ঢাকা, Wednesday 22 September 2021

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

চীনের সঙ্গে উত্তেজনা এড়াতে মার্কিন নৌ মহড়ায় অংশ নেবে না ফিলিপাইন

প্রকাশিত : 08:08 AM, 14 August 2020 Friday
73 বার পঠিত

রাছেল রানা | বগুডা

ফিলিপাইনের প্রতিরক্ষামন্ত্রী ডেলফিন লোরেনযানা বলেছেন, তারা দক্ষিণ চীন সাগরে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে কোনো নৌ মহড়ায় অংশ নেবে না। এর ফলে আঞ্চলিক উত্তেজনা আরও বাড়বে বলে তিনি মন্তব্য করেছেন।

গত ৯ আগস্ট ফিলিপাইনের প্রতিরক্ষামন্ত্রী ডেলফিন লোরেনযানাকে নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করে দ্য এশিয়ান পোস্ট।

প্রতিবেদনে বলা হয়, দক্ষিণ চীন সাগর ইস্যুতে চীনের ও মার্কিন যুক্তরাষ্ট্রের উত্তেজনার মধ্যেই এ ঘোষণা দিল ফিলিপাইন।
এর আগে ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তে জানিয়েছেন, তারা কেবল নিজের ১২ কিলোমিটার পর্যন্ত পানি সীমার মধ্যে মহড়া চালানোর পক্ষে, কিন্তু এর বাইরে কোনো বিতর্কিত পানিসীমায় কোনো ধরনের মহড়ায় যোগ দেবে না।

যুক্তরাষ্ট্র যখন দক্ষিণ চীন সাগর তীরবর্তী দেশগুলোকে

সঙ্গে নিয়ে চীনের বিরুদ্ধে কঠোর অবস্থানে যাওয়ার পরিকল্পনা করলেও ফিলিপাইন তাতে সাড়া দিচ্ছে না।

বিভিন্ন সূত্র বলছে, চীনের সঙ্গে পানি সীমা নিয়ে কয়েকটি দেশের যে বিরোধ রয়েছে সেটাকে পুঁজি করে যুদ্ধের দামামা বাজাতে চায় মার্কিন যুক্তরাষ্ট্র। এ লক্ষ্যে দক্ষিণ চীন সাগর উপকূলবর্তী দেশগুলোকে নিয়মিত উসকানি দেওয়া হচ্ছে।

চীন প্রায় পুরো দক্ষিণ চীন সাগরের ওপর নিজের মালিকানা দাবি করছে। এই ইস্যুতে দেশটির সঙ্গে ভিয়েতনাম, ফিলিপাইন, মালয়েশিয়া, ব্রুনেই ও তাইওয়ানের বিরোধ রয়েছে। এসব দেশ এই সাগরের একাংশের ওপর মালিকানা দাবি করছে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ডোনেট বাংলাদেশ'কে জানাতে ই-মেইল করুন- donetbd2010@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

ডোনেট বাংলাদেশ'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© 2021 সর্বস্বত্ব ® সংরক্ষিত। ডোনেট বাংলাদেশ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT