কিছুতেই কমছে না পেটের মেদ, কী করবেন – বর্ণমালা টেলিভিশন

কিছুতেই কমছে না পেটের মেদ, কী করবেন

ডেস্ক নিউজ
আপডেটঃ ২৫ ডিসেম্বর, ২০২১ | ৯:৫৪ 105 ভিউ
শরীরে অত্যধিক মাত্রায় মেদ জমা হওয়া একেবারেই স্বাস্থ্যকর নয়। বরং অতিরিক্ত মেদ অন্যান্য অনেক অসুখের কারণ হতে পারে। পুরুষ কিংবা নারী, প্রত্যেকেরই পেটের অতিরিক্ত মেদ কমানোর জন্য বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হয়। শরীরে অন্যান্য অঙ্গের জমে থাকা মেদ কমে গেলেও অনেক চেষ্টা করেও কিছুতেই পেটের মেদ কমতে চায় না। এই মেদ জমার অন্যতম কারণ অস্বাস্থ্যকর লাইফস্টাইল এবং খাদ্যাভ্যাস। পাশাপাশি পারিবারিক কারণেও অনেকের শরীরে মেদ জমার সমস্যা দেখা দিতে পারে। তাদের আরও বেশি স্বাস্থ্যের দিকে নজর দেওয়া দরকার। কিছু নির্দিষ্ট পদ্ধতি মেনে চললে অনায়াসেই কমানো সম্ভব পেটের মেদ। শরীরে অন্যান্য অঙ্গের জমে থাকা মেদ কমে গেলেও অনেক চেষ্টা করার পরেও পেটের মেদ কমতে চায় না প্রতিদিন সকালে ঘুম থেকে উঠার অভ্যাস করতে হবে। তার পর মেডিটেশন করুন কিংবা হালকা ব্যায়াম। মিনিট ত্রিশ হাঁটতে পারেন স্নিগ্ধ বাতাসে। এর মাধ্যমে শরীরে হরমোনের ভারসাম্য বজায় থাকে। সঙ্গে মেটাবলিজমও বৃদ্ধি পায়। হজম শক্তিও বৃদ্ধি পায় এর সঙ্গে। পাশাপাশি মানসিক স্বাস্থ্যের উন্নতির জন্যও দারুণ উপকারী সকালে ঘুম থেকে উঠা। ঘুম থেকে উঠার পর নিয়মিত অভ্যাসগুলো করলে পেটের মেদ ধীরে ধীরে কমে যাবে। শরীরে রক্ত সঞ্চালন সঠিক রাখতে, হজমশক্তি বাড়াতে খুবই উপকারী কপালভাতি প্রাণায়াম। এক মাধ্যমে পেটের আয়ুর্বেদ বিশেষজ্ঞদের মতে, নিয়মিত হালকা গরম পানি পান করলে মেদ দ্রুত কমে। এর পাশাপাশি বাড়ে মেটাবলিজম। মেদ শুধু পেটেই জমে না। শরীরে অন্যান্য অঙ্গেও মেদ জমে। তাই নিয়মিত এগুলো অভ্যাস করা দরকার। অনেকেরই হয়তো ধারণা নেই ওজন কমানোর জন্য শুধু শরীরচর্চা করলেই চলে না। পর্যাপ্ত পরিমাণে ঘুমও খুব প্রয়োজনীয়। প্রতিদিন অন্তত ৭ থেকে ৮ ঘণ্টা ঘুমের কোনো বিকল্প নেই। এর মাধ্যমে হরমোনের ভারসাম্য যেমন বজায় থাকে, তেমনই দ্রুত মেদ ঝরে, ওজন কমে। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিন।

দৈনিক ডোনেট বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:



































শীর্ষ সংবাদ:
বেনাপোল সীমান্তে সচল পিস্তলসহ চিহ্নিত সন্ত্রাসী গ্রেফতার নির্মাণসামগ্রীর দাম চড়া, উন্নয়ন প্রকল্পে ধীরগতি কলম্বোতে কারফিউ জারি টিকে থাকার লড়াইয়ে ছক্কা হাকাতে পারবেন ইমরান খান? করোনায় আজও মৃত্যুশূন্য দেশ, শনাক্ত কমেছে ‘ততক্ষণ খেলব যতক্ষণ না আমার চেয়ে ভালো কাউকে দেখব’ এবার ইয়েমেনে পাল্টা হামলা চালাল সৌদি জোট স্বাধীনতা দিবসের র‌্যালিতে যুবলীগ নেতার মৃত্যু সাড়ে ১১ হাজার কোটি টাকার অস্ত্র রপ্তানি করেছে মোদি সরকার বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দেওয়া নিয়ে আ.লীগের দুপক্ষের সংঘর্ষ, এলাকা রণক্ষেত্র ইউক্রেনকে বিপুল ক্ষেপণাস্ত্র ও মেশিনগান দিয়েছে জার্মানি পুলিশ পরিচয়ে তুলে নিয়ে নারীকে ধর্ষণ, অস্ত্রসহ গ্রেফতার ৩ ইউরো-বাংলা প্রেসক্লাবের ‘লাল-সবুজের পতাকা বিশ্বজুড়ে আনবে একতা‘-শীর্ষক সভা বঙ্গবন্ধু পাবলিক বিশ্ববিদ্যালয় নওগাঁর নওহাঁটায় স্থাপনের দাবিতে মানববন্ধন । ভূরুঙ্গামারীতে ব্যাপরোয়া অটোরিকশা কেরে নিল শিশুর ফাহিম এর প্রাণ ভূরুঙ্গামারী কিশোর গ‍্যাংয়ের ছুরিকাঘাতে দশম শ্রেণির এক শিক্ষার্থী আহত যশোরিয়ান ব্লাড ফাউন্ডেশন এর ৬ তম রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পেইন বেনাপোলে পৃথক অভিযানে ৫২ বোতল ফেনসিডিল সহ আটক-২ বেনাপোল স্থলপথে স্টুডেন্ট ভিসায় বাংলাদেশিদের ভারত ভ্রমন নিষেধ গেরিলা যোদ্ধা অপূর্ব