কুষ্ঠ রোগের চিকিৎসা ব্যবস্থার আরো আধুনিকায়ন দরকার: জাতীয় রোগী কল্যাণ সোসাইটি – বর্ণমালা টেলিভিশন

কুষ্ঠ রোগের চিকিৎসা ব্যবস্থার আরো আধুনিকায়ন দরকার: জাতীয় রোগী কল্যাণ সোসাইটি

ডেস্ক নিউজ
আপডেটঃ ৩০ জানুয়ারি, ২০২২ | ৮:১৯ 52 ভিউ
প্রতি বছর জানুয়ারি মাসের শেষ রোববার বিশ্ব কুষ্ঠ দিবস হিসেবে পালন করা হয়। আজ জানুয়ারি মাসের ৩০ তারিখে বাংলাদেশসহ বিশ্বের ১০০টি দেশে কুষ্ঠরোগের বিষয়ে সচেতনতা বৃদ্ধিতে বিভিন্ন কর্মসূচি পালন করা হচ্ছে। মূলত কুষ্ঠ রোগ সম্পর্কে সচেতনতা তৈরি করা এবং রোগে আক্রান্ত ব্যক্তিদের সাহায্য করা আমাদের নৈতিক দায়িত্ব।জনবিচ্ছিন্ন কুষ্ঠ আক্রান্ত ব্যক্তিদের সমাজে পুনঃগ্রহণ, সর্বপ্রকার কুষ্ঠজনিত কুসংস্কার দূরীকরণ, এই সকল লক্ষ্যকে সামনে নিয়ে জনসাধারণ এবং কুষ্ঠ আক্রান্ত ব্যক্তিদের সঠিক তথ্য ও শিক্ষা প্রদান করাই হচ্ছে এই দিবসের লক্ষ্য। রবিবার বিকাল ৩ টায় ৬৯তম বিশ্ব কুষ্ঠ দিবস উপলক্ষে জাতীয় রোগী কল্যাণ সোসাইটি চট্টগ্রাম জেলা শাখার পক্ষ থেকে অসহায় দারিদ্র্য জনগোষ্ঠীর মাঝে বিনামূল্যে ঔষধ ও শিক্ষা সামগ্রী বিতরণ কর্মসূচি জাতীয় রোগী কল্যাণ সোসাইটির প্রতিষ্ঠাতা সদস্য মুহাম্মাদ সাইফুল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় রোগী কল্যাণ সোসাইটির প্রতিষ্ঠাতা ও বিশিষ্ট গবেষক ডা.মুহাম্মাদ মাহতাব হোসাইন মাজেদ। প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় রোগী কল্যাণ সোসাইটির ব্রাহ্মণবাড়িয়া জেলা শাখার আহবায়ক মুহাম্মাদ শফিকুল ইসলাম। প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, দুরারোগ্য এই ব্যাধি একসময় মানুষের মৃত্যুর কারণ ছিল। চিকিৎসা ব্যবস্থার আধুনিকায়নের ফলে কুষ্ঠ রোগের চিকিৎসা ব্যবস্থা আবিষ্কার করা সম্ভব হয়েছে। জাতীয় রোগী কল্যাণ সোসাইটি সারাদেশে পর্যায়ক্রমে রোগীদের অধিকার ও চিকিৎসা সেবা নিশ্চিত কাজ করে যাচ্ছে। আজ বেশ কিছু অসহায় ও দরিদ্র মানুষকে বিনামূল্যে ওষুধ ও শিক্ষা উপকরণ বিতরণ করা হয়েছে। আমাদের এ কার্যক্রম পর্যায়ক্রমে সারাদেশে বাস্তবায়ন করা হবে। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় রোগী কল্যাণ সোসাইটির সদস্য মুহাম্মাদ ইয়ার আহমদ জিলানী। এছাড়াও উপস্থিত ছিলেন মুহাম্মাদ আলাউদ্দীন সওদাগর, রাসেল সওদাগর, মুহাম্মাদ সামিদুল ইসলাম,জাতীয় রোগী কল্যাণ সোসাইটির অফিস সহকারী মুহাম্মাদ আনোয়ার হোসাইন সুমন কমলনগরী সহ সহ স্থানীয় নেতৃবৃন্দ।

দৈনিক ডোনেট বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:



































শীর্ষ সংবাদ:
বেনাপোল সীমান্তে সচল পিস্তলসহ চিহ্নিত সন্ত্রাসী গ্রেফতার নির্মাণসামগ্রীর দাম চড়া, উন্নয়ন প্রকল্পে ধীরগতি কলম্বোতে কারফিউ জারি টিকে থাকার লড়াইয়ে ছক্কা হাকাতে পারবেন ইমরান খান? করোনায় আজও মৃত্যুশূন্য দেশ, শনাক্ত কমেছে ‘ততক্ষণ খেলব যতক্ষণ না আমার চেয়ে ভালো কাউকে দেখব’ এবার ইয়েমেনে পাল্টা হামলা চালাল সৌদি জোট স্বাধীনতা দিবসের র‌্যালিতে যুবলীগ নেতার মৃত্যু সাড়ে ১১ হাজার কোটি টাকার অস্ত্র রপ্তানি করেছে মোদি সরকার বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দেওয়া নিয়ে আ.লীগের দুপক্ষের সংঘর্ষ, এলাকা রণক্ষেত্র ইউক্রেনকে বিপুল ক্ষেপণাস্ত্র ও মেশিনগান দিয়েছে জার্মানি পুলিশ পরিচয়ে তুলে নিয়ে নারীকে ধর্ষণ, অস্ত্রসহ গ্রেফতার ৩ ইউরো-বাংলা প্রেসক্লাবের ‘লাল-সবুজের পতাকা বিশ্বজুড়ে আনবে একতা‘-শীর্ষক সভা বঙ্গবন্ধু পাবলিক বিশ্ববিদ্যালয় নওগাঁর নওহাঁটায় স্থাপনের দাবিতে মানববন্ধন । ভূরুঙ্গামারীতে ব্যাপরোয়া অটোরিকশা কেরে নিল শিশুর ফাহিম এর প্রাণ ভূরুঙ্গামারী কিশোর গ‍্যাংয়ের ছুরিকাঘাতে দশম শ্রেণির এক শিক্ষার্থী আহত যশোরিয়ান ব্লাড ফাউন্ডেশন এর ৬ তম রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পেইন বেনাপোলে পৃথক অভিযানে ৫২ বোতল ফেনসিডিল সহ আটক-২ বেনাপোল স্থলপথে স্টুডেন্ট ভিসায় বাংলাদেশিদের ভারত ভ্রমন নিষেধ গেরিলা যোদ্ধা অপূর্ব