করোনায় কমেছে বৃদ্ধির হার এক বছরে বিশ্বের জনসংখ্যা বেড়েছে সাড়ে ৭ কোটি – বর্ণমালা টেলিভিশন

করোনায় কমেছে বৃদ্ধির হার এক বছরে বিশ্বের জনসংখ্যা বেড়েছে সাড়ে ৭ কোটি

ডেস্ক নিউজ
আপডেটঃ ১ জানুয়ারি, ২০২২ | ২:১৯ 71 ভিউ
মার্কিন আদমশুমারি ব্যুরোর তথ্যানুযায়ী, এক বছরে বিশ্বের জনসংখ্যা বেড়েছে সাত কোটি ৪০ লাখ। সে হিসাবে ২০২১ সালের শেষে বিশ্বের মোট জনসংখ্যা দাঁড়িয়েছে ৭৮০ কোটি। এর মধ্যে চীন ১৪০ কোটি জনসংখ্যা নিয়ে বরাবরের মতো বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ। ১৩৮ কোটি জনসংখ্যা নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। তৃতীয় স্থানে থাকা মার্কিন যুক্তরাষ্ট্রের জনসংখ্যা ৩৩ কোটি ২০ লাখ। এরপর যথাক্রমে রয়েছে ইন্দোনেশিয়া (২৭ কোটি ৫০ লাখ), পাকিস্তান ২৩ কোটি ৮০ লাখ, ব্রাজিল (২১ কোটি ৪৮ লাখ), নাইজেরিয়া (২১ কোটি ৪১ লাখ) ও বাংলাদেশ (১৬ কোটি ৭১ লাখ)। গেল বছর বিশ্বে জনসংখ্যা বৃদ্ধির হার ছিল শূন্য দশমিক ৯ শতাংশ। যা পূর্বাভাসের চেয়ে দশমিক শূন্য ৬ শতাংশ কম। ধারণা করা হচ্ছে, করোনা মহামারির কারণে কমেছে জনসংখ্যা বৃদ্ধির হার। তবে ১৯৬০ এর দশকের মাঝামাঝি থেকে বিশ্বব্যাপী জনসংখ্যা বৃদ্ধির হার ধারাবাহিকভাবে কমেছে। ওই সময় জনসংখ্যা বৃদ্ধির হার প্রায় দুই শতাংশ ছুঁয়েছিল। মার্কিন আদমশুমারি ব্যুরোর মতে, বিশ্বের অর্ধেক জনসংখ্যা এমন দেশগুলোতে বাস করে যেসব দেশে প্রজনন হার বেশি। তবে বতর্মানে একজন নারী তার জীবদ্দশায় গড়ে দুটির বেশি সন্তান জন্ম দিতে চান না। ফলে সামগ্রিকভাবে জনসংখ্যা বৃদ্ধির হার হ্রাস পাচ্ছে। জাতিসংঘের তথ্য অনুসারে, বিশ্বের জনসংখ্যা ২১০০ সাল পর্যন্ত কোনো কোনো দেশ বা অঞ্চলে বাড়তে পারে। আগামী তিন দশকে জনসংখ্যা বৃদ্ধির অর্ধেকেরও বেশি শুধু আটটি দেশে কেন্দ্রীভূত হতে পারে। দেশগুলো হলো-কঙ্গো গণতান্ত্রিক প্রজাতন্ত্র, মিসর, ইথিওপিয়া, ভারত, ইন্দোনেশিয়া, নাইজেরিয়া, পাকিস্তান, তানজানিয়া ও মার্কিন যুক্তরাষ্ট্র। ইতোমধ্যে ৫৫টি দেশ একই সময়ের মধ্যে তাদের জনসংখ্যা এক শতাংশ বা তার বেশি হ্রাস পাবে বলে আশা করছে। জাতিসংঘের তথ্য অনুসারে, জনসংখ্যা বৃদ্ধির হারে সবচেয়ে নাটকীয় পতন হবে বুলগেরিয়া, লাটভিয়া, লিথুয়ানিয়া ও ইউক্রেনে। এসব দেশে ২০ শতাংশ পর্যন্ত হ্রাস পেতে পারে বলে আশা করা হচ্ছে। জাতিসংঘ বলছে, ২১০০ সালের পর বিশ্বব্যাপী ৬৫-এর বেশি বয়সি জনসংখ্যা ১৫ থেকে ২৪ বছর বয়সি যুবকদের মোট সংখ্যার চেয়ে বেশি হবে।

দৈনিক ডোনেট বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:



































শীর্ষ সংবাদ:
বেনাপোল সীমান্তে সচল পিস্তলসহ চিহ্নিত সন্ত্রাসী গ্রেফতার নির্মাণসামগ্রীর দাম চড়া, উন্নয়ন প্রকল্পে ধীরগতি কলম্বোতে কারফিউ জারি টিকে থাকার লড়াইয়ে ছক্কা হাকাতে পারবেন ইমরান খান? করোনায় আজও মৃত্যুশূন্য দেশ, শনাক্ত কমেছে ‘ততক্ষণ খেলব যতক্ষণ না আমার চেয়ে ভালো কাউকে দেখব’ এবার ইয়েমেনে পাল্টা হামলা চালাল সৌদি জোট স্বাধীনতা দিবসের র‌্যালিতে যুবলীগ নেতার মৃত্যু সাড়ে ১১ হাজার কোটি টাকার অস্ত্র রপ্তানি করেছে মোদি সরকার বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দেওয়া নিয়ে আ.লীগের দুপক্ষের সংঘর্ষ, এলাকা রণক্ষেত্র ইউক্রেনকে বিপুল ক্ষেপণাস্ত্র ও মেশিনগান দিয়েছে জার্মানি পুলিশ পরিচয়ে তুলে নিয়ে নারীকে ধর্ষণ, অস্ত্রসহ গ্রেফতার ৩ ইউরো-বাংলা প্রেসক্লাবের ‘লাল-সবুজের পতাকা বিশ্বজুড়ে আনবে একতা‘-শীর্ষক সভা বঙ্গবন্ধু পাবলিক বিশ্ববিদ্যালয় নওগাঁর নওহাঁটায় স্থাপনের দাবিতে মানববন্ধন । ভূরুঙ্গামারীতে ব্যাপরোয়া অটোরিকশা কেরে নিল শিশুর ফাহিম এর প্রাণ ভূরুঙ্গামারী কিশোর গ‍্যাংয়ের ছুরিকাঘাতে দশম শ্রেণির এক শিক্ষার্থী আহত যশোরিয়ান ব্লাড ফাউন্ডেশন এর ৬ তম রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পেইন বেনাপোলে পৃথক অভিযানে ৫২ বোতল ফেনসিডিল সহ আটক-২ বেনাপোল স্থলপথে স্টুডেন্ট ভিসায় বাংলাদেশিদের ভারত ভ্রমন নিষেধ গেরিলা যোদ্ধা অপূর্ব