ঢাকা, Wednesday 22 September 2021

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

জন্ম নিবন্ধনে আঙুলের ছাপ কেন নয় ॥ হাইকোর্ট

প্রকাশিত : 06:26 PM, 14 January 2021 Thursday
113 বার পঠিত

| ডোনেট বিডি নিউজ ডেস্কঃ |

বেওয়ারিশ লাশের পরিচয় জানা, দ্রুত অপরাধী শনাক্ত করা ও নিখোঁজ ব্যক্তির সন্ধান পেতে জন্ম নিবন্ধনে দেশের সকল নাগরিকের আঙুলের ছাপ ও আইরিশের প্রতিচ্ছবি (আই কন্ট্যাক্ট) নেওয়া বাধ্যতামূলক করতে কেন নির্দেশ দেওয়া হবে না, জানতে চেয়ে রুল জারি করেছে হাইকোর্ট।

জনস্বার্থে আরিফুর রহমান মুরাদ ভূঁইয়া নামে এক ব্যক্তির করা রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ বৃহস্পতিবার এ রুল দিয়েছে।

জন্ম ও মৃত্যু নিবন্ধনের রেজিস্ট্রার জেনারেল, স্থানীয় সরকার সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জন নিরাপত্তা বিভাগের সচিব, পুলিশ মহাপরিদর্শককে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

রিটকারী আরিফুর রহমান একটি

মানবাধিকার সংগঠনের স্বেচ্ছাসেবী। তিনি নিজেই রিটের শুনানি করেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়।

আরিফুর রহমান পরে বলেন, তিন বছর বয়সের আগে সাধারণত মানুষের আঙুলের ছাপ প্রাকৃতিকভাবে ওঠে না। ফলে প্রাকৃতিকভাবে আঙুলের ছাপ উঠলে তখন তা জন্ম সনদের সাথে যুক্ত করে নতুন করে জন্ম সনদ দেওয়া যেতে পারে। রিটের আরজিতে তা বলা হয়েছে। চূড়ান্ত রুল শুনানিতে বিষয়গুলো আরও ভালভাবে তুলে ধরা হবে।

এর আগে বিভিন্ন সময় বিবাদীদের দফতরে আবেদন করে সাড়া না পেয়ে গত বছরের ১২ মার্চ হাই কোর্টে জনস্বার্থে এই রিট আবেদন করেন আরিফুর রহমান মুরাদ ভূঁইয়া।

তিনি বলেন, মহামারীর কারণে দীর্ঘদিন কোর্ট নিয়মিত ছিল

না। ফলে রিট আগে করলেও শুনানির জন্য কার্যতালিকায় আসেনি। আজ কার্যতালিকায় আসায় আমি নিজেই শুনানি করি। আদালত রুল জারি করেছেন।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ডোনেট বাংলাদেশ'কে জানাতে ই-মেইল করুন- donetbd2010@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

ডোনেট বাংলাদেশ'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© 2021 সর্বস্বত্ব ® সংরক্ষিত। ডোনেট বাংলাদেশ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT