ঢাকা, Monday 20 September 2021

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

কিরগিজস্তানের সংসদীয় নির্বাচন বাতিলের দাবি বিক্ষোভকারীদের

প্রকাশিত : 12:43 PM, 6 October 2020 Tuesday
60 বার পঠিত

রাছেল রানা | বগুডা

কিরগিজস্তানের সংসদীয় নির্বাচনে জালিয়াতির অভিযোগ উঠেছে। নির্বাচন বাতিলের দাবি জানিয়েছে বিক্ষোভকারীরা। বিক্ষোভকারীরা রাজধানী বিশকেকে অবস্থিত সংসদ ভবনেও ঢুকে পড়ে। কেউ কেউ ধাক্কা দিয়ে মূল প্রবেশদ্বার খোলা চেষ্টা করেন। পুলিশ জলকামান ও টিয়ার গ্যাস নিক্ষেপ করে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করার চেষ্টা করে। বিক্ষোভে এ পর্যন্ত ১২০ জন আহত হয়েছে যার অর্ধেকই আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য।

গত রবিবার অনুষ্ঠিত নির্বাচনে অংশ নেয় কিরগিজস্তানের ১৬টি রাজনৈতিক দল। এর মধ্যে কেবল চারটি দল পার্লামেন্টে আসন পাওয়ার ন্যূনতম শর্ত পূরণ করতে পেরেছে। এর মধ্যে তিনটি দল আবার প্রেসিডেন্ট সরোনবাই জিনবেকভের সঙ্গে ঘনিষ্ঠভাবে সম্পৃক্ত। এদের মধ্যে দুটি দল ২৫ শতাংশ করে ভোট পেয়েছে। আন্তর্জাতিক

পর্যবেক্ষকরা বলছেন, ভোট কেনাবেচা এবং হস্তক্ষেপের দাবি ‘বিশ্বাসযোগ্য’ এবং মারাত্মক উদ্বেগের কারণ।

এমন প্রেক্ষাপটে কিরগিজস্তানের বিরোধী দলগুলো ভোটের ফলাফল স্বীকার না করার ঘোষণা দিয়েছে। ফলাফল বাতিল করতে দেশটির নির্বাচন কমিশনের প্রতি আহ্বান জানিয়েছে বিরোধী দলীয় প্রার্থীরা।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ডোনেট বাংলাদেশ'কে জানাতে ই-মেইল করুন- donetbd2010@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

ডোনেট বাংলাদেশ'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© 2021 সর্বস্বত্ব ® সংরক্ষিত। ডোনেট বাংলাদেশ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT