ঢাকা, Thursday 29 July 2021

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

জমজমের পানি বিতরণ করবে রোবট

প্রকাশিত : 11:44 AM, 14 June 2021 Monday 90 বার পঠিত

বর্নমালা নিউজ ডেস্কঃ

মুসল্লিদের করোনার সংক্রমণ থেকে সুরক্ষিত রাখতে মক্কা ও মদিনায় রোবট দিয়ে জমজমের পানি বিতরণের সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরব।

জমজমের পানি বিতরণে রোবট ব্যবহারের কথা জানিয়েছেন পবিত্র মক্কা ও মদিনার নিয়ন্ত্রণে থাকা সংস্থা জেনারেল প্রেসিডেন্সির প্রধান আব্দুল রহমান আল সৌদ। খালিজ টাইমস রোববার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

তিনি বলেন, মানবজাতিকে সাহায্য করার জন্য প্রতিনিয়ত আধুনিক প্রযুক্তির ব্যবহার বাড়ছে। বিশেষ করে মহামারির মতো এই পরিস্থিতিতে। যেটা খুব কাজেও লাগছে। আল্লাহ চাইলে এই পদক্ষেপ দুই পবিত্র মসজিদের মুসল্লিদের সুরক্ষিত রাখবে বলেও জানান তিনি।

বৈজ্ঞানিক অগ্রগতির প্রশংসা তিনি আরও বলেন, রোবটগুলো কারো সংস্পর্শে না এসে এবং কারো চলাচলের ক্ষেত্রে কোনো বিঘ্ন না ঘটিয়েই সহজে পবিত্র জমজমের পানিভর্তি বোতল বিতরণ করার কাজটি করছে।

পবিত্র মক্কা ও মদিনাকে জীবাণুমুক্ত করার যে প্রয়াসকে তা পূরণ করতে গত সপ্তাহে স্থান দুটিতে ১০টি স্মার্ট রোবট চালু করা হয়েছিল।

নিরাপদ ও স্বাস্থ্যকর পরিবেশ তৈরি এবং জীবাণুমুক্তকরণের বিষয়টি বিশ্লেষণ নিশ্চিত করে রোবটগুলো স্বয়ংক্রিয় নিয়ন্ত্রণ ব্যবস্থা অনুযায়ী ছয়টি স্তরে পানি বিতরণের এই কাজ করেছে চলেছে বলে কর্তৃপক্ষের পক্ষ থেকে জানানো হয়েছে।

মানুষের সহযোগিতা ছাড়াই ব্যাটারিচালিত এই রোবটগুলো টানা পাঁচ থেকে আট ঘণ্টা এ কাজ করতে পারে।রোবটগুলো আন্তর্জাতিক মাসম্পন্ন। করোনা ভাইরাস থেকে হাজী ও মুসল্লিদের সুরক্ষিত রাখতেই এমন পদক্ষেপ নেওয়া হয়েছে।

করোনাভাইরাসের কারণে গতবারের মতো এবারও হজ পালনে বিধি-নিষেধ আরোপ করেছে সৌদি আরব। এ বছর সৌদি নাগরিক এবং দেশটিতে বসবাসকারী মোট ৬০ হাজার মানুষ হজ পালন করতে পারবেন। ১৮ থেকে ৬৫ বয়সীদের মধ্যে যারা করোনার টিকা নিয়েছেন কেবল তারাই হজ পালন করতে পারবেন বলে সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি বর্ণমালা টেলিভিশন'কে জানাতে ই-মেইল করুন- bornomalatv.com@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

বর্ণমালা টেলিভিশন'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© 2021 সর্বস্বত্ব ® সংরক্ষিত। বর্ণমালা টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT