ঢাকা, Monday 18 October 2021

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

কলাকেন্দ্র গ্যালারিতে ‘ফিউচারস বিয়ন্ড দ্য সেল্ফ’

প্রকাশিত : 08:30 AM, 15 March 2021 Monday
68 বার পঠিত

মোহাম্মদ রাছেল রানা | ডোনেট বাংলাদেশ নিউজ ডেক্স :-

মহামারীতে বদলে গেছে গোটা দুনিয়ার স্বাভাবিক জীবনযাত্রা। সেই সুবাদে সবকিছুর মতোই অভিঘাত নেমে আসে শিল্পচর্চায়। থমকে যাওয়া পরিস্থিতিতে ভিন্ন এক অভিজ্ঞতার মুুখোমুখি হয় শিল্পের সঙ্গে সম্পৃক্ত মানুষগুলো। এমন বাস্তবতায় শিল্পীদের মাঝে অনুপ্রেরণা সঞ্চারে এগিয়ে আসে ঢাকায় জার্মান সাংস্কৃতিক কেন্দ্র গ্যেটে ইনস্টিটিউট। গত বছরের সেপ্টেম্বর মাসে ওপেন কল বা উন্মুক্তভাবে সহযোগিতার উদ্যোগ নেয় প্রতিষ্ঠানটি। গ্রহণ করে ‘ফিউচারস বিয়ন্ড দ্য সেলফ’ শীর্ষক প্রকল্প। এতে ৮০ শিল্পী প্রকল্পভিত্তিক বিভিন্ন শিল্পকর্ম জমা দেন। পরবর্তীতে বিচারকমণ্ডলীর মাধ্যমে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র থেকে ভিজ্যুয়াল আর্ট, সঙ্গীত, আলোকচিত্র, পাফরমেন্স আর্ট ও গবেষণাধর্মী এগারোটি প্রকল্প নির্বাচন করা হয়। প্রকল্পের বিজয়ী শিল্পীদের প্রত্যেককে প্রদান করা ৭০

হাজার টাকা করে। আর সেই এগারো শিল্পীর উপস্থাপিত শিল্প-প্রকল্প নিয়ে মোহাম্মদপুরের কলাকেন্দ্র গ্যালারিতে চলছে ফিউচারস বিয়ন্ড দ্য সেল্ফ শিরোনামের প্রদর্শনী। যৌথভাবে প্রদর্শনীটির আয়োজন করেছে গ্যেটে ইনস্টিটিউট ও কলাকেন্দ্র গ্যালারি।

প্রদর্শনীর বিভিন্ন শিল্পকর্মের মাধ্যমে উঠে এসেছে করোনা মহামারী কেমন ছাপ রেখেছে শিল্পীদের মনে? প্রকাশ হয়েছে করোনাকাল নিয়ে তাদের কল্পনা ও অভিজ্ঞতার বয়ান। বিভিন্ন শিল্প মাধ্যমের সংমিশ্রণে আয়োজিত ব্যতিক্রমধর্মী এই প্রদর্শনীটি নান্দনিকভাবে সুসজ্জিতকরণের কাজটি করেছেন শিল্পী ওয়াকিলুর রহমান।

প্রদর্শনীতে ব্যক্তি ও যৌথ প্রয়াসের প্রকল্পভিত্তিক শিল্পকর্ম ঠাঁই পেয়েছে। এগুলোর মধ্যে উপস্থাপন হচ্ছে আরিফুর রহমান ও শাহলা ইসলামের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। গবেষণায় রয়েছে প্রিয়াংকা চৌধুরী ও পরসা সানজানা সাজিদের কাজ। ভিজ্যুয়াল আর্টে

উপস্থাপন করা হয়েছে মোরশেদ জাহাঙ্গীর, সুমনা আক্তার, ইমরান সোহেল ও তাহিয়া ফারহিন হকের কাজ। পারফরমেন্স আর্টে উপস্থাপন করা হচ্ছে তেহাই ইন্টারডিসিপ্লিনারি আর্ট ইনিশিয়েটিভের শিল্পকর্ম। এছাড়া প্রদর্শন করা হচ্ছে শামসুল আলম হেলালের ধারণকৃত আলোকচিত্র।

প্রদর্শনীর অন্যতম আকর্ষণ হিসেবে প্রতি শনিবার এবং মঙ্গলবার থাকছে আর্টিস্ট টক এবং পারফরমেন্স আর্ট প্রেজেন্টেশন। প্রদর্শনীটি চলবে আগামী ৮ এপ্রিল পর্যন্ত। প্রতিদিন বিকাল ৪টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনী দর্শকদের জন্য উন্মুক্ত থাকবে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ডোনেট বাংলাদেশ'কে জানাতে ই-মেইল করুন- donetbd2010@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

ডোনেট বাংলাদেশ'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© 2021 সর্বস্বত্ব ® সংরক্ষিত। ডোনেট বাংলাদেশ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT