তেল কিনতে শ্রীলঙ্কাকে ৫০ কোটি ডলার ঋণ দিল ভারত – বর্ণমালা টেলিভিশন

তেল কিনতে শ্রীলঙ্কাকে ৫০ কোটি ডলার ঋণ দিল ভারত

ডেস্ক নিউজ
আপডেটঃ ৩ ফেব্রুয়ারি, ২০২২ | ১০:০৫ 59 ভিউ
জ্বালানী তেলের অভাবে বিদ্যুৎ উৎপাদন কমে যাওয়া ও তার ফলে ঘন ঘন ব্ল্যাকআউট সমস্যায় জর্জরিত শ্রীলকঙ্কাকে ৫০ কোটি ডলার ঋণ দিয়েছে ভারত। উভয় দেশের কূটনৈতিক পর্যায়ে প্রায় দুই সপ্তাহ আলোচনা চলার পর বুধবার এ বিষয়ক আনুষ্ঠানিক চুক্তি স্বাক্ষর হয়েছে। এছাড়া, করোনা মহামারিজনিত কারণে ব্যাপক অর্থ সংকটে পড়া দক্ষিন এশিয়ার এই দ্বীপ রাষ্ট্রকে আন্তর্জাতিক বাজার থেকে খাদ্য ও ওষুধ কিনতে আরও ১০০ কোটি ডলার ঋণ দেওয়া হবে বলে এনডিটিভি অনলাইনকে জানিয়েছেন ভারতের এক কূটনীতিবিদ। ভারত মহাসাগরের উপকূলবর্তী দ্বীপ রাষ্ট্র শ্রীলঙ্কার বৈদেশিক মুদ্রা উপার্জনের প্রধান খাত পর্যটন; কিন্তু করোনা মহামারির কারণে গত ২ বছরে এই খাত ভয়াবহভাবে ক্ষতিগ্রস্ত হওয়ায় অর্থ সংকট প্রকট হয়ে উঠেছে শ্রীলঙ্কায়। জ্বালানী তেলের অভাবে বিদ্যুৎ উৎপাদন ব্যহত হচ্ছে শ্রীলঙ্কায় এবং চালসহ অন্যান্য খাদ্যশস্য, ওষুধে, মোটরযানের যন্ত্রাংশ, সিমেন্টসহ সব পণ্যের দাম বেড়েই চলেছে দিন দিন। গত মাসে দেশটিতে মুদ্রাস্ফীতির হার রেকর্ড করা হয়েছে ২৫ শতাংশ। ডলারের মজুত বাঁচাতে ইতোমধ্যে বাইরের বেশ কিছু দেশে কূটনৈতিক মিশনসমূহ বন্ধ করতে বাধ্য হয়েছে শ্রীলঙ্কা। এছাড়া বিলাসজাত দামী পণ্য আমদানিতেও নিষেধাজ্ঞা দিয়েছে দেশটির সরকার। গত কয়েক বছরে শ্রীলঙ্কার বৈদেশিক ‍ঋণের পরিমাণ প্রায় ৩৫ বিলিয়ন ডলার। এই ঋণের অধিকাংশই এসেছে চীন থেকে। এর আগে গত ডিসেম্বরে ইরান থেকে অতীতে আমদানি করা তেলের বকেয়া চা দিয়ে পরিশোধ করার কথা প্রতিশ্রুতি দিয়েছিল শ্রীলঙ্কার সরকার। তাতে ইরান সম্মতিও দিয়েছিল। এখন চীনের ঋণ কীভাবে শোধ হবে- সেটি বড় প্রশ্ন দেশটির সামনে।

দৈনিক ডোনেট বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:



































শীর্ষ সংবাদ:
বেনাপোল সীমান্তে সচল পিস্তলসহ চিহ্নিত সন্ত্রাসী গ্রেফতার নির্মাণসামগ্রীর দাম চড়া, উন্নয়ন প্রকল্পে ধীরগতি কলম্বোতে কারফিউ জারি টিকে থাকার লড়াইয়ে ছক্কা হাকাতে পারবেন ইমরান খান? করোনায় আজও মৃত্যুশূন্য দেশ, শনাক্ত কমেছে ‘ততক্ষণ খেলব যতক্ষণ না আমার চেয়ে ভালো কাউকে দেখব’ এবার ইয়েমেনে পাল্টা হামলা চালাল সৌদি জোট স্বাধীনতা দিবসের র‌্যালিতে যুবলীগ নেতার মৃত্যু সাড়ে ১১ হাজার কোটি টাকার অস্ত্র রপ্তানি করেছে মোদি সরকার বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দেওয়া নিয়ে আ.লীগের দুপক্ষের সংঘর্ষ, এলাকা রণক্ষেত্র ইউক্রেনকে বিপুল ক্ষেপণাস্ত্র ও মেশিনগান দিয়েছে জার্মানি পুলিশ পরিচয়ে তুলে নিয়ে নারীকে ধর্ষণ, অস্ত্রসহ গ্রেফতার ৩ ইউরো-বাংলা প্রেসক্লাবের ‘লাল-সবুজের পতাকা বিশ্বজুড়ে আনবে একতা‘-শীর্ষক সভা বঙ্গবন্ধু পাবলিক বিশ্ববিদ্যালয় নওগাঁর নওহাঁটায় স্থাপনের দাবিতে মানববন্ধন । ভূরুঙ্গামারীতে ব্যাপরোয়া অটোরিকশা কেরে নিল শিশুর ফাহিম এর প্রাণ ভূরুঙ্গামারী কিশোর গ‍্যাংয়ের ছুরিকাঘাতে দশম শ্রেণির এক শিক্ষার্থী আহত যশোরিয়ান ব্লাড ফাউন্ডেশন এর ৬ তম রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পেইন বেনাপোলে পৃথক অভিযানে ৫২ বোতল ফেনসিডিল সহ আটক-২ বেনাপোল স্থলপথে স্টুডেন্ট ভিসায় বাংলাদেশিদের ভারত ভ্রমন নিষেধ গেরিলা যোদ্ধা অপূর্ব