ঢাকা, Sunday 24 October 2021

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

গত তিন মাসে ভারত সর্বোচ্চ সংক্রমণ

প্রকাশিত : 08:33 AM, 18 March 2021 Thursday
42 বার পঠিত

রাছেল রানা | বগুডা

করোনাভাইরাস মহামারিতে বিপর্যস্ত দেশের শীর্ষে থাকা ভারতে সংক্রমণের নতুন নতুন রেকর্ড তৈরি হচ্ছে। দেশটিতে গত তিন মাসের মধ্যে একদিনে সর্বাধিক সংক্রমণ শনাক্ত হয়েছে বুধবার।

দক্ষিণ এশিয়ার এই দেশটিতে গত ২৪ ঘণ্টায় ২৮ হাজার ৯০৩ জনের করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য বলছে, গত ১৩ ডিসেম্বরের পর করোনায় আক্রান্তের এই হার একদিনে সর্বোচ্চ। এ নিয়ে দেশটিতে করোনা রোগীর সংখ্যা ১ কোটি ১৪ লাখ ৪০ হাজার ছাড়িয়েছে।

বুধবার দেশটিতে প্রাণঘাতী এই ভাইরাসে মারা গেছেন আরও ১৮৮ জন; যা গত দুই মাসের মধ্যে একদিনে সর্বোচ্চ। এ নিয়ে ভারতে করোনায় প্রাণ গেছে ১ লাখ ৫৯ হাজারের বেশি মানুষের।

বিশ্বে করোনায়

প্রাণহানির শীর্ষে থাকা দেশগুলোর মধ্যে ভারতের অবস্থান তৃতীয়। সর্বাধিক ৫ লাখ ৪৯ হাজারের বেশি মানুষের প্রাণহানি নিয়ে এই তালিকায় শীর্ষে আছে যুক্তরাষ্ট্র; দ্বিতীয় ব্রাজিলে করোনা প্রাণ কেড়েছে ২ লাখ ৮২ হাজারের বেশি।

সংক্রমণের তালিকায়ও যুক্তরাষ্ট্র এবং ব্রাজিলের পেছনে রয়েছে ভারত।

দেশটিতে গত ২৪ ঘণ্টায় যারা করোনায় আক্রান্ত হয়েছেন তাদের ৬২ শতাংশই ভারতের পশ্চিমাঞ্চলীয় প্রদেশ মহারাষ্ট্রের। এছাড়া যারা মারা গেছেন তাদের ৪৬ শতাংশও এই রাজ্যের। ভারতে করোনা মহামারির শুরু থেকেই ভয়াবহ বিপর্যয়ের মুখে রয়েছে মহারাষ্ট্র।

দেশজুড়ে আবারও করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধির পেছনে জনসমাগম এবং জনগণের মাস্ক না পরাকে দায়ী করছে ভারতের কেন্দ্রীয় সরকার। পশ্চিমা বিশ্বে রূপ বদলে অতি-সংক্রামক হিসেবে হাজির

হওয়া করোনার নতুন বেশ কয়েকটি ধরন ভারতেও শনাক্ত হয়েছে।

ভারতে সম্প্রতি করোনার উত্থানের পেছনে নতুন এই ধরনও ভূমিকা রাখছে বলে ধারণা করছেন দেশটির স্বাস্থ্য বিশেষজ্ঞরা। ভারতের বাণিজ্যিক রাজধানীখ্যাত মহারাষ্ট্রের মুম্বাইয়ে ভাইরাসের বিস্তাররোধে ফের করোনার কড়া বিধি-নিষেধ আরোপ করা হয়েছে।

দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সব রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে বৈঠকে বসেছেন বুধবার।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ডোনেট বাংলাদেশ'কে জানাতে ই-মেইল করুন- donetbd2010@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

ডোনেট বাংলাদেশ'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© 2021 সর্বস্বত্ব ® সংরক্ষিত। ডোনেট বাংলাদেশ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT