ঢাকা, Thursday 28 October 2021

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

করোনায় আরও ২৬ জনের মৃত্যু

প্রকাশিত : 09:33 AM, 21 March 2021 Sunday
64 বার পঠিত

| ডোনেট বিডি নিউজ ডেস্কঃ |

গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা শনাক্ত হয়েছে এক হাজার ৮৬৮ ব্যক্তির। এখন পর্যন্ত সরকারী হিসাবে করোনা শনাক্ত হয়েছে পাঁচ লাখ ৬৮ হাজার ৭০৬ জনের। গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ২৬ রোগী। তাদের নিয়ে দেশে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মারা গেলেন ৮ হাজার ৬৬৮ রোগী। গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন এক হাজার ৫৭৭ ব্যক্তি। সব মিলিয়ে দেশে করোনা থেকে সুস্থ হয়েছেন পাঁচ লাখ ২০ হাজার ৭১৮ ব্যক্তি। শনিবার করোনা বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর এ তথ্য জানায়।

অধিদফতরের বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত সপ্তাহে এর তুলনায় চলতি সপ্তাহে রোগী শনাক্তের হার বেড়েছে

৯১ দশমিক ৪৯ শতাংশ। বেড়েছে নমুনা পরীক্ষার হারও। গত সপ্তাহে নমুনা পরীক্ষা হয়েছিল এক লাখ ১৬ হাজার ২৩২টি, চলতি সপ্তাহে নমুনা পরীক্ষা হয়েছে এক লাখ ৩৯ হাজার ৬৬৬টি। গত সপ্তাহে শনাক্ত হয়েছিলেন ছয় হাজার ৫১২ রোগী। আর চলতি সপ্তাহে শনাক্ত হয়েছেন ১২ হাজার ৪৭০ ব্যক্তি।

স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে বর্তমানে ২১৯টি পরীক্ষাগারে করোনার নমুনা পরীক্ষা হচ্ছে। তার মধ্যে আরটি-পিসিআরের মাধ্যমে পরীক্ষা হচ্ছে ১১৮টি পরীক্ষাগারে, জিন-এক্সপার্ট মেশিনের মাধ্যমে পরীক্ষা হচ্ছে ২৯টি পরীক্ষাগারে। আর র‌্যাপিড এ্যান্টিজেনের মাধ্যমে পরীক্ষা হচ্ছে ৭২টি পরীক্ষাগারে।

গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগ্রহ করা হয়েছে ১৯ হাজার ৯২৯টি। আর নমুনা পরীক্ষা হয়েছে ১৯ হাজার ৯০০টি।

দেশে এখন পর্যন্তু করোনার মোট নমুনা পরীক্ষা হয়েছে ৪৩ লাখ ৮৮ হাজার ১১টি। এর মধ্যে সরকারী ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৩৩ লাখ ৪৬ হাজার ৮১৪টি আর বেসরকারী ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ১০ লাখ ৪১ হাজার ১৯৭টি।

গত ২৪ ঘণ্টায় রোগী শনাক্তের হার ৯ দশমিক ৩৯ শতাংশ আর এখন পর্যন্ত করোনাতে শনাক্তের হার ১২ দশমিক ৯৬ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯১ দশমিক ৫৬ শতাংশ আর শনাক্ত বিবেচনায় মৃত্যুহার ১ দশমিক ৫২ শতাংশ। গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ২৬ জনের মধ্যে পুরুষ ১৯ আর নারী সাতজন। এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মৃতদের মধ্যে ছয় হাজার ৫৫১ জন পুরুষ, নারী

দুই হাজার ১১৭ জন। শতকরা হিসেবে পুরুষ ৭৫ দশমিক ৫৮ শতাংশ আর নারী ২৪ দশমিক ৪২ শতাংশ।

মারা যাওয়া ২৬ জনের মধ্যে ১৩ জনের বয়স ষাটের বেশি, ৫১-৬০ বছরের মধ্যে ৯ জন আর ৪১-৫০ বছরের মধ্যে আছেন চারজন। তারা সবাই হাসপাতালে মারা গেছেন। তাদের মধ্যে ঢাকা বিভাগের আছেন ১৬ জন, চট্টগ্রাম বিভাগের চার জন আর রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ বিভাগের আছেন একজন করে।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হওয়া এক হাজার ৫৭৭ জনের মধ্যে ঢাকা বিভাগের আছেন এক হাজার ২০৭ জন, চট্টগ্রাম বিভাগের আছেন ৩২২ জন, রংপুর বিভাগের আছেন তিনজন, বরিশাল বিভাগের পাঁচজন, রাজশাহী বিভাগের

২৩ জন, সিলেট বিভাগের ১৬ জন আর ময়মনসিংহ বিভাগের আছেন একজন।

গত ২৪ ঘণ্টায় নতুন করে কোয়ারেন্টাইনে যুক্ত হয়েছেন ৫৭৪ জন আর ছাড় পেয়েছেন ৫৭৬ জন। এখন পর্যন্ত কোয়ারেন্টাইনে যুক্ত হয়েছেন ছয় লাখ ৩৭ হাজার ৮৫৫ জন আর ছাড়া পেয়েছেন ছয় লাখ চার হাজার ৭৮১ জন। বর্তমানে কোয়ারেন্টাইনে আছেন ৩৩ হাজার ৭৪ ব্যক্তি। গত ২৪ ঘণ্টায় নতুন করে আইসোলেশনে যুক্ত হয়েছেন ১২৬ জন আর ছাড় পেয়েছেন ৪৭ ব্যক্তি। এখন পর্যন্ত আইসোলেশনে যুক্ত হয়েছেন এক লাখ দুই হাজার ১৪৮ জন আর ছাড় পেয়েছেন ৯২ হাজার ১২৭ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ১০ হাজার ২১ ব্যক্তি।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ডোনেট বাংলাদেশ'কে জানাতে ই-মেইল করুন- donetbd2010@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

ডোনেট বাংলাদেশ'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© 2021 সর্বস্বত্ব ® সংরক্ষিত। ডোনেট বাংলাদেশ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT