ঘুমের মাঝে হঠাৎই আঁতকে ওঠার সমস্যা কেন হয় – বর্ণমালা টেলিভিশন

ঘুমের মাঝে হঠাৎই আঁতকে ওঠার সমস্যা কেন হয়

ডেস্ক নিউজ
আপডেটঃ ১ জানুয়ারি, ২০২২ | ৭:০৮ 124 ভিউ
সারাদিনের ব্যস্ততার পরে যখন একটু বিশ্রামের সময় হয় তখন আসে তন্দ্রাচ্ছন্নতা। আর ঠিক তখনই বৈদ্যুতিক শকের মত ঝাঁকুনি দিয়ে ওঠে শরীর। আবার কখনো মনে হয় পড়ে যান শূন্যে। আপনার সাথেও কি ঠিক এমন টা হয়ে থাকে? বিশেষজ্ঞরা মনে করেন পৃথিবীর ৭০% লোকই এই বিভ্রান্তিকর পরিস্থিতির সম্মুখীন হয়ে থাকে। তবে তাদের মধ্যে ১০% এর এই ঘুমের সমস্যার মধ্যে প্রতিদিনই পড়তে হয়। ঘুমের মধ্যে হঠাৎই এই ঝাঁকুনি দিয়ে ওঠাকে মেডিকেল সাইন্স এর ভিত্তিতে হিপনিক জার্ক, মায়োক্লোনিক জার্ক, স্লিপ সুইচ বা স্লিপ স্টার্ট বলা হয়ে থাকে। তন্দ্রাচ্ছন্নতায় থাকাকালীন হিপনিক জার্ক ঘটে থাকে। মূলত জাগ্রত থেকে ঘুমের মধ্যে আবেশকালীন অবস্থাতেই স্বপ্ন দেখা শুরু হয়। যা আমাদের মস্তিষ্কের সেরিব্রাম কর্টেক্স হুট করেই বুঝে ওঠতে পারে না। চিকিৎসা বিজ্ঞানীরা মনে করেন মস্তিষ্কের সাথে নিউরোট্রান্সমিটার এর এই অস্থিতিশীল অবস্থার কারণে হিপনিক জার্ক হয়ে থাকে। এছাড়াও কিছু কারণ রয়েছে- আপনার প্রতিদিনের অভ্যাসে যদি চা-কফি, ক্যাফেইন বা নিকোটিন থাকে তবে আজই তা কমিয়ে ফেলুন। এসব মস্তিষ্ক উত্তেজক রাসায়নিক পদার্থের কারণে হিপনিক জার্ক হতে পারে। শরীরের প্রয়োজনীয় কিছু মৌল কমে গেলেও দেখা দিতে পারে এমন সমস্যা। যেমন: ম্যাগনেসিয়াম,ক্যালসিয়াম ও আয়রন।অনেক সময় ঘুমের মধ্যে হঠাৎ উচ্চ শব্দের কারণে ও আমরা চমকে যাই।অতিরিক্ত দুশ্চিন্তা ও মানসিক চাপের কারণেও এই সমস্যার সম্মুখীন হতে পারেন। অনেকেই আবার সারাদিনে সময় না পেলে রাতে ব্যায়াম করে থাকেন যা সুস্থ ঘুমের জন্য বাধা সৃষ্টি হতে পারে। কারণ রাতে ব্যায়ামের ফলে আমাদের মস্তিষ্ক জাগ্রত থাকে। রাতজাগা অভ্যাস, অতিরিক্ত পরিশ্রম ও মস্তিষ্কের খাটাখাটুনি হলে সাধারণত হিপনিক জার্ক হতে পারে। তবে শরীরে এমন ঝাঁকুনি দিয়ে ঘুম ভেঙে গেলে চিন্তার কিছু নেই। এটি মূলত স্বচ্ছ স্বপ্নের অভিজ্ঞতা বা হ্যালুসিনেশন। প্রতিদিনের জীবনযাত্রায় কিছু পরিবর্তনের মধ্যে থেকেই পেতে পারেন হিপনিক জার্ক থেকে মুক্তি। যদি এর প্রখরতা দেখা দেয় তবে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নেয়া জরুরি।

দৈনিক ডোনেট বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:



































শীর্ষ সংবাদ:
বেনাপোল সীমান্তে সচল পিস্তলসহ চিহ্নিত সন্ত্রাসী গ্রেফতার নির্মাণসামগ্রীর দাম চড়া, উন্নয়ন প্রকল্পে ধীরগতি কলম্বোতে কারফিউ জারি টিকে থাকার লড়াইয়ে ছক্কা হাকাতে পারবেন ইমরান খান? করোনায় আজও মৃত্যুশূন্য দেশ, শনাক্ত কমেছে ‘ততক্ষণ খেলব যতক্ষণ না আমার চেয়ে ভালো কাউকে দেখব’ এবার ইয়েমেনে পাল্টা হামলা চালাল সৌদি জোট স্বাধীনতা দিবসের র‌্যালিতে যুবলীগ নেতার মৃত্যু সাড়ে ১১ হাজার কোটি টাকার অস্ত্র রপ্তানি করেছে মোদি সরকার বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দেওয়া নিয়ে আ.লীগের দুপক্ষের সংঘর্ষ, এলাকা রণক্ষেত্র ইউক্রেনকে বিপুল ক্ষেপণাস্ত্র ও মেশিনগান দিয়েছে জার্মানি পুলিশ পরিচয়ে তুলে নিয়ে নারীকে ধর্ষণ, অস্ত্রসহ গ্রেফতার ৩ ইউরো-বাংলা প্রেসক্লাবের ‘লাল-সবুজের পতাকা বিশ্বজুড়ে আনবে একতা‘-শীর্ষক সভা বঙ্গবন্ধু পাবলিক বিশ্ববিদ্যালয় নওগাঁর নওহাঁটায় স্থাপনের দাবিতে মানববন্ধন । ভূরুঙ্গামারীতে ব্যাপরোয়া অটোরিকশা কেরে নিল শিশুর ফাহিম এর প্রাণ ভূরুঙ্গামারী কিশোর গ‍্যাংয়ের ছুরিকাঘাতে দশম শ্রেণির এক শিক্ষার্থী আহত যশোরিয়ান ব্লাড ফাউন্ডেশন এর ৬ তম রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পেইন বেনাপোলে পৃথক অভিযানে ৫২ বোতল ফেনসিডিল সহ আটক-২ বেনাপোল স্থলপথে স্টুডেন্ট ভিসায় বাংলাদেশিদের ভারত ভ্রমন নিষেধ গেরিলা যোদ্ধা অপূর্ব