করোনায় কমেছে আক্রান্ত, মৃত্যু প্রায় অপরিবর্তিত – বর্ণমালা টেলিভিশন

করোনায় কমেছে আক্রান্ত, মৃত্যু প্রায় অপরিবর্তিত

ডেস্ক নিউজ
আপডেটঃ ৫ ফেব্রুয়ারি, ২০২২ | ১০:৫৮ 49 ভিউ
ওমিক্রনের প্রভাবে বিশ্বজুড়ে প্রতিদিন হু হু করে করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়লেও শ্বাসতন্ত্রের প্রাণঘাতী এই রোগে দৈনিক আক্রান্তের হারে শুক্রবার সামান্য নিম্মমুখী প্রবণতা দেখা গেছে বিশ্বে; তবে ২৪ ঘণ্টার ব্যবধানে এই রোগে মৃতের সংখ্যায় বেশি পরিবর্তন হয়নি। মহামারির শুরু থেকে করোনায় আক্রান্ত, মৃত্যু ও সুস্থ হয়ে ওঠা ব্যক্তিদের হালনাগাদ তথ্য প্রদানকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার্সের তথ্য অনুযায়ী, শুক্রবার বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত হয়েছেন ২৮ লাখ ৯০ হাজার ১৯৯ জন এবং এই রোগে মৃত্যু হয়েছে ১১ হাজার ২৩৫ জনের। আগের দিন বৃহস্পতিবার করোনায় নতুন আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ৩০ লাখ ৪৯ হাজার ৬০৭ জন এবং মৃত্যু হয়েছিল ১১ হাজার ২৫২ জনের। বরাবরের মতো শুক্রবারও দৈনিক আক্রান্ত ও মৃত্যুর হিসেবে বিশ্বের দেশসমূহের মধ্যে শীর্ষে ছিল যুক্তরাষ্ট্র। ওয়ার্ল্ডোমিটার্সের পরিসংখ্যান বলছে, শুক্রবার যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত হয়েছেন ২ লাখ ৭৮ হাজার ৩০৬ জন এবং মারা গেছেন ২ হাজার ৬০৬ জন। এছাড়া এই দিন আরও দু’টি দেশে মৃতের সংখ্যা ছাড়িয়েছে হাজারের কোঠা। এই দেশ দু’টি হলো ব্রাজিল ও ভারত। ব্রাজিলে শুক্রবার করোনায় মারা গেছেন ১ হাজার ৬৮ জন এবং এই রোগে আক্রান্ত হয়েছেন ২ লাখ ১৯ হাজার ২৯৮ জন। আর ভারতে মৃত্যু হয়েছে ১ হাজার ৫৬ জনের এবং করোনায় নতুন আক্রান্ত হয়েছেন ১ লাখ ২৫ হাজার ৯৪১ জন। এছাড়া বিশ্বের আরও যেসব দেশে শুক্রবার করোনায় আক্রান্ত-মৃত্যুর উচ্চহার দেখা গেছে- সে দেশগুলো হলো- জার্মানি (নতুন আক্রান্ত ২ লাখ ৩৫ হাজার ৫১১, মৃত্যু ১৬৫), ফ্রান্স (নতুন আক্রান্ত ২ লাখ ৪১ হাজার ৪৯, ‍মৃত্যু ৩৫৫), রাশিয়া (নতুন আক্রান্ত ১ লাখ ৬৮ হাজার ২০১, ‍মৃত্যু ৬৮২), তুরস্ক (নতুন আক্রান্ত ১ লাখ ১১ হাজার ১৫৭, মৃত্যু ৬৮২), জাপান (নতুন আক্রান্ত ১ লাখ ৩ হাজার ৩৮, মৃত্যু ৯০) এবং যুক্তরাজ্য (নতুন আক্রান্ত ৮৪ হাজার ৫৩, মৃত্যু ২৫৪)। শুক্রবারের পর বিশ্বজুড়ে করোনায় মোট আক্রান্তের সংখ্যা পৌঁছেছে ৩৯ কোটি ১২ লাখ ৬১ হাজার ৫১৮ জনে এবং এ রোগে মোট মৃতের সংখ্যা বর্তমানে ৫৭ লাখ ৪৩ হাজার ৬০ জন। এই মুহূর্তে বিশ্বে সক্রিয় করোনা রোগী আছেন ৭ কোটি ৫৩ লাখ ৫৯ হাজার ৪০৭ জন। এই রোগীদের মধ্যে মৃদু উপসর্গ বহন করছেন ৭ কোটি ৫২ লাখ ৬৮ হাজার ৭৪২ জন এবং গুরুতর অসুস্থ আছেন ৯০ হাজার ৬৬৫ জন। এছাড়া শুক্রবার বিশ্বে করোনা থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ২৩ লাখ ৬৭ হাজার ৭৩৬ জন। এর মধ্যে দিয়ে মহামারির শুরু থেকে এই পর্যন্ত করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে ওঠা মানুষের মোট সংখ্যা পৌঁছেছে ৩১ কোটি ১ লাখ ৫৯ হাজার ৫১ জনে। ২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে বিশ্বের প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়। করোনায় প্রথম মৃত্যুর ঘটনাটিও ঘটেছিল চীনে। তারপর অত্যন্ত দ্রুতগতিতে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়তে শুরু করে প্রাণঘাতী এই ভাইরাসটি। পরিস্থিতি সামাল দিতে ২০২০ সালের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি অবস্থা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। কিন্তু তাতেও অবস্থার উন্নতি না হওয়ায় অবশেষে ওই বছরের ১১ মার্চ করোনাকে মহামারি হিসেবে ঘোষণা করে ডব্লিউএইচও।

দৈনিক ডোনেট বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:



































শীর্ষ সংবাদ:
বেনাপোল সীমান্তে সচল পিস্তলসহ চিহ্নিত সন্ত্রাসী গ্রেফতার নির্মাণসামগ্রীর দাম চড়া, উন্নয়ন প্রকল্পে ধীরগতি কলম্বোতে কারফিউ জারি টিকে থাকার লড়াইয়ে ছক্কা হাকাতে পারবেন ইমরান খান? করোনায় আজও মৃত্যুশূন্য দেশ, শনাক্ত কমেছে ‘ততক্ষণ খেলব যতক্ষণ না আমার চেয়ে ভালো কাউকে দেখব’ এবার ইয়েমেনে পাল্টা হামলা চালাল সৌদি জোট স্বাধীনতা দিবসের র‌্যালিতে যুবলীগ নেতার মৃত্যু সাড়ে ১১ হাজার কোটি টাকার অস্ত্র রপ্তানি করেছে মোদি সরকার বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দেওয়া নিয়ে আ.লীগের দুপক্ষের সংঘর্ষ, এলাকা রণক্ষেত্র ইউক্রেনকে বিপুল ক্ষেপণাস্ত্র ও মেশিনগান দিয়েছে জার্মানি পুলিশ পরিচয়ে তুলে নিয়ে নারীকে ধর্ষণ, অস্ত্রসহ গ্রেফতার ৩ ইউরো-বাংলা প্রেসক্লাবের ‘লাল-সবুজের পতাকা বিশ্বজুড়ে আনবে একতা‘-শীর্ষক সভা বঙ্গবন্ধু পাবলিক বিশ্ববিদ্যালয় নওগাঁর নওহাঁটায় স্থাপনের দাবিতে মানববন্ধন । ভূরুঙ্গামারীতে ব্যাপরোয়া অটোরিকশা কেরে নিল শিশুর ফাহিম এর প্রাণ ভূরুঙ্গামারী কিশোর গ‍্যাংয়ের ছুরিকাঘাতে দশম শ্রেণির এক শিক্ষার্থী আহত যশোরিয়ান ব্লাড ফাউন্ডেশন এর ৬ তম রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পেইন বেনাপোলে পৃথক অভিযানে ৫২ বোতল ফেনসিডিল সহ আটক-২ বেনাপোল স্থলপথে স্টুডেন্ট ভিসায় বাংলাদেশিদের ভারত ভ্রমন নিষেধ গেরিলা যোদ্ধা অপূর্ব