ঢাকা, Sunday 24 October 2021

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

করোনায় আক্রান্ত কমলেও মৃত্যু বেড়েছে

প্রকাশিত : 09:05 AM, 20 March 2021 Saturday
47 বার পঠিত

| ডোনেট বিডি নিউজ ডেস্কঃ |

করোনায় আক্রান্তের সংখ্যা কমলেও মৃত্যুর সংখ্যা বেড়েছে। দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১৮ ব্যক্তি এবং নতুন করে শনাক্ত হয়েছেন এক হাজার ৮৯৯ জন। আগের দিন আক্রান্তের সংখ্যা ছিল ২ হাজার ১৮৭ এবং মৃত্যু হয়েছিল ১৬ ব্যক্তির। দেশে এ পর্যন্ত করোনায় মোট মারা গেছেন আট হাজার ৬৪২ ব্যক্তি এবং মোট শনাক্ত হয়েছেন পাঁচ লাখ ৬৬ হাজার ৮৩৮ ব্যক্তি। শুক্রবার করোনা বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর এ তথ্য জানিয়েছে।

স্বাস্থ্য অধিদফতর জানায়, গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন এক হাজার ৬১৮ ব্যক্তি। এদের নিয়ে করোনা থেকে মোট সুস্থ হয়েছেন পাঁচ লাখ ১৯

হাজার ১৪১ ব্যক্তি। গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগৃহীত হয়েছে ১৮ হাজার ৯৮৭টি, আর পরীক্ষা হয়েছে ১৮ হাজার ৯১৭টি। দেশে এ পর্যন্ত করোনার মোট নমুনা পরীক্ষা হয়েছে ৪৩ লাখ ৬৮ হাজার ১১১টি। এরমধ্যে সরকারী ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৩৩ লাখ ৩৩ হাজার ২৩৬টি, আর বেসরকারী ব্যবস্থাপনায় ১০ লাখ ৩৪ হাজার ৮৭৫টি।

গত ২৪ ঘণ্টায় করোনা রোগী শনাক্তের হার ১০ দশমিক শূন্য ৪ শতাংশ, আর এ পর্যন্ত মোট শনাক্তের হার ১২ দশমিক ৯৮ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯১ দশমিক ৫৯ শতাংশ, আর শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৫২ শতাংশ।

স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে বর্তমানে ২১৯টি পরীক্ষাগারে করোনার

নমুনা পরীক্ষা হচ্ছে। তার মধ্যে আরটি-পিসিআরের মাধ্যমে পরীক্ষা হচ্ছে ১১৮টি পরীক্ষাগারে, জিন-এক্সপার্ট মেশিনের মাধ্যমে পরীক্ষা হচ্ছে ২৯টি পরীক্ষাগারে। আর র‌্যাপিড এ্যান্টিজেনের মাধ্যমে পরীক্ষা হচ্ছে ৭২টি পরীক্ষাগারে।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ১৮ জনের মধ্যে পুরুষ ১১ ও নারী ৭ জন। এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে পুরুষ মারা গেছেন ছয় হাজার ৫৩২ ব্যক্তি এবং নারী দুই হাজার ১১০ ব্যক্তি। শতকরা হিসেবে পুরুষ ৭৫ দশমিক ৫৮ শতাংশ, আর নারী ২৪ দশমিক ৪২ শতাংশ। মারা যাওয়া ১৮ জনের মধ্যে ষাটোর্ধ ১২ ব্যক্তি, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে তিন জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে দুই জন, আর ৩১ থেকে

৪০ বছরের মধ্যে আছেন একজন। তাদের মধ্যে হাসপাতালে মারা গেছেন ১৬ জন এবং বাড়িতে মারা গেছেন দুই জন।

মৃত ১৮ জনের মধ্যে ঢাকা বিভাগের আছেন ১৩ জন, চট্টগ্রাম বিভাগের তিন জন, রংপুর ও ময়মনসিংহ বিভাগের আছেন একজন করে। গত ২৪ ঘণ্টায় সুস্থ হওয়া এক হাজার ৬১৮ জনের মধ্যে ঢাকা বিভাগের আছেন এক হাজার ২০৩ জন, চট্টগ্রাম বিভাগের ৩৫৫ জন, রংপুর বিভাগের ১১ জন, খুলনা বিভাগের ২৫ জন, বরিশাল বিভাগের ছয় জন, রাজশাহী বিভাগের ৯ জন, সিলেট বিভাগের আট জন আর ময়মনসিংহ বিভাগের একজন।

গত ২৪ ঘণ্টায় কোয়ারেন্টাইনে নতুন করে যুক্ত হয়েছেন ৯৩১ ব্যক্তি, আর ছাড়া পেয়েছেন ৬৯৫

জন। এখন পর্যন্ত কোয়ারেন্টাইনে যুক্ত হয়েছেন ছয় লাখ ৩৭ হাজার ২৮১ জন এবং ছাড়া পেয়েছেন ছয় লাখ চার হাজার ২০৫ জন। বর্তমানে কোয়ারেন্টাইনে আছেন ৩৩ হাজার ৭৬ ব্যক্তি।

গত ২৪ ঘণ্টায় নতুন করে আইসোলেশনে যুক্ত হয়েছেন ১৪০ জন এবং ছাড়া পেয়েছেন ৯৭ ব্যক্তি। এখন পর্যন্ত আইসোলেশনে যুক্ত হয়েছেন এক লাখ দুই হাজার ২২ ব্যক্তি এবং ছাড়া পেয়েছেন ৯২ হাজার ৮০ ব্যক্তি। বর্তমানে আইসোলেশনে আছেন ৯ হাজার ৯৪২ জন।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ডোনেট বাংলাদেশ'কে জানাতে ই-মেইল করুন- donetbd2010@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

ডোনেট বাংলাদেশ'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© 2021 সর্বস্বত্ব ® সংরক্ষিত। ডোনেট বাংলাদেশ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT