জার্মানিতে ‘ওমিক্রন’ শনাক্ত – বর্ণমালা টেলিভিশন

জার্মানিতে ‘ওমিক্রন’ শনাক্ত

ডেস্ক নিউজ
আপডেটঃ ৩০ নভেম্বর, ২০২১ | ৭:৩৫ 91 ভিউ
আফ্রিকায় শনাক্ত হওয়া করোনার নতুন ভেরিয়েন্ট 'ওমিক্রন' (B.1.1.529) এবার জার্মানিতেও পাওয়া গিয়েছে। হেসেন রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী কাই ক্লোজ শনিবার এক টুইট বার্তায় এই তথ্য জানান। আক্রান্ত ব্যক্তিটি ফ্রাঙ্কফুর্ট বিমানবন্দর হয়ে জার্মানিতে প্রবেশ করেছিল। এছাড়াও শনিবার বায়ান মিউনিখে আফ্রিকা থেকে আসা দুইজনের শরীরে করোনার নতুন ভেরিয়েন্ট ওমিক্রন শনাক্ত হয়েছে। ইউরোপে সর্ব প্রথম করোনার এই ধরণ শনাক্ত হয়েছে বেলজিয়ামে। এছাড়া আফ্রিকার ছোট দেশ বোতসোয়ানা, ইসরাইল ও হংকংয়েও সন্ধান মিলে এ ভ্যারিয়েন্টের। ইতোমধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এক বিবৃতিতে জানিয়েছে, করোনাভাইরাসের নতুন এই ধরণটি মূল ভাইরাস ও তার অন্য রূপান্তরিত ধরনগুলোর চেয়ে অনেক দ্রুতগতিতে ছড়িয়ে পড়তে বা মানুষকে আক্রান্ত করতে সক্ষম। বিবৃতিতে বলা হয়, প্রাথমিক যেসব তথ্য পাওয়া গেছে সেসব পর্যালোচনা করে বোঝা যাচ্ছে- করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে ওঠা ব্যক্তিরাও ওমিক্রনে আক্রান্ত হতে পারেন। ২৫ নভেম্বর দক্ষিণ আফ্রিকায় প্রথম শনাক্ত হয় বি.১.১৫২৯ নামের এই রূপান্তরিত ধরনটি, পরে গ্রিক বর্ণমালা অনুসারে যার নাম দেওয়া হয় ওমিক্রন। ইতোমধ্যে এই ধরনটি দক্ষিণ আফ্রিকার বাইরে ছড়িয়ে পড়েছে। এদিকে জার্মানিতে করোনাভাইরাসের সংক্রমণ উদ্বেগজনকভাবে বৃদ্ধি পেয়েছে। গত শুক্রবার করোনায় আক্রান্ত হয়েছে ৭২,১৫৯ জন এবং মারা গিয়েছে ৩৭৪ জন। এখন পর্যন্ত দেশটিতে প্রায় ৫৮ লাখ মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন এবং মারা গিয়েছেন ১,০১,৩৩৮ জন মানুষ। করোনা সংক্রমন ঠেকাতে সরকার বিভিন্ন ধরনের বিধিনিষেধ জারি করেছে জার্মানিতে। সকল প্রকার গনপরিবহনে ৩ জি নিয়ম অর্থাৎ করোনার টিকা দেয়া থাকতে হবে অথবা ছয় মাসের মধ্যে করোনা থেকে সুস্থ হয়েছে এমন হতে হবে অথবা ২৪ ঘন্টার মধ্যে টেষ্ট করে নেগেটিভ রিপোর্ট থাকতে হবে। অন্যথায় কোন প্রকার পরিবহনে উঠা নিষেধ। সকল প্রকার কর্মক্ষেত্রেও এই নিয়ম চালু রয়েছে। এছাড়াও কয়েকটি রাজ্যে আসন্ন বড় দিন উপলক্ষে আয়োজিত ক্রিসমাস মার্কেট বাতিল করা হয়েছে।

দৈনিক ডোনেট বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:



































শীর্ষ সংবাদ:
বেনাপোল সীমান্তে সচল পিস্তলসহ চিহ্নিত সন্ত্রাসী গ্রেফতার নির্মাণসামগ্রীর দাম চড়া, উন্নয়ন প্রকল্পে ধীরগতি কলম্বোতে কারফিউ জারি টিকে থাকার লড়াইয়ে ছক্কা হাকাতে পারবেন ইমরান খান? করোনায় আজও মৃত্যুশূন্য দেশ, শনাক্ত কমেছে ‘ততক্ষণ খেলব যতক্ষণ না আমার চেয়ে ভালো কাউকে দেখব’ এবার ইয়েমেনে পাল্টা হামলা চালাল সৌদি জোট স্বাধীনতা দিবসের র‌্যালিতে যুবলীগ নেতার মৃত্যু সাড়ে ১১ হাজার কোটি টাকার অস্ত্র রপ্তানি করেছে মোদি সরকার বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দেওয়া নিয়ে আ.লীগের দুপক্ষের সংঘর্ষ, এলাকা রণক্ষেত্র ইউক্রেনকে বিপুল ক্ষেপণাস্ত্র ও মেশিনগান দিয়েছে জার্মানি পুলিশ পরিচয়ে তুলে নিয়ে নারীকে ধর্ষণ, অস্ত্রসহ গ্রেফতার ৩ ইউরো-বাংলা প্রেসক্লাবের ‘লাল-সবুজের পতাকা বিশ্বজুড়ে আনবে একতা‘-শীর্ষক সভা বঙ্গবন্ধু পাবলিক বিশ্ববিদ্যালয় নওগাঁর নওহাঁটায় স্থাপনের দাবিতে মানববন্ধন । ভূরুঙ্গামারীতে ব্যাপরোয়া অটোরিকশা কেরে নিল শিশুর ফাহিম এর প্রাণ ভূরুঙ্গামারী কিশোর গ‍্যাংয়ের ছুরিকাঘাতে দশম শ্রেণির এক শিক্ষার্থী আহত যশোরিয়ান ব্লাড ফাউন্ডেশন এর ৬ তম রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পেইন বেনাপোলে পৃথক অভিযানে ৫২ বোতল ফেনসিডিল সহ আটক-২ বেনাপোল স্থলপথে স্টুডেন্ট ভিসায় বাংলাদেশিদের ভারত ভ্রমন নিষেধ গেরিলা যোদ্ধা অপূর্ব