ডিজিটাল ঋণ নিয়ে এলো ডানা ফিনটেক ও মার্চেন্ট বে – বর্ণমালা টেলিভিশন

ডিজিটাল ঋণ নিয়ে এলো ডানা ফিনটেক ও মার্চেন্ট বে

ডেস্ক নিউজ
আপডেটঃ ৯ ফেব্রুয়ারি, ২০২২ | ৯:৫৯ 87 ভিউ
তৈরি পোশাক খাতের ক্ষুদ্র ও মাঝারি (এসএমই) কারখানাগুলোর জন্য ডিজিটাল ঋণ সেবাকে সহজ ও ঝামেলাহীন করতে একটি অংশীদারিত্ব ঘোষণা করেছে ডানা ফিনটেক ও মার্চেন্ট বে। চুক্তিটির ফলে তৈরি পোশাক খাতের ক্ষুদ্র ও মাঝারি শিল্পকারখানাগুলোর ওয়ার্কিং ক্যাপিটাল ফাইন্যান্সিং এবং ইনভয়েস ফাইন্যান্সিং বিষয়ক আর্থিক সেবা প্রাপ্তি সহজতর হবে। একই সাথে ঋণ প্রদানকারী প্রতিষ্ঠানের সঙ্গে অংশীদারিত্ত্বের ভিত্তিতে কারখানার শ্রমিকদেরও বিভিন্ন আর্থিক সুবিধার আওতায় আনা সম্ভব হবে। এই অংশীদারিত্বের আওতায়, মার্চেন্ট বে ডানা‘র নিজস্ব ঋণপ্রদান ইঞ্জিন ব্যবহার করে আরএমজি সেক্টরের এসএমই ব্যবসায়ীদের ক্রেডিট স্কোর তৈরি করবে, যাতে তারা প্ল্যাটফর্ম থেকে সরাসরি পার্টনার ব্যাংকগুলোর কাছে এসএমই ঋণ এবং ইনভয়েস ফাইন্যান্সের আবেদন করতে পারে। মার্চেন্টবে তৈরি পোশাক খাতের একটি বিটুবি প্ল্যাটফর্ম যা পোশাকের বিক্রয়, বিপণন এবং অর্ডার পরিচালনার জন্য একটি গুরুত্বপূর্ণ মাধ্যম। পোশাক শিল্পের এসএমই ও নতুন উদ্যোক্তাদের সাপ্লাই চেইনকে সচল ও নিরবচ্ছিন্ন রাখতে সহায়তা করে মার্চেন্ট বে। ডাটা ভিত্তিক সিদ্ধান্ত নিয়ে কারখানার এফিশিয়েন্সি বাড়াতেও ভূমিকা রাখছে মার্চেন্ট বে। বর্তমানে মার্চেন্টবেতে তৈরি পোশাক খাতের তিন শতাধিক ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) কারখানার সাথে যুক্ত রয়েছে যারা এই অংশীদারিত্বের সরাসরি সুফল নিতে পারবে। এছাড়া যে কোনও এসএমই কারখানা মার্চেন্টবের মাধ্যমে এই সেবার আওতায় আসতে পারবে। ডানা ফিনটেক হল ব্যাংক এবং নেটওয়ার্ক পার্টনারদের জন্য একটি এমবেডেড ঋণ প্রদান প্ল্যাটফর্ম। আর্থিক প্রতিষ্ঠানগুলো ডানার ডিজিটাল ক্রেডিট স্কোরিং এপিআই, বিএনপিএল ইঞ্জিন এবং ডিজিটাল আন্ডাররাইটিং ইঞ্জিনের সুবিধা নিয়ে ডিজিটাল ঋণ ও বিএনপিএল সেবা প্রদান করছে। বর্তমানে, ডানা তিনটি নেটওয়ার্ক পার্টনার ও দুটি শীর্ষস্থানীয় বাণিজ্যিক ব্যাংকের সাথে কাজ করছে। এই চুক্তির মাধ্যমে তৈরি পোশাক খাতের ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) কারখানাগুলোকে ডিজিটাল আর্থিক অন্তর্ভুক্তির আওতায় নিয়ে আসা হবে, এতে তথ্য ভিত্তিক ইনসাইটের মাধ্যমে ঋণপ্রদানকারী প্রতিষ্ঠানগুলো ডিজিটাল ঋণ দেওয়ার ক্ষেত্রে সক্ষম হবে।

দৈনিক ডোনেট বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:



































শীর্ষ সংবাদ:
বেনাপোল সীমান্তে সচল পিস্তলসহ চিহ্নিত সন্ত্রাসী গ্রেফতার নির্মাণসামগ্রীর দাম চড়া, উন্নয়ন প্রকল্পে ধীরগতি কলম্বোতে কারফিউ জারি টিকে থাকার লড়াইয়ে ছক্কা হাকাতে পারবেন ইমরান খান? করোনায় আজও মৃত্যুশূন্য দেশ, শনাক্ত কমেছে ‘ততক্ষণ খেলব যতক্ষণ না আমার চেয়ে ভালো কাউকে দেখব’ এবার ইয়েমেনে পাল্টা হামলা চালাল সৌদি জোট স্বাধীনতা দিবসের র‌্যালিতে যুবলীগ নেতার মৃত্যু সাড়ে ১১ হাজার কোটি টাকার অস্ত্র রপ্তানি করেছে মোদি সরকার বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দেওয়া নিয়ে আ.লীগের দুপক্ষের সংঘর্ষ, এলাকা রণক্ষেত্র ইউক্রেনকে বিপুল ক্ষেপণাস্ত্র ও মেশিনগান দিয়েছে জার্মানি পুলিশ পরিচয়ে তুলে নিয়ে নারীকে ধর্ষণ, অস্ত্রসহ গ্রেফতার ৩ ইউরো-বাংলা প্রেসক্লাবের ‘লাল-সবুজের পতাকা বিশ্বজুড়ে আনবে একতা‘-শীর্ষক সভা বঙ্গবন্ধু পাবলিক বিশ্ববিদ্যালয় নওগাঁর নওহাঁটায় স্থাপনের দাবিতে মানববন্ধন । ভূরুঙ্গামারীতে ব্যাপরোয়া অটোরিকশা কেরে নিল শিশুর ফাহিম এর প্রাণ ভূরুঙ্গামারী কিশোর গ‍্যাংয়ের ছুরিকাঘাতে দশম শ্রেণির এক শিক্ষার্থী আহত যশোরিয়ান ব্লাড ফাউন্ডেশন এর ৬ তম রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পেইন বেনাপোলে পৃথক অভিযানে ৫২ বোতল ফেনসিডিল সহ আটক-২ বেনাপোল স্থলপথে স্টুডেন্ট ভিসায় বাংলাদেশিদের ভারত ভ্রমন নিষেধ গেরিলা যোদ্ধা অপূর্ব