গান শোনায় উত্তর কোরিয়ায় ৭ জনের প্রকাশ্যে মৃত্যুদণ্ড কার্যকর – বর্ণমালা টেলিভিশন

গান শোনায় উত্তর কোরিয়ায় ৭ জনের প্রকাশ্যে মৃত্যুদণ্ড কার্যকর

ডেস্ক নিউজ
আপডেটঃ ১৮ ডিসেম্বর, ২০২১ | ১০:৫৪ 65 ভিউ
কিম জং ইলের দশম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে উত্তর কোরিয়ায় একাধিক নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এই নিষেধাজ্ঞা চলবে ১১ দিন। মূলত এই ১১ দিন সেখানে রাষ্ট্রিয় শোক জারি থাকবে। এসময় হাসাহাসি, দোকান এবং খাবার-দাবারের ওপরও আরোপ করা হয়েছে নিষেধাজ্ঞা। রেডিও ফ্রি এশিয়া জানিয়েছে, টানা ১১ দিন চলবে না মদ্যপান। দেশবাসীর চোখেমুখে কোনো ভাবেই যেন খুশির ঝলক দেখা না যায়। এই কয়েকদিন কারও জন্মদিন পালন করা যাবে না। এক কথায় এই ১১ দিন উত্তর কোরিয়ায় পালিত হবে রাষ্ট্রীয় শোক। এদিকে দক্ষিণ কোরিয়ার গান ও ভিডিও দেখার অপরাধে উত্তর কোরিয়ায় কমপক্ষে ৭ জনকে প্রকাশ্যে মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। ভুক্তভোগী ওই সাত জনের বিরুদ্ধে ‘কে পপ’ (দক্ষিণ কোরিয়ার জনপ্রিয় পপ গান)-সহ বিভিন্ন ভিডিও দেখা ও অন্যদের সঙ্গে শেয়ার করার অভিযোগ আনা হয়। সিউল-ভিত্তিক একটি মানবাধিকার সংস্থার প্রকাশিত নতুন একটি রিপোর্টের বরাত দিয়ে বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম বিজনেস ইনসাইডার। এতে করে উত্তর কোরিয়ার মানবাধিকার পরিস্থিতি নিয়ে ফের বড়সড় প্রশ্ন দেখা দিয়েছে। নতুন ওই রিপোর্টে সিউল-ভিত্তিক মানবাধিকার সংস্থাটি জানিয়েছে, দক্ষিণ কোরিয়ার জনপ্রিয় পপ গান ‘কে পপ’-এর ভিডিও দেখা এবং অন্যদের সঙ্গে শেয়ার করার ‘অপরাধে’ ২০১২ সাল থেকে ২০১৪ সালের মধ্যে কমপক্ষে সাত জনকে প্রকাশ্যে মৃত্যুদণ্ড দেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন। এর মধ্যে কেবল হেসান প্রদেশেই ৬ জনের মৃত্যুদণ্ড কার্যকরের ঘটনা ঘটেছে। শুধু তাই নয়, ওই সময়ে কিমের নির্দেশে প্রিয়জনের মৃত্যুদণ্ড দেখতে নিকটাত্মীয়দের বাধ্য করা হয়েছিল বলেও জানিয়েছে সংস্থাটি। এছাড়া ক্ষমতায় আসার পর থেকে কিম এখন পর্যন্ত ২৩ জনকে প্রকাশ্যে মৃত্যুদণ্ড দিয়েছেন বলেও রিপোর্টে জানানো হয়েছে। সংবাদমাধ্যমগুলো বলছে, ২০১৫ সাল থেকে অন্তত ৬৮৩ জন কিম-বিরোধী উত্তর কোরীয় নাগরিকের সঙ্গে কথা বলেছে সিউল-ভিত্তিক মানবাধিকার সংস্থাটি। সেখান থেকে জানা গেছে, কিমের প্রথম পাঁচ বছরের শাসনামলে নানা কারণে ৩৪০ জনকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল। এই তালিকায় রয়েছেন কিমের চাচা জ্যাং সং থেক এবং উত্তর কোরিয়ার তৎকালীন সেনাপ্রধান রি ইয়ং হো।

দৈনিক ডোনেট বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:



































শীর্ষ সংবাদ:
বেনাপোল সীমান্তে সচল পিস্তলসহ চিহ্নিত সন্ত্রাসী গ্রেফতার নির্মাণসামগ্রীর দাম চড়া, উন্নয়ন প্রকল্পে ধীরগতি কলম্বোতে কারফিউ জারি টিকে থাকার লড়াইয়ে ছক্কা হাকাতে পারবেন ইমরান খান? করোনায় আজও মৃত্যুশূন্য দেশ, শনাক্ত কমেছে ‘ততক্ষণ খেলব যতক্ষণ না আমার চেয়ে ভালো কাউকে দেখব’ এবার ইয়েমেনে পাল্টা হামলা চালাল সৌদি জোট স্বাধীনতা দিবসের র‌্যালিতে যুবলীগ নেতার মৃত্যু সাড়ে ১১ হাজার কোটি টাকার অস্ত্র রপ্তানি করেছে মোদি সরকার বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দেওয়া নিয়ে আ.লীগের দুপক্ষের সংঘর্ষ, এলাকা রণক্ষেত্র ইউক্রেনকে বিপুল ক্ষেপণাস্ত্র ও মেশিনগান দিয়েছে জার্মানি পুলিশ পরিচয়ে তুলে নিয়ে নারীকে ধর্ষণ, অস্ত্রসহ গ্রেফতার ৩ ইউরো-বাংলা প্রেসক্লাবের ‘লাল-সবুজের পতাকা বিশ্বজুড়ে আনবে একতা‘-শীর্ষক সভা বঙ্গবন্ধু পাবলিক বিশ্ববিদ্যালয় নওগাঁর নওহাঁটায় স্থাপনের দাবিতে মানববন্ধন । ভূরুঙ্গামারীতে ব্যাপরোয়া অটোরিকশা কেরে নিল শিশুর ফাহিম এর প্রাণ ভূরুঙ্গামারী কিশোর গ‍্যাংয়ের ছুরিকাঘাতে দশম শ্রেণির এক শিক্ষার্থী আহত যশোরিয়ান ব্লাড ফাউন্ডেশন এর ৬ তম রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পেইন বেনাপোলে পৃথক অভিযানে ৫২ বোতল ফেনসিডিল সহ আটক-২ বেনাপোল স্থলপথে স্টুডেন্ট ভিসায় বাংলাদেশিদের ভারত ভ্রমন নিষেধ গেরিলা যোদ্ধা অপূর্ব