ঢাকা, Saturday 23 October 2021

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

টিকা নিয়ে সুখবর নেই, মুলা দেখাচ্ছে ধনীদেশগুলো: পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত : 09:59 PM, 22 June 2021 Tuesday
126 বার পঠিত

| ডোনেট বিডি নিউজ ডেস্কঃ |

টিকা নিয়ে ধনীদেশগুলো বাংলাদেশকে মুলা দেখাচ্ছে বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

যুক্তরাষ্ট্র থেকে ফিরে এক সংবাদ সম্মেলনে একথা বলেন তিনি। জাতিসংঘে রোহিঙ্গা ইস্যুতে এক আলোচনায় অংশ নিতে এক সপ্তাহের যুক্তরাষ্ট্র সফরে যান পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। ফিরে মঙ্গলবার নিজ কার্যালয়ে সাংবাদিকদের সাথে কথা বলেন তিনি।

এই মুহূর্তে টিকা নিয়ে কোনো সুখবর নেই উল্লেখ করে বিভিন্ন ধনীদেশের বৈষম্যমূলক আচরণের প্রতিবাদ করা হয়েছে বলেও জানান পররাষ্ট্রমন্ত্রী। তিনি জানান, দেবে দেবে বললেও তারা শেষপর্যন্ত দিচ্ছে না। এই আচরণের প্রতিবাদ জানানো হয়েছে। টিকার দেয়ার নামে সবাই মুলা দেখাচ্ছে। বড় বড় পণ্ডিতরা টিকার বিষয়ে কত কি বলছে। জি-৭

দেশগুলো কিছুদিন আগে বৈঠক করে বলেছে তারা ১০০ কোটি ডোজ টিকা দরিদ্র দেশগুলোকে দেবে। এই নিয়ে শুধু গল্পই শুনছি। কিন্তু দেয়ার জন্য কেউ আগ্রহ দেখাচ্ছে না।

তিনি বলেন, সবাই আমাদের কাছে বিক্রি করার জন্য আসছে। একটা মজার ঘটেছে। আমেরিকার অনেক ব্যক্তিবিশেষ আমাদের জানিয়েছেন, অমুক লোক অনেক টিকা দিতে পারবেন। তারা রাশিয়ান টিকার ডিলারশিপ পেয়েছে কিন্তু রাশিয়া সরকার আমাদের জানিয়েছে তাদের কোনো ডিলারই নাই।

তিনি আরও বলেন, ধনী দেশগুলো টিকা নিয়ে বসে রয়েছে। তাদের যত জনসংখ্যা, তার থেকে তাদের কাছে টিকা বেশি রয়েছে। টিকা এখন দর কষাকষির অস্ত্র হিসেবে ব্যবহার হচ্ছে। অনেকে বলে টিকা দেবো কিন্তু কেউ দেয়

না। আবার দেওয়ার সময় জিজ্ঞাসা করে যে অমুক জিনিসে আমাকে সমর্থন দেবেন কিনা। এখন দেখা যাচ্ছে, এটিকে একটি অস্ত্র হিসেবে ব্যবহার করা হচ্ছে।

রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘে এক ভোটাভুটিতে ভোটদানে বিরত ছিল বাংলাদেশ। কারণ হিসেবে পররাষ্ট্রমন্ত্রী জানান, প্রস্তাবে রোহিঙ্গাদের প্রত্যাবাসনের বিষয়টি ছিল না। তাছাড়া সবসময় তাদের কথামতো সমর্থন দেয়ার কাজ বাংলাদেশ আর করবে না। রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরাতে পশ্চিমা দেশগুলো আন্তরিক নয়।

এছাড়া অর্থপাচার নিয়ে অনেকে কথা বললেও সুনির্দিষ্ট তথ্য কেউ দিতে চায় না বলেও জানান পররাষ্ট্রমন্ত্রী।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ডোনেট বাংলাদেশ'কে জানাতে ই-মেইল করুন- donetbd2010@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

ডোনেট বাংলাদেশ'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© 2021 সর্বস্বত্ব ® সংরক্ষিত। ডোনেট বাংলাদেশ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT