ক্যান্সার থেকে দূরে থাকতে যেসব খাবার খাবেন – বর্ণমালা টেলিভিশন

ক্যান্সার থেকে দূরে থাকতে যেসব খাবার খাবেন

ডেস্ক নিউজ
আপডেটঃ ২৩ ফেব্রুয়ারি, ২০২২ | ৯:৩৫ 88 ভিউ
ক্যান্সার আক্রান্ত রোগীর সংখ্যা বেড়েই চলেছে। বর্তমানে আমাদের জীবনযাপনের ধরন ও খাদ্যাভ্যাস এক্ষেত্রে অনেকটা দায়ী। তবে আধুনিক চিকিৎসাবিজ্ঞানের কারণে সঠিক চিকিৎসা মিলছে অনেক ক্ষেত্রেই। তবে এই মরণঘাতি রোগ থেকে বাঁচতে চাইলে পরিবর্তন আনতে হবে জীবনযাপন ও খাবারে। এমনকিছু খাবার নিয়মিত খেতে হবে যেগুলো কমাতে পারে ক্যান্সারের ঝুঁকি। বিশেষজ্ঞদের মতে, ব্রকোলি, বেরি কিংবা রসুন ক্যান্সারের মাত্রা কমতে পারে। দুরারোগ্য ক্যান্সার দূর করতে সঙ্গে এই খাবারগুলো বেশ কার্যকরী। এগুলো ফাইটো কেমিক্যাল এবং অ্যান্টি অক্সিডেন্টযুক্ত। যে কারণে বেশ ভালো কাজ করে। জেনে নিন ৫টি উপকারী খাবার সম্পর্কে যেগুলো ক্যান্সারের ঝুঁকি কমাতে কাজ করে। তিল হাই লিগানান সমৃদ্ধ তিল। এটি ইস্ট্রোজেনের কারণে সৃষ্ট ক্যান্সার রোধ করতে সাহায্য করে। বিশেষ করে তিলের তেল থেকে পাওয়া ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড ক্যান্সার কোষের নিধন করতে পারে। তাই খাবারের তালিকায় নিয়মিত তিল বা তিলের তেল রাখুন। হলুদ সুস্বাস্থ্যের জন্য একটি গুরুত্বপূর্ণ হলো হলুদ। এটিতে কারকিউমিন বেশি মাত্রায় থাকার কারণে ক্যান্সার কোষ বিশেষ করে ফুসফুস এবং স্কিন ক্যান্সার এর থেকে দূরে রাখে। ক্যান্সারের ছড়িয়ে পড়া রোধ করতে সাহায্য করে হলুদ। অ্যান্টি অক্সিডেন্ট গুণাবলী প্রদাহ কমাতে সাহায্য করে। ব্রকোলি সবুজ রঙের এই সবজি ইন্ডলে থ্রি কারবিনোল সমৃদ্ধ। এটি এস্ট্রোজেন মেটাবোলিজমের মাত্রা কমায়, সেইসঙ্গে রক্ষা করে ব্রেস্ট ক্যান্সার জাতীয় টিউমার থেকে। এটি মুক্তি দিতে পারে হরমোন সম্পর্কিত ক্যান্সার থেকেও। তাই নিয়মিত খাবারের তালিকায় রাখুন ব্রকোলি। মাশরুম মাশরুম শুধু খেতেই সুস্বাদু নয়, এটি বেশ স্বাস্থ্যকর একটি খাবারও। এটি অ্যান্টি ভাইরাল বা অ্যান্টি ইনফ্লেমেটরি হিসেবেও ভালো কাজ করে। কোলেস্টেরল কমাতে সাহায্য করে মাশরুম। সেইসঙ্গে বাড়ায় ইমিউনিটি। উচ্চ রক্তচাপ এবং রক্তে শর্করার মাত্রা কমাতে কাজ করে এই সবজি। এছাড়াও এটি ভিটামিন বি৩ এবং বি২ এর ভালো উৎস। ক্যান্সার থেকে বাঁচতে নিয়মিত মাশরুম খান।

দৈনিক ডোনেট বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:



































শীর্ষ সংবাদ:
বেনাপোল সীমান্তে সচল পিস্তলসহ চিহ্নিত সন্ত্রাসী গ্রেফতার নির্মাণসামগ্রীর দাম চড়া, উন্নয়ন প্রকল্পে ধীরগতি কলম্বোতে কারফিউ জারি টিকে থাকার লড়াইয়ে ছক্কা হাকাতে পারবেন ইমরান খান? করোনায় আজও মৃত্যুশূন্য দেশ, শনাক্ত কমেছে ‘ততক্ষণ খেলব যতক্ষণ না আমার চেয়ে ভালো কাউকে দেখব’ এবার ইয়েমেনে পাল্টা হামলা চালাল সৌদি জোট স্বাধীনতা দিবসের র‌্যালিতে যুবলীগ নেতার মৃত্যু সাড়ে ১১ হাজার কোটি টাকার অস্ত্র রপ্তানি করেছে মোদি সরকার বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দেওয়া নিয়ে আ.লীগের দুপক্ষের সংঘর্ষ, এলাকা রণক্ষেত্র ইউক্রেনকে বিপুল ক্ষেপণাস্ত্র ও মেশিনগান দিয়েছে জার্মানি পুলিশ পরিচয়ে তুলে নিয়ে নারীকে ধর্ষণ, অস্ত্রসহ গ্রেফতার ৩ ইউরো-বাংলা প্রেসক্লাবের ‘লাল-সবুজের পতাকা বিশ্বজুড়ে আনবে একতা‘-শীর্ষক সভা বঙ্গবন্ধু পাবলিক বিশ্ববিদ্যালয় নওগাঁর নওহাঁটায় স্থাপনের দাবিতে মানববন্ধন । ভূরুঙ্গামারীতে ব্যাপরোয়া অটোরিকশা কেরে নিল শিশুর ফাহিম এর প্রাণ ভূরুঙ্গামারী কিশোর গ‍্যাংয়ের ছুরিকাঘাতে দশম শ্রেণির এক শিক্ষার্থী আহত যশোরিয়ান ব্লাড ফাউন্ডেশন এর ৬ তম রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পেইন বেনাপোলে পৃথক অভিযানে ৫২ বোতল ফেনসিডিল সহ আটক-২ বেনাপোল স্থলপথে স্টুডেন্ট ভিসায় বাংলাদেশিদের ভারত ভ্রমন নিষেধ গেরিলা যোদ্ধা অপূর্ব