জব্দ করা আফগান তহবিলের অর্ধেক ছাড় দেওয়ার পরিকল্পনা যুক্তরাষ্ট্রের – বর্ণমালা টেলিভিশন

জব্দ করা আফগান তহবিলের অর্ধেক ছাড় দেওয়ার পরিকল্পনা যুক্তরাষ্ট্রের

ডেস্ক নিউজ
আপডেটঃ ১৩ ফেব্রুয়ারি, ২০২২ | ৮:১০ 41 ভিউ
আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের যে ৭০০ কোটি ডলার যুক্তরাষ্ট্র জব্দ করে রেখেছে, দুর্দশায় পড়া আফগান জনগণের কথা বিবেচনা করে তার অর্ধেক ছেড়ে দেওয়ার কথা ভাবছে ওয়াশিংটন, জানিয়েছে হোয়াইট হাউস। জব্দকৃত অর্থের বাকিটুকু তালেবানের বিরুদ্ধে সন্ত্রাসবাদ সংক্রান্ত্র মামলার সম্ভাব্য ক্ষতিপূরণ হিসেবে রাখা হচ্ছে বলে শুক্রবার জানিয়েছে তারা। আফগানিস্তানের অর্থনীতি ধসে পড়ার হুমকির মুখে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন একটি নির্বাহী আদেশে স্বাক্ষর করলে জব্দকৃত আফগান সম্পদ নিয়ে জটিলতা অবসানের প্রক্রিয়া শুরু হয় বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। তালেবান গত বছরের আগস্টে আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়ার পর দিন দিন দেশটির অর্থনৈতিক সংকট তীব্র হচ্ছে। পরিস্থিতি মোকাবেলায় জাতিসংঘের ও একাধিক মার্কিন আইনপ্রণেতা তাগিদের মধ্যে জব্দকৃত অর্থ নিয়ে কী করা হবে তা নিয়ে পদক্ষেপ নেওয়া শুরু করেছে মার্কিন কর্তৃপক্ষ। এ বিষয়ে ফেডারেল এক বিচারকের কাছে পরিকল্পনা জমা দেওয়ার কথা রয়েছে যুক্তরাষ্ট্রের বিচার মন্ত্রণালয়ের। মার্কিন প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা জানিয়েছেন, আফগান জনগণের জন্য জব্দ তহবিলের সাড়ে তিনশ কোটি ডলার ছাড় নিশ্চিতে কাজ করছেন তারা। গত দুই দশক ধরে আফগানিস্তানকে দেওয়া বিভিন্ন সাহায্য থেকেই মূলত তহবিলটি গড়ে উঠেছে। ছাড় করা অর্থ যেন আফগান জনগণের জরুরি মানবিক সহায়তার ব্যবহৃত হয়, তা নিশ্চিতে ওয়াশিংটন একটি তৃতীয় পক্ষীয় ট্রাস্ট গঠন করতে পারে। এর গঠন ও কার্যক্রম কেমন হবে তা নিয়ে এখনও কাজ চলছে। জব্দ অর্থের বাকি যে অর্ধেক যুক্তরাষ্ট্রে থাকবে তা ৯/১১ হামলায় নিহতদের আত্মীয়স্বজনসহ সন্ত্রাসী হামলায় ক্ষতিগ্রস্ত মার্কিনিদের করা মামলার রায় অনুযায়ী ক্ষতিপূরণ বাবদ কয়েক ধাপে খরচের পরিকল্পনা করা হচ্ছে, জানিয়েছেন ওই কর্মকর্তারা।

দৈনিক ডোনেট বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:



































শীর্ষ সংবাদ:
বেনাপোল সীমান্তে সচল পিস্তলসহ চিহ্নিত সন্ত্রাসী গ্রেফতার নির্মাণসামগ্রীর দাম চড়া, উন্নয়ন প্রকল্পে ধীরগতি কলম্বোতে কারফিউ জারি টিকে থাকার লড়াইয়ে ছক্কা হাকাতে পারবেন ইমরান খান? করোনায় আজও মৃত্যুশূন্য দেশ, শনাক্ত কমেছে ‘ততক্ষণ খেলব যতক্ষণ না আমার চেয়ে ভালো কাউকে দেখব’ এবার ইয়েমেনে পাল্টা হামলা চালাল সৌদি জোট স্বাধীনতা দিবসের র‌্যালিতে যুবলীগ নেতার মৃত্যু সাড়ে ১১ হাজার কোটি টাকার অস্ত্র রপ্তানি করেছে মোদি সরকার বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দেওয়া নিয়ে আ.লীগের দুপক্ষের সংঘর্ষ, এলাকা রণক্ষেত্র ইউক্রেনকে বিপুল ক্ষেপণাস্ত্র ও মেশিনগান দিয়েছে জার্মানি পুলিশ পরিচয়ে তুলে নিয়ে নারীকে ধর্ষণ, অস্ত্রসহ গ্রেফতার ৩ ইউরো-বাংলা প্রেসক্লাবের ‘লাল-সবুজের পতাকা বিশ্বজুড়ে আনবে একতা‘-শীর্ষক সভা বঙ্গবন্ধু পাবলিক বিশ্ববিদ্যালয় নওগাঁর নওহাঁটায় স্থাপনের দাবিতে মানববন্ধন । ভূরুঙ্গামারীতে ব্যাপরোয়া অটোরিকশা কেরে নিল শিশুর ফাহিম এর প্রাণ ভূরুঙ্গামারী কিশোর গ‍্যাংয়ের ছুরিকাঘাতে দশম শ্রেণির এক শিক্ষার্থী আহত যশোরিয়ান ব্লাড ফাউন্ডেশন এর ৬ তম রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পেইন বেনাপোলে পৃথক অভিযানে ৫২ বোতল ফেনসিডিল সহ আটক-২ বেনাপোল স্থলপথে স্টুডেন্ট ভিসায় বাংলাদেশিদের ভারত ভ্রমন নিষেধ গেরিলা যোদ্ধা অপূর্ব