ঢাকা, Sunday 24 October 2021

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

করোনা ভাইরাসে বেতন কমল যাজকদের

প্রকাশিত : 09:01 AM, 26 March 2021 Friday
59 বার পঠিত

রাছেল রানা | বগুডা

প্রাণঘাতী করোনা ভাইরাস মহামারীর ধাক্কা লেগেছে বিশ্ব অর্থনীতিতে। এই পরিস্থিতিতে আর্থিক হিমশিমের মাঝে কার্ডিনাল ও অন্যান্য যাজকদের বেতন কাটছাঁটের নির্দেশ দিয়েছেন পোপ ফ্রান্সিস। খবর বিবিসির।

ভ্যাটিকানের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, এপ্রিল থেকে ১০ শতাংশ কম বেতন পাবেন কার্ডিনালরা।

ধারণা করা হয়, তারা মাসে ৫ হাজার ইউরো বেতন পেয়ে থাকেন। এছাড়া রয়েছে আবাসনসহ অন্যান্য সুবিধা।

চলতি বছরে ভ্যাটিকান ৫ কোটি ইউরো আর্থিক ঘাটতির আশঙ্কা করছে। মূলত জাদুঘর ও খ্রিস্টান ধর্মাবলম্বীদের পবিত্র শহরটির অন্যান্য আকর্ষণীয় পর্যটন কেন্দ্রগুলো বন্ধ থাকায় এ ধাক্কা।

এর আগে পোপ জানিয়েছেন, আর্থিক ক্ষতির এ সময়ে তিনি কাউকে চাকরি থেকে ছাঁটাই করতে চান না।

ইতালীয় ভাষায় লেখা পোপের

এক নির্দেশে বুধবার বলা হয়, বেতনের কাটছাঁট আগামী এপ্রিল থেকে কার্যকর হবে। বর্তমান পরিস্থিতির মোকাবিলা ও সুদৃঢ় ভবিষ্যতের জন্য এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও জানানো হয়।

পাদরি ও অন্যান্য যাজকদের বেতন ৩ থেকে ৮ শতাংশ কাটা হবে। এছাড়া ২০২৩ সালে আগে বেতন বাড়ানো স্থগিত থাকবে।

ভ্যাটিকান আশা করেছিল চলতি মাস থেকে জাদুঘরগুলো খুলে দেওয়া হবে। কিন্তু ইতালিতে নতুন করে জারি হওয়া লকডাউনের কারণে তারা পিছু হটে।

চলতি মাসের শুরুতে ভ্যাটিকানের শীর্ষ অর্থনৈতিক কর্মকর্তা সতর্ক করে জানান, করোনার দ্বিতীয় বছর রিজার্ভ থেকে ৪ কোটি ইউরো ব্যবহার হতে পারে। গত বছরের তুলনায় এবার আয় ৩০ শতাংশ কমতে পারে।

গত বছর আর্থিক

ক্ষেত্রে স্বচ্ছতা আনতে পোপ নতুন একটি আইন জারি করেন। ভ্যাটিকান ব্যাংকের বিরুদ্ধে ওঠা আর্থিক কেলেঙ্কারি ও অব্যবস্থাপনার অভিযোগের পর এ সিদ্ধান্ত আসে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ডোনেট বাংলাদেশ'কে জানাতে ই-মেইল করুন- donetbd2010@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

ডোনেট বাংলাদেশ'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© 2021 সর্বস্বত্ব ® সংরক্ষিত। ডোনেট বাংলাদেশ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT