ঢাকা, Monday 20 September 2021

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

চর্বি ছাড়া মাংস রান্নার রেসিপি

প্রকাশিত : 03:24 PM, 2 October 2020 Friday
120 বার পঠিত

| ডোনেট বিডি নিউজ ডেস্কঃ |

সুস্বাদু মাংস রান্না করা নিয়েও অনেকে হতাশায় ভোগেন, কেউবা রান্না করার নিয়ম জানতে যান। এটা ঠিক যে মাংস রান্না খেতে স্বাদ না লাগলে রাধুনীকে কথা শুনতে হয়।

কারণ সব গৃহিনীই চায় মাংস রান্নাটা যেন সবার কাছে খেতে ভাল লাগে। তবে কিছু মাংসে চর্বি বা তেল থাকলে সেটা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। তােই আসুন আজ আমরা জেনে নেই কিভাবে চর্বি বা তেল ছাড়া কোরবানীর মাংস রান্না করার উপায়।

ঈদ মাঠ থেকে কোরবানীর মাংস বাড়িতে আনার পর চর্বি ছাড়া মাংস-কে ধুয়ে নিন। এরপর নুন দিয়ে ভালো করে মেখে ভিনেগারের ভিতর কয়েক ঘন্টা (২-৪) রেখে ম্যারিনেট করতে হবে। তারপর ধুয়ে নিয়ে

রান্নার আগুনে চড়াতে হবে।

এরপর আদা, পেয়াজ, রসুন, কাঁচা-মরিচ, টমাটোর স্লাইস ও মাংসের অন্যান্য মসলা দিয়ে মাঝারি থেকে চড়া আগুনে মাংসটাকে রান্না শুরু করতে হবে। মাংসের রং বাদামী বা মাংস যথেষ্ট উত্তপ্ত হয়ে গেলে ১ লিটার পানি ও পরিমান মত টমেটো পেস্ট ঢেলে দিতে হবে।

এরপর নেড়ে-চেড়ে ভালো করে মাখিয়ে নিয়ে মাংসটিকে পর্যাপ্ত পরিমান সিদ্ধ করতে হবে। এবার কিছু গাজর, পাতাকপি ও আপনার পছন্দের অন্যান্য শাক-সবজি ভালো করে ধোওয়ার পর কেটে মাংসে মেশাতে পারেন এবং রান্নাটা ভালো নরম না হওয়া পর্যন্ত পরিমানমত আগুনে রাখুন। তাহলে দেখবেন মাংসের তেল বা চর্বি থাকবে না।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ডোনেট বাংলাদেশ'কে জানাতে ই-মেইল করুন- donetbd2010@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

ডোনেট বাংলাদেশ'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© 2021 সর্বস্বত্ব ® সংরক্ষিত। ডোনেট বাংলাদেশ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT