ঢাকা, Saturday 23 October 2021

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

করোনাকালে ঝরে পড়া স্কুলশিক্ষার্থীদের তালিকা করছে সরকার

প্রকাশিত : 11:33 AM, 15 June 2021 Tuesday
60 বার পঠিত

| ডোনেট বিডি নিউজ ডেস্কঃ |

করোনা পরিস্থিতির মধ্যে সারা দেশে আট থেকে ১৪ বছর বয়সী ঝরেপড়া শিক্ষার্থীদের তালিকা তৈরিতে কাজ করছে সরকার। আজ সোমবার (১৪ জুন) প্রাথমিক শিক্ষা অধিদফতর সূত্রে এই তথ্য জানা গেছে।

সূত্র জানায়, করোনার আগে সারা দেশের স্কুলগুলোতে তালিকাভুক্ত শিক্ষার্থীর সংখ্যা কত ছিল, সেখান থেকে করোনা পরিস্থিতির মধ্যে কতজন ঝরে গেছে তার তালিকা করার জন্য সব উপজেলায় নির্দেশনা পাঠানো হয়েছে।

সূত্র আরো জানায়, করোনাকালে কোনো কোনো স্কুলে অনেক শিক্ষার্থী ভর্তি হয়েছে। এসব শিক্ষার্থী কোন স্কুল থেকে গিয়ে সেখানে ভর্তি হয়েছে তা অনুসন্ধান করা হচ্ছে। করোনা সংক্রমণ শুরু হওয়ার পর সরকার ঘোষিত লকডাউনের কারণে ঢাকার অনেক কিন্ডারগার্টেন বন্ধ হয়ে গেছে।

এদের অনেকে বিভিন্ন এলাকার বিদ্যালয়ে গিয়ে ভর্তি হয়েছে। এর পুরো চিত্র পেলে স্পষ্ট হওয়া যাবে ঢাকা শহরে প্রাথমিকের শিক্ষার্থী কমে গেছে কিনা। এছাড়া অন্যত্র চলে যাওয়া শিক্ষার্থী ও ঝরে পড়া শিক্ষার্থীও চিহ্নিত করা যাবে। সেই লক্ষকে সামনে রেখেই এসব নির্দেশ দেওয়া হয়েছে।

এরই মধ্যে জরিপ পরিচালনায় দেশের সব উপজেলায় নির্দেশনা পাঠানো হয়েছে। নির্দেশনায় বলা হয়, প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি (পিইডিপি-৪)-এর আওতায় আউট অব স্কুল চিলড্রেন কার্যক্রম বাস্তবায়ন করছে উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো (বিএনএফই)। রিচিং আউট অব স্কুল চিলড্রেন (রস্ক-২) ছাড়া দেশের ৬৪ জেলার ৩৪৫টি উপজেলায় এবং এটি বাস্তবায়ন করা হবে সব সিটি করপোরেশনসহ ১৫টি শহর এলাকায়।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ডোনেট বাংলাদেশ'কে জানাতে ই-মেইল করুন- donetbd2010@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

ডোনেট বাংলাদেশ'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© 2021 সর্বস্বত্ব ® সংরক্ষিত। ডোনেট বাংলাদেশ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT