ঢাকা, Wednesday 22 September 2021

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

কুমিল্লা ব্রাহ্মণপাড়ায় রোপা ও আমন ক্ষেতে আলোক ফাঁদ স্থাপন

প্রকাশিত : 06:24 PM, 7 October 2020 Wednesday
139 বার পঠিত

| ডোনেট বিডি নিউজ ডেস্কঃ |

আমনের মাঠে ফসলের ক্ষতিকর পোকা সনাক্ত করন ও দমনে পরিবেশ বান্ধব কৃষি ব্যবস্থাপনায় নতুন পদ্ধতি যোগ হয়েছে আলোক ফাঁদ।এটি পোকা দমনের একটি জৈবিক পদ্ধতি।এ পদ্ধতি ব্যবহার করে চাষীরা কোনো ধরণের খরচ ছাড়াই খুব সহজে ফসলের ক্ষতিকর পোকা সনাক্ত করে পোকার হাত থেকে ফসল রক্ষা করতে পারবে।যার ফলে ফসলী জমিতে পোকা কোন বাঁধা হয়ে দাঁড়াতে পারবে না এবং ফলনও হবে আশানুরূপ।তাই সোমবার(৬ অক্টোবর) সন্ধ্যায় কুমিল্লার ব্রাহ্মণপাড়া উপজেলার ২৪ টি ব্লকে একযোগে রোপা আমনের মাঠে আলোক ফাঁদ স্থাপন করেছে উপজেলা কৃষি অধিদপ্তর।
এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃমাহবুবুল হাসান।বিশেষ অতিথি

হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারন অফিসার মোঃমজিবুর রহমান।উপস্থিত ছিলেন উপজেলা উদ্ভিদ সংরক্ষণ অফিসার মোঃরেহান উদ্দিন,উপ-সহকারী কৃষি অফিসার আবদুল মান্নান সহ কৃষক কৃষানী ও স্থানীয় লোকজন।
এসময় উপস্থিত কৃষক কৃষানীদের উদ্দোশ্যে উপজেলা কৃষি অফিসার মাহবুবুল হাসান বলেন,আলোক ফাঁদ সন্ধ্যা ৭টার সময় স্থাপন করতে হবে।কারণ ঐ সময়টাতে পোকার চলাচল থাকে বেশী।এই ফাঁদ জমি থেকে ১০০ মিটার দূরে স্থাপন করতে হয়।এ ফাঁদ হিসাবে অন্ধকারে বাতি জ্বালানো হয়।বাতি জ্বালালে বাদামী ঘাস ফড়িং,মাজরা পোকার মথ,পাতা মোড়ানো পোকার মথ,সবুজ পাতা ফড়িং সেদিকে আকৃষ্ট হয়ে ছুটে আসে।এসব পোকা ফাঁদের কাছে আসা মাত্রই আলোর নিচে রাখা গামলার পানিতে পড়ে যায়।গামলার পানিতে

সাবানের গুড়া ও কোরোসিন মিশ্রিত থাকার ফলে পোকাগুলো আর উঠে আসতে পারে না।তারপর ধানের ক্ষতিকর পোকা সনাক্ত করা হয়।পরে জমির ধান রক্ষায় কি ধরণের কীটনাশক ব্যবহার করতে হবে সে ব্যাপারে কৃষকদের পরামর্শ দেয়া হয়।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ডোনেট বাংলাদেশ'কে জানাতে ই-মেইল করুন- donetbd2010@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

ডোনেট বাংলাদেশ'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© 2021 সর্বস্বত্ব ® সংরক্ষিত। ডোনেট বাংলাদেশ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT