলাকার চাষিরা ট্রাক্টর দিয়ে জমি চাষ করে ধানের চারা রোপনের কাজ শুরু করেছেন। মাওনা ইউনিয়নের কপাটিয়া পাড়া গ্রামের কৃষক নজরুল ইসলাম জানান, গত বছর প্রতি এক বিঘা জমি ট্রাক্টরের সাহায্যে চাষ করেছিলাম এক হাজার থেকে ১১০০ টাকায়। বর্তমানে তেলের দাম বৃদ্ধি পাওয়ায় প্রতি বিঘা জমি চাষ করতে ১৫০০ টাকা লাগছে। তিনি বলেন, ধানের চারা রোপনের জন্য শ্রমিক খরচ হয় দুই হাজার টাকার বেশি। মই দিতে লাগে ৩০০ টাকা। কৃষক সরাফত ও আবুল হোসেন বলেন, বর্তমানে ইউরিয়া-পটাশ সারের দাম আগের চেয়ে কিছুটা বেশি। এ বিষয়ে উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা নূর আলম বলেন, ইতোমধ্যে চাষিরা বোরো আবাদের জন্য জমি চাষ করে চারা রোপণ শুরু করেছেন। ডিজেলের দাম বৃদ্ধি পেলেও সারের দাম কিছুটা নিয়ন্ত্রণে। আমাদের কৃষি বিভাগ যথেষ্ট মনিটরিং করছে। আশা করছি কৃষকদের অসুবিধা হবে না। তিনি জানান, চলতি বছর উপজেলায় ১১ হাজার ৪১০ হেক্টর জমিতে বোরো আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে হাইব্রিড দুই হাজার ২৭০ হেক্টর, ৯ হাজার ১২০ হেক্টর জমিতে উপশী ও স্থানীয় ধান চাষ করা হবে ২০ হেক্টর জমিতে।

দৈনিক ডোনেট বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:



































শীর্ষ সংবাদ:
বেনাপোল সীমান্তে সচল পিস্তলসহ চিহ্নিত সন্ত্রাসী গ্রেফতার নির্মাণসামগ্রীর দাম চড়া, উন্নয়ন প্রকল্পে ধীরগতি কলম্বোতে কারফিউ জারি টিকে থাকার লড়াইয়ে ছক্কা হাকাতে পারবেন ইমরান খান? করোনায় আজও মৃত্যুশূন্য দেশ, শনাক্ত কমেছে ‘ততক্ষণ খেলব যতক্ষণ না আমার চেয়ে ভালো কাউকে দেখব’ এবার ইয়েমেনে পাল্টা হামলা চালাল সৌদি জোট স্বাধীনতা দিবসের র‌্যালিতে যুবলীগ নেতার মৃত্যু সাড়ে ১১ হাজার কোটি টাকার অস্ত্র রপ্তানি করেছে মোদি সরকার বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দেওয়া নিয়ে আ.লীগের দুপক্ষের সংঘর্ষ, এলাকা রণক্ষেত্র ইউক্রেনকে বিপুল ক্ষেপণাস্ত্র ও মেশিনগান দিয়েছে জার্মানি পুলিশ পরিচয়ে তুলে নিয়ে নারীকে ধর্ষণ, অস্ত্রসহ গ্রেফতার ৩ ইউরো-বাংলা প্রেসক্লাবের ‘লাল-সবুজের পতাকা বিশ্বজুড়ে আনবে একতা‘-শীর্ষক সভা বঙ্গবন্ধু পাবলিক বিশ্ববিদ্যালয় নওগাঁর নওহাঁটায় স্থাপনের দাবিতে মানববন্ধন । ভূরুঙ্গামারীতে ব্যাপরোয়া অটোরিকশা কেরে নিল শিশুর ফাহিম এর প্রাণ ভূরুঙ্গামারী কিশোর গ‍্যাংয়ের ছুরিকাঘাতে দশম শ্রেণির এক শিক্ষার্থী আহত যশোরিয়ান ব্লাড ফাউন্ডেশন এর ৬ তম রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পেইন বেনাপোলে পৃথক অভিযানে ৫২ বোতল ফেনসিডিল সহ আটক-২ বেনাপোল স্থলপথে স্টুডেন্ট ভিসায় বাংলাদেশিদের ভারত ভ্রমন নিষেধ গেরিলা যোদ্ধা অপূর্ব