ঢাকা, Saturday 18 September 2021

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

জাল জাতীয় পরিচয়পত্র সহায়তায় ব্যাংক ঋণ উত্তোলনেকারী চক্রের ৫ সদস্য গ্রেফতার

প্রকাশিত : 11:09 PM, 13 September 2020 Sunday
74 বার পঠিত

মোহাম্মদ রাছেল রানা | ডোনেট বাংলাদেশ নিউজ ডেক্স :-

রাজধানীর মিরপুরে জাল জাতীয় পরিচয়পত্র (এনআইডি) তৈরি করে বিভিন্ন ব্যাংক থেকে ঋণ উত্তোলনে সহায়তাকারী চক্রের পাঁচ সদস্যকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ। গ্রেফতারকৃতরা হচ্ছে, সুমন পারভেজ (৪০), মজিদ (৪২), সিদ্ধার্থ শঙ্কর সূত্রধর (৩২), আনোয়ারুল ইসলাম (২৬) ও আব্দুল্লাহ আল মামুন (৪১)।

ডিবি পুলিশ জানায়, শনিবার গভীররাতে গোপন সংবাদের ভিত্তিতে ডিবি লালবাগ বিভাগের সংঘবদ্ধ অপরাধ ও গাড়ি চুরি প্রতিরোধ টিম মিরপুরের চিড়িয়াখানা রোডের ডি-ব্লক এলাকায় অভিযান চালিয়ে তাদের আটক করে। এ সময় তাদের কাছ থেকে ১২টি জাল এনআইডি উদ্ধার করা হয়। গ্রেফতারকৃতরা জিজ্ঞাসাবাদের ভিত্তিতে ডিবি পুলিশ জানায়, ব্যাংকের থেকে টাকা নিয়ে কেউ ঋণখেলাপি হলে তারা পুনরায়

ব্যাংকে ঋণের জন্য আবেদন করতে পারেন না।

তখন গ্রেফতারকৃত সুমন ও মজিদ ঋণ পাইয়ে (পাস) দেবেন বলে প্রথমে জাল এনআইডি তৈরির জন্য প্রত্যেকের কাছ থেকে ৮০ হাজার থেকে ১ লাখ টাকা নিতেন। পরবর্তীতে ঋণ পাস হলে মোট টাকার ১০ শতাংশ হারে তাদের দিতে হবে মর্মে চুক্তি করতেন। চুক্তিতে রাজি হলে তারা প্রথমে এনআইডি তৈরি করে দিতেন। আর এ এনআইডি তৈরি করে দিতেন তাদের সহযোগী গ্রেফতারকৃত সিদ্ধার্থ শঙ্কর সূত্রধর ও আনোয়ারুল ইসলাম।

তারা প্রত্যেকটি জাল এনআইডি তৈরি বাবদ ৩৫ হাজার থেকে ৪০ হাজার টাকা করে নিতেন। সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, সিদ্ধার্থ শঙ্কর সূত্রধর ও আনোয়ারুল ইসলাম ই-জোন কোম্পানির মাধ্যমে

আউটসোর্সিংয়ে নিয়োগ হয়ে নির্বাচন কমিশনের অধীনে খিলগাঁও ও গুলশান অফিসে ডাটা এন্ট্রি অপারেটর হিসেবে কাজ করেন। এ সুযোগে তারা নির্বাচন কমিশন অফিসের সফটওয়্যার ব্যবহার করে সহজেই জাল এনআইডি তৈরি করতে পারতেন।

ডিএমপির উপ-কমিশনার (ডিসি) ওয়ালিদ হোসেন জানান, তারা এ অবৈধ পন্থায় অনেককে বিভিন্ন ব্যাংক থেকে ঋণ উত্তোলন করে দিয়েছেন। তাদের বিরুদ্ধে মিরপুর মডেল থানায় মামলা হয়েছে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ডোনেট বাংলাদেশ'কে জানাতে ই-মেইল করুন- donetbd2010@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

ডোনেট বাংলাদেশ'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© 2021 সর্বস্বত্ব ® সংরক্ষিত। ডোনেট বাংলাদেশ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT