ঢাকা, Saturday 18 September 2021

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

কাজুবাদাম ও কফি চাষে সর্বাত্মক সহযোগিতা দেয়া হবে ॥ কৃষিমন্ত্রী

প্রকাশিত : 11:21 AM, 5 October 2020 Monday
53 বার পঠিত

মোহাম্মদ রাছেল রানা | ডোনেট বাংলাদেশ নিউজ ডেক্স :-

কাজুবাদাম ও কফিসহ অপ্রচলিত ফসলের চাষাবাদে সর্বাত্মক সহযোগিতা দেয়া হবে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক। তিনি আরও বলেন, এ ধরনের অপ্রচলিত ফসলের চাষাবাদে ও প্রক্রিয়াজাতে কৃষক এবং উদ্যোক্তাসহ যারা এগিয়ে আসবেন তাদেরকে উন্নত জাতের চারা সরবরাহ, উৎপাদনে পরামর্শ, কারিগরি ও প্রযুক্তিসহ সকল ক্ষেত্রে সর্বাত্মক সহযোগিতা দেয়া হবে। রবিবার রাজধানী ঢাকা থেকে অনলাইনে সংযুক্ত হয়ে নীলফামারীতে অবস্থিত ‘জ্যাকপট কাজুবাদাম ইন্ডাস্ট্রির’ প্রসেসিং ইউনিট-২ এর উদ্বোধনকালে এসব কথা বলেন। কৃষিমন্ত্রী বলেন, কাজুবাদাম অত্যন্ত সম্ভাবনাময় অর্থকরী ফসল। বাংলাদেশে কাজুবাদাম চাষের ও উৎপাদনের সম্ভাবনা অনেক। বিশেষ করে, পার্বত্য এলাকা ও উত্তরাঞ্চলের জেলাগুলোতে কাজুবাদাম, কফি আবাদের বাণিজ্যিক সম্ভাবনা রয়েছে।

অন্যদিকে বিদেশে রফতানির জন্যও রয়েছে প্রচুর সুযোগ। আন্তর্জাতিক বাজারে এসব ফসলের চাহিদা অনেক বেশি। মন্ত্রী এ সময় কৃষক ও শিক্ষিত তরুণ উদ্যোক্তাদের বাণিজ্যিকভিত্তিতে কাজুবাদাম, কফিসহ অপ্রচলিত ফসলের চাষাবাদে এগিয়ে আসার আহ্বান জানান। অনুষ্ঠানে জ্যাকপট কাসুনাট ইন্ডাস্ট্রিজের ওপর উপস্থাপনায় বলা হয় ২০১৬ সালের জুন মাসে প্রধান উদ্যোক্তা ইবনুল আরিফুজ্জামান কাজু প্রক্রিয়াজাতকরণ কারখানা গড়ে তোলেন। বর্তমানে কারখানাটির মাসিক উৎপাদন ৪০০০ কেজি। শুরুতে স্থানীয় বাজারে বিক্রয় দিয়ে শুরু করলেও এখন তা সুপারশপ এবং দেশের অন্যান্য জায়গায় বাণিজ্যিভাবে বিক্রয় করছে প্রতিষ্ঠানটি। অনুষ্ঠানে আরও সংযুক্ত ছিলেন- কৃষি সম্প্রসারণ অধিদফতরের মহাপরিচালক ড. মোঃ আবদুল মুঈদ, নীলফামারীর জেলা প্রশাসক মোঃ হাফিজুর রহমান

চৌধুরী, পুলিশ সুপার মোঃ মোখলেছুর রহমান, প্রকল্প পরিচালক ড. মেহেদী মাসুদ, জ্যাকপট কাজুবাদাম ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান আসাদুজ্জামান প্রামাণিক, জ্যাকপট কাজুবাদাম ইন্ডাস্ট্রির ব্যবস্থাপনা পরিচালক ইবনুল আরিফুজ্জামানসহ প্রমুখ।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ডোনেট বাংলাদেশ'কে জানাতে ই-মেইল করুন- donetbd2010@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

ডোনেট বাংলাদেশ'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© 2021 সর্বস্বত্ব ® সংরক্ষিত। ডোনেট বাংলাদেশ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT