ঢাকা, Saturday 18 September 2021

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

চলমান পরিবেশ বিধ্বংসী কার্যকলাপ অব্যাহত থাকলে দেশ বসবাসের অযোগ্য হবে

প্রকাশিত : 08:04 AM, 22 December 2020 Tuesday
56 বার পঠিত

মোহাম্মদ রাছেল রানা | ডোনেট বাংলাদেশ নিউজ ডেক্স :-

দেশের পরিবেশ প্রতিবেশ রক্ষায় আইনপ্রয়োগকারী সংস্থাগুলোকে এক হয়ে কাজ করার পাশাপাশি তৃণমূল পর্যায়ে জনসচেনতনা বৃদ্ধির বিকল্প নাই। চলমান পরিবেশ বিধ্বংসী কার্যকলাপ অব্যাহত থাকলে দেশের নদনদী ও খাল বিলের অস্তিত্ব ধীরে ধীরে বিলুপ্ত হয়ে যাবে। যা আগামীতে দেশকে বসবাসের অযোগ্য করে তুলবে। বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি বেলার নেটওয়ার্ক মেম্বারদের জাতীয় সম্মেলন বিভাগীয় প্রতিনিধিরা উপরোক্ত অভিমত ব্যক্ত করেন। সোমবার আসাদ গেইটস্থ ওয়াইডব্লিউসিএ অডিটোরিয়ামে দিনব্যাপী এই জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হয়।

বেলার প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসানের সভাপতিত্বে উক্ত সম্মেলনে আট বিভাগ থেকে পরিবেশ বিধ্বংসী কার্যকলাপ বন্ধ করতে মোট ৪০টি ইস্যু নিয়ে আগামীতে সামাজিক আন্দোলন ও উচ্চ আদালতে রিট মামলার

প্রস্তাবনা উত্থাপন করা হয়। এর মধ্যে বেলা আগামী এক বছরে ৩২টির অধিক ইস্যু নিয়ে পরিবেশ রক্ষায় সব ধরণের পদক্ষেপ গ্রহন করবে। প্রস্তাবিত ইস্যুর মধ্যে রয়েছে , চট্টগ্রাম অঞ্চলে বিএসআরএম কর্তৃক চট্টগ্রাম মিরসরাইয়ে ভূগর্ভস্থ পানি উত্তোলন বন্ধ করা, পাহাড়কাটা রোধে প্রয়োজনীয় পদক্ষেপ ও গুমাইবিল রক্ষা করা। পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের সাঙ্গুসহ সকল রিজার্ভ ফরেষ্ট থেকে অবৈধ কাঠ পাচার বন্ধ করা, ¤্রাে জনগোষ্ঠির বসতভিটা দখল করে পাঁচ তারকা হোটেল নির্মান বন্ধ ও পাথর উত্তোলন বন্ধ করা।

খুলনা বিভাগে লালদিঘি ও ভবদহ বিল রক্ষা, সিলেটে বর্জ্য ব্যবস্থাপনা আধুনিকায়ন ও মহানগরীর পুকুর দিঘি রক্ষা করা, রাজশাহী বিভাগে অবৈধ পাথর ক্রাসিং বন্ধ

ও চলনবিল রক্ষা, বরিশাল বিভাগের খাকদোন নদ দখল, মহানগরীর শিল্প কারখানা দূষণ রোধ,টেংরাগিরি বনের পাশে জাহাজ শিল্প এবং তাপবিদ্যুৎ কেন্দ্র বন্ধ করা,ঢাকা বিভাগের টাঙ্গাইল এলাকার ব্রহ্মপুত্র নদের অবৈধ বালু উত্তোলন বন্ধ করা, ছেল্লাখালী ও ভোগাই নদী থেকে বালু ও পাথর উত্তোলন বন্ধ করা, সাভার ট্যানারি দূষণ বন্ধ, গাজীপুরের বর্জ্য ডাম্পিং দূষণ প্রতিরোধ ইত্যাদি বিষয়ে রিট মামলা করা ও জনসচেতনা বৃদ্ধির সিদ্ধান্ত গৃহীত হয়।

সম্মেলনে বেলার নেটওয়ার্ক মেম্বারদের পক্ষে চট্টগ্রাম বিভাগের ধারণাপত্র উপস্থাপন করেন সাংবাদিক ও পরিবেশ কর্মী আলীউর রহমান, বরিশাল বিভাগের মোহাম্মদ রফিকুল আলম, সিলেট বিভাগের মোহাম্মদ জালাল উদ্দিন, রাজশাহী বিভাগের মোহাম্মদ জিয়াউর রহমান, টাঙ্গাইলের এডভোকেট

নুরুল ইসলাম, খুলনা বিভাগের মো: নূর আলম শেখ, পাবর্ত্য চট্টগ্রামের সুদত্ত বিকাশ তঞ্চংগ্যা ও ঢাকা বিভাগের মো: শামসুল হক। বেলার পক্ষে অনুষ্ঠানে প্রতিনিধিত্ব করেন, হেড অব প্রোগ্রাম মোহাম্মদ খোরশেদ আলম, সমন্বয়কারী আইনজীবি সাইদ আহমদ কবির, প্রোগ্রাম এন্ড ফিল্ড কোঅর্ডিনেটর এএমএম মামুন প্রমুখ।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ডোনেট বাংলাদেশ'কে জানাতে ই-মেইল করুন- donetbd2010@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

ডোনেট বাংলাদেশ'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© 2021 সর্বস্বত্ব ® সংরক্ষিত। ডোনেট বাংলাদেশ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT